Wednesday, June 19, 2024

সফল উদ্যোক্তার যত গুণ

অর্থভুবন ডেস্ক

অনেক উদ্যোক্তা আছেন যারা ব্যবসা করে সফল হয়েছেন। আর যারা ব্যর্থতার শিকার হন তারা হয়তো খুঁজতে থাকেন কারণগুলো। ব্যবসা শুরুর আগে পূর্বপরিকল্পনা থাকা যেমন জরুরি, তেমনি ব্যবসায় ঝুঁকিটাও জেনে নেওয়া। ঝুঁকি নেওয়ার মানসিকতাও থাকা দরকার। একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য আপনার যে গুণগুলো থাকা দরকার তাহলো

পরিশ্রমী ও বিচক্ষণ হওয়া

উদ্যোক্তা হতে হলে আপনাকে পরিশ্রমী ও বিচক্ষণ হতে হবে। অল্প অল্প করে ব্যবসাকে বিশাল শিল্প কারখানা হিসেবে গড়ে তোলার জন্য সততা ও কঠোর পরিশ্রমের বিকল্প নেই। আপনাকে গতিশীল এবং চটজলদি হতে হবে। যখনই কোনো চ্যালেঞ্জ আসবে সেটা গ্রহণ করার মানসিকতা থাকতে হবে। আপনি যদি কোনো কারণে কাজে সফল না হতে পারেন তবে হাল ছেড়ে দেওয়া যাবে না। ব্যর্থতার কারণ খুঁজে বের করে নতুন উদ্যম নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

কৌতূহলী থাকা

কৌতূহল সফল উদ্যোক্তাদের একটি বিশেষ বৈশিষ্ট্য। এটি বাজার যাচাইকরণ, সমস্যা শনাক্তকরণ এবং সমাধানে বিশেষ ভূমিকা পালন করে। ব্যবসায় নতুন শিল্প কৌশল বিকাশে সহায়তাও দেয়।

আত্মবিশ্বাসী হওয়া

একজন সফল উদ্যোক্তার অনেক গুণের একটি হলো আত্মবিশ্বাস। তিনি যত বেশি আত্মবিশ্বাসী হবেন তত বেশি সফল হবেন। সফল উদ্যোক্তা হতে হলে আপনাকে যেমন আত্মবিশ্বাসী হতে হবে, তেমনি প্রতিষ্ঠানের অন্যকর্মীদের মধ্যেও আত্মবিশ্বাস জাগিয়ে তুলতে হবে। কাজের মধ্যে আত্মবিশ্বাস না থাকলে কাজে সফল হওয়া যায় না।

চ্যালেঞ্জ গ্রহণ

ব্যবসায়ের প্রকৃতি এবং পরিবেশ সময়ে সময়ে পরিবর্তিত হয়। ব্যবসা শুরু থেকেই চ্যালেঞ্জ গ্রহণ করা দরকার। যারা আপনার বিরোধী তাদের সঙ্গে চ্যালেঞ্জে অংশ নিতে হবে।

লক্ষ্য নির্ধারণ করা

সব কাজের একটি উদ্দেশ্য থাকে, উদ্দেশ্য ছাড়া কোনো কাজে সফল হওয়া যায় না। বিশ্বাস করুন, আপনার নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করুন, আপনি ব্যতিক্রমী কিছু করতে সক্ষম হবেনই।

পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত

ব্যবসার পরিস্থিতি সবসময় একই রকম নাও থাকতে পারে। কোন পরিস্থিতিতে কীভাবে সবকিছু পরিচালনা করবেন তা ভেবে রাখুন। অবস্থা অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারলে সফলতা আসবেই।

ধৈর্য ধরা

নিরলস ধৈর্য ধরে ব্যবসার পথকে গতিময় করা দরকার। ব্যবসার সফলতার পাশাপাশি ব্যর্থতাও ধৈর্য সহকারে মোকাবিলা করতে হবে। একজন সফল উদ্যোক্তা হতে হলে কঠোর পরিশ্রমের মাধ্যমে ধৈর্য ধারণ করে ব্যবসার সাফল্যের সময় পার করতে হবে।

ঝুঁকি গ্রহণ

ঝুঁকিবিহীন কোনো ব্যবসা নেই। কোনো ব্যবসা শুরু করার সময় সবার আগে মনে রাখতে হবে যে, ব্যবসায় ঝুঁকি নেওয়ার মানসিকতা আপনার আছে কিনা; ইংরেজিতে একটি কথা আছে, ঝুঁকি নেই কোনো লাভও নেই। যার কোনো বিকল্প নেই।

বিজয়ী মনোভাব

ব্যবসায় অবশ্যই প্রতিযোগিতা আছে। একজন সফল উদ্যোক্তার অবশ্যই প্রতিযোগিতায় বিজয়ী মনোভাব থাকতে হবে। সফল উদ্যোক্তারা ব্যবসার প্রতিযোগিতায় সর্বদা বিজয় ছিনিয়ে নিতে পারে। বিশ্বের সফল অ্যাথলিটদের মতো উদ্যোক্তাদের দীর্ঘ পথ পাড়ি দেওয়ার সময় তাদের প্রতিযোগীদের ছাড়িয়ে যাওয়ার জন্য একটি উপায় খুঁজতে হবে।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here