Saturday, July 13, 2024

গোলাম কাসেম ড্যাডির লেকচার দুদকের জন্মদিনে

নিজস্ব প্রতিবেদক |

দুদকের ৩৪তম প্রতিষ্ঠা বার্ষিকী ছিল আজ। এ উপলক্ষে রাজধানীর দৃকপাঠ ভবনে ‘ডা. জাফরুল্লাহ, জাতীয় ওষুধ নীতি ১৯৮২ ও বাংলাদেশের স্বাস্থ্য আন্দোলন’ শীর্ষক গোলাম কাসেম ড্যাডি লেকচার অনুষ্ঠিত হয়। লেকচারটি উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. সায়েদুর রহমান।

দৃকের ব্যবস্থাপনা পরিচালক আলোকচিত্রী ড. শহিদুল আলম তার স্বাগত বক্তব্যে বলেন, গোলাম কাসেম ড্যাডি একজন কিংবদন্তি আলোকচিত্রী। প্রথম বাঙালি মুসলমান ছোটগল্প লেখক হিসেবে সওগাতে তার লেখা ছাপা হতো। তাই প্রতি বছর দৃকের জন্মদিনে এই পথিকৃতের স্মরণে লেকচার সিরিজের আয়োজন করা হয়। এর আগে শিল্পী মুস্তাফা মনোয়ার, শিল্পী ঢালী আল মামুন, ক্যাথরিন মাসুদসহ অনেক বরেণ্যজন তাদের বক্তব্য উপস্থাপন করেছেন।

সায়েদুর রহমান তার অভিজ্ঞতার আলোকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর নানা দিক তুলে ধরেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন ফিল্ড হাসপাতাল গড়ার নেপথ্য অবদান, গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা, নারীদের ক্ষমতায়ন এবং তার সাধারণ জীবন-যাপন ওঠে আসে এই লেকচারে।

জাতীয় ওষুধ নীতি ১৯৮২ প্রণয়ণে ডা. জাফরুল্লাহর ভূমিকা এবং কিভাবে সেই নীতি দেশীয় ওষুধ শিল্পকে সাবলম্বী হয়ে উঠতে সহায়তা করে সে বিষয়ে তিনি আলোকপাত করেন। এছাড়াও ডা. জাফরুল্লাহ কিভাবে তার জীবদ্দশায় বাংলাদেশের স্বাস্থ্য আন্দোলনে অগ্রগণ্য ভূমিকা পালন করে গেছেন তাও ওঠে আসে বক্তব্যে।

অনুষ্ঠানে ডা. জাফরুল্লাহর পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন শিরীন হক, পুত্র বারিশ হাসান চৌধুরী। এছাড়া অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, মানবাধিকারকর্মী খুশী কবির, নারী অধিকারকর্মী ফেরদৌস আজিমসহ গণস্বাস্থ্য নগর হাসপাতাল, সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মী ও দৃকের শুভানুধ্যায়ীদের আগমনে হলঘর ভরে ওঠে।

 

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here