Saturday, June 22, 2024

এইচএসসি প্রস্তুতি : বিষয়ভিত্তিক পরামর্শ

মোহাম্মদ নাজিম উদ্দীন, প্রভাষক, ইংরেজি বিভাগ, উত্তর কাট্টলী আলহাজ মোস্তফা হাকিম কলেজ, চট্টগ্রাম

তোমরা নিশ্চয়ই ইংরেজি প্রথম পত্রের পুনর্বিন্যাসকৃত সিলেবাসের প্রশ্নের ধরন ও মানবণ্টন নিয়ে অবগত আছ এবং সেভাবেই নিজেদের তৈরি করে নিচ্ছ। পরীক্ষার জন্য ভালো প্রস্তুতি নেওয়া যেমন জরুরি, তেমনি প্রশ্নের ধরন বোঝে উত্তর লেখার সঠিক নির্দেশনাগুলো জানাও জরুরি। অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে ব্যর্থ হয় শুধু প্রশ্নের ধরন বুঝতে না পারা ও উত্তর লেখার সঠিক নির্দেশনাগুলো না জানার কারণে। তাই আজ আমি আলোচনা করছি প্রতিটি প্রশ্নের ধরন বোঝে উত্তর লেখার সঠিক নির্দেশনাগুলো।

আশা করি, এই নির্দেশনাগুলো পরীক্ষায় ভালো ফল অর্জনে যথেষ্ট সহায়ক হিসেবে কাজ করবে।

Question No-1 (MCQ & Open-ended questions):

পরীক্ষায় ১ নং প্রশ্নপত্রে ১টি passage থাকবে, যা Textbook থেকে নেওয়া হবে এবং সেই passage থেকে দুটি প্রশ্ন প্রণীত হবে। A. MCQ (guessing meaning from context) এবং B. Open-ended questions.১ নং প্রশ্নপত্রের A অংশে পরীক্ষায় ১০টি Multiple Choice Question (MCQ) থাকবে। প্রতিটি প্রশ্নের সম্ভাব্য ৪টি করে বিকল্প উত্তর দেওয়া থাকবে।

এ ক্ষেত্রে text অনুযায়ী word বা phrase বা sentence-এর meaning দেওয়া থাকবে। Options-গুলো মূল word বা phrase-এর অর্থের কাছাকাছি হবে। তাই বারবার text-টি পড়তে হবে এবং অনুধাবন করে সর্বাধিক সঠিক বা গ্রহণযোগ্য উত্তরটি বাছাই করে উত্তর করতে হবে। ১ নং প্রশ্নেপত্রের B অংশে পরীক্ষায় ৫টি Open ended বা easy type প্রশ্ন থাকবে।

এই test item-টির উদ্দেশ্য হলো শিক্ষার্থীরা passage-টি পড়ে এর বিষয়বস্তু সঠিকভাবে উপলব্ধি করতে সক্ষম হয়েছে কি না তা যাচাই করা। প্রশ্নের ধরন অনুযায়ী ২ বা ৩ sentence-এ উত্তর করতে হবে। মনে রাখতে হবে, tense অনুযায়ী প্রশ্নের উত্তর হওয়াই বাঞ্ছনীয়।

Question No-2 (Flow chart/Information transfer):

পরীক্ষায় ২ নং প্রশ্নেপত্রে Flow chart অথবা Information transfer থেকে যেকোনো একটি প্রশ্ন থাকবে এবং উভয় ক্ষেত্রেই ২য় seen passage-এর ওপর এ প্রশ্নটি করা হবে।

Flow Chart:

Flow Chart গঠন করার ক্ষেত্রে short note/short point-এ লিখতে হবে।

Sentence তৈরি করে flow chart গঠন করা যাবে না। অবশ্যই বক্স আঁকতে হবে। প্রথম বক্সটিতে যেভাবে নির্দেশনা দেওয়া থাকবে ঠিক সেভাবেই বাকি ৫টি বক্স পূরণ করতে হবে।

Or,

Information Transfer:

প্রশ্নটি দ্বারা শিক্ষার্থীদের passage থেকে প্রাপ্ত information একটি substitution table-এর ১০টি gaps

-এ বসাতে বলা হবে। Passage-এ information-গুলো সরাসরি নাও পাওয়া যেতে পারে। শুধু ইঙ্গিত পাওয়া যাবে। এ ক্ষেত্রে প্রতিটি কলামের ওপর যে main heading দেওয়া থাকবে তা অনুসরণ করতে হবে। প্রসঙ্গত, প্রথম কলামের ওপর যদি what/who থাকে, তাহলে ওই কলামের gap-এ passage-এ উল্লিখিত বস্তু/ব্যক্তি উত্তর হিসেবে বসবে। অনুরূপভাবে where-এর ক্ষেত্রে স্থান, when-এর ক্ষেত্রে সময়, source-এর ক্ষেত্রে উৎস ইত্যাদি main heading-এর criteria অনুযায়ী তুলে ধরতে হবে।

Question No-3 (Summarizing):

৩য় seen passage-এর ওপর এ প্রশ্নটি করা হবে। প্রদত্ত passage-টি ভালোভাবে পড়ে নির্দেশনা অনুযায়ী মূল কথাটি নিজের ভাষায় লিখতে হবে। Passage থেকে হুবহু কোনো sentence কপি করে লেখা যাবে না। The passage is about…..এভাবে করে লেখা শুরু করা যেতে পারে। এ ক্ষেত্রে উত্তর কোনোক্রমেই মূল passage-এর এক-তৃতীয়াংশের বেশি হওয়া উচিত নয়। উত্তরে শুধু মূল বক্তব্যটি তুলে ধরতে হবে।

Question No-4 (Cloze test with clues):

পরীক্ষায় ১০টি gaps এবং এই gaps-গুলোতে ব্যবহারোপযোগী ১০টি উপযুক্ত শব্দের সঙ্গে অতিরিক্ত দুটি শব্দসহ একটি শব্দ-তালিকা দেওয়া থাকবে। উত্তরপত্রে শুধু যথোপযুক্ত শব্দসমূহ ক্রম অনুযায়ী লিখে উত্তর করতে হবে, পুরো passage লিখতে হবে না। এ ক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী grammatical form (যেমন s/es যুক্ত করা বা participle/gerund ইত্যাদি) পরিবর্তন করতে হতে পারে।

Question No-5 (Cloze test without clues):

এ প্রশ্নটি Cloze test with clues-এর অনুরূপ। শুধু পার্থক্য হলো with clues-এর ক্ষেত্রে word list দেওয়া থাকবে, কিন্তু without clues-এর ক্ষেত্রে word list দেওয়া থাকবে না। এ ক্ষেত্রে প্রদত্ত passage-টি ভালোভাবে পড়ে suitable words দিয়ে gaps-গুলো পূরণ করে উত্তর করতে হবে। এখানেও পুরো passage

 লিখতে হবে না।

Question No-6 (Rearranging):

এ ক্ষেত্রে একটি গতানুগতিক গল্প কিংবা একটি passage-এর ১০টি বাক্য এলোমেলোভাবে দেওয়া থাকবে। passage-টির coherence (সংগতি) ঠিক রেখে অর্থপূর্ণভাবে বাক্যগুলো সাজাতে হবে। উত্তরপত্রে ঘটনার বিষয়বস্তুর ক্রম অনুযায়ী শুধু সিরিয়ালসমূহ লিখতে হবে, পুরো passage-টি না লিখলেও সমস্যা হবে না।

Question No-7 (Analyzing graphs/charts):

পরীক্ষায় সাধারণত বাস্তব তথ্যের আলোকে graph/chart দেওয়া থাকবে। প্রদত্ত graph/chart-এ যে তথ্য দেওয়া থাকবে তা যৌক্তিক ধারাবাহিকতা রক্ষা করে বর্ণনা করতে হবে।

Question No-8 (Completing a story):

পরীক্ষায় কোনো একটি গল্পের প্রথম কয়েকটি বাক্য clue হিসেবে দেওয়া থাকবে। প্রদত্ত ভাব অনুযায়ী যুক্তিসংগত উপায়ে গল্পটি সমপন্ন করতে হবে। এ ক্ষেত্রে শুরুতে গল্পের plot অনুযায়ী যথোপযুক্ত একটি title লিখতে হবে। তারপর প্রশ্নের অংশসহ নিজের বক্তব্য তুলে ধরতে হবে। এখানে কোনো বিখ্যাত ব্যক্তির জীবনী বা তাঁর জীবনের কোনো উল্লেখযোগ্য ঘটনা, সামপ্রতিক কালের কোনো ঘটনা, ঈশপের নীতিগল্প, প্রচলিত রূপকথার গল্প অথবা imaginative story বা কল্পনানির্ভর গল্পও থাকতে পারে।

Question No-9 (Writing informal letters):

Informal letter-এর ক্ষেত্রে বিষয়বস্তু বা content-ই সবচেয়ে গুরুত্বপূর্ণ। Informal letter যেকোনো একটি format-এ লেখা যায়। অর্থাৎ American style-এ লিখতে চাইলে সে ক্ষেত্রে Letter-এর সব অংশ left range-এ শুরু করতে হবে। আবার, British/UK style-এ হলে Letter-এর ক্ষেত্রে পত্র লেখকের পূর্ণ ঠিকানা ও তারিখ হবে পত্রের ওপরে ডান পাশে। আর নাম হবে body-র একেবারে নিচে ডান পাশে

spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here