Saturday, July 13, 2024

ডাবের পানির যত গুণ

অর্থভুবন প্রতিবেদক

ডাব যখন পরিপক্ব হয়, তখন নারিকেলে রূপান্তর হয়। তার আগ পর্যন্ত ডাব বলা যায়। ডাবের পানির পুষ্টিগুণ ও কার্যকারিতা অনেক বেশি। ভৌগোলিকভাবে দক্ষিণ পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলো এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ডাবের পানির চাহিদা রয়েছে। পুষ্টির গুণাগুণ বিচারে ডাবের ১০০ গ্রাম পানিতে রয়েছে ১৬.৭ ক্যালোরি তথা ৭০ কিলো জুল খাদ্যশক্তি।

ডাবের পানি যতটা না সুস্থ মানুষের প্রয়োজন, তারচেয়েও বেশি প্রয়োজন অসুস্থ মানুষের। বর্তমানে ডেঙ্গুজ্বর যে মহামারি আকার ধারণ করেছে, তার প্রতিষেধক হিসাবে ডাবের পানির উপকারিতা বলে শেষ করা যাবে না। ডেঙ্গুজ্বরে আক্রান্ত ব্যক্তির শরীরে পানির ঘাটতি বেশি থাকে। সেজন্য চিকিৎসকরা পুষ্টিগুণ সমৃদ্ধ পানি খাওয়াতে পরামর্শ দেন। সে ক্ষেত্রে ডাবের পানির বিকল্প কিছু নেই। ডাবের পানিতে থাকা অ্যামাইনো অ্যাসিড ও ডায়াটারি ফাইবার ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে ডেঙ্গুজ্বরসহ অন্যান্য রোগে আক্রান্ত ব্যক্তির ব্লাড সুগার নিয়ন্ত্রণে আনার কাজও করে থাকে।

বিশেষজ্ঞদের মতে, পুষ্টি উপাদান হিসাবে ডাবের পানিতে থাকে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, রিবোফ্লেভিন ও কার্বোহাইড্রেট। প্রতি ১০০ গ্রাম ডাবের পানিতে ৯৫.৫ শতাংশ পানি, ০.০৫ শতাংশ নাইট্রোজেন, ০.৫৬ শতাংশ ফসফরিক অ্যাসিড, ০.২৫ শতাংশ পটাশিয়াম, ০.৬৯ শতাংশ ক্যালসিয়াম, ০.৫৯ শতাংশ ম্যাগনেশিয়াম অক্সাইড থাকে।

বিশেষ করে ডেঙ্গু রোগীদের উদ্দেশে বলা যেতে পারে; ডাবের পানিতে যে পরিমাণ পটাশিয়াম আছে, তা কিন্তু অসুস্থ ব্যক্তির দ্রুত চিকিৎসার জন্য অত্যন্ত উপকারী উপাদান। কেননা, জ্বরের সময় প্রচণ্ড ঘাম হয়। এতে মাংসপেশিতে খিঁচুনি হয়। তখন রোগী কষ্ট পায়। রোগী যদি সামান্য পরিমাণ ডাবের পানি খেতে পারে, তখন ওই ঘাটতি পূরণ হয়। এ ছাড়া ডেঙ্গুজ্বরে বা যে কোনো রোগে আক্রান্ত ব্যক্তির অনেক উপায়ে সাহায্য করে ডাবের পানি। যেমন-শরীরে বিভিন্ন পেশির বাধা প্রতিরোধে ডাবের পানির বিশেষ গুণ হলো এটি অত্যন্ত পটাশিয়াম সমৃদ্ধ একটি পানীয় খাদ্য। এটি শরীরে বিভিন্ন অঙ্গের ক্ষতিগ্রস্ত পেশিগুলোকে সচল করে দেয়।

হতাশা এবং রক্তচাপ কমাতে : ডাবের পানিতে রয়েছে প্রাকৃতিক চিনি, যা সব অসুস্থ ব্যক্তির মানসিক হতাশা দূর করতে সাহায্য করে। এটি পান করে চাহিদা পূরণের পাশাপাশি তৃপ্তিও পাওয়া যায়। এতে রয়েছে ইলেক্ট্রোলাইট, যা অসুস্থ ব্যক্তির রক্তচাপ কমাতে সাহায্য করে।

পুষ্টিতে ভরপুর : নিত্যদিনের সাধারণ পানীয় দ্রব্য থেকে ডাবের পানি অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ। এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় পাঁচটি জরুরি উপাদান রয়েছে। যেমন-ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস ও সোডিয়াম।

অবসাদ দূর করতে : বিশেষ করে বর্তমানে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ব্যক্তি অসুস্থ থাকা অবস্থায় বা সুস্থ হওয়ার পরও অবসাদগ্রস্ত থাকেন। তাদের জন্য ডাবের পানির পুষ্টিগুণ অনেক কার্যকর ভূমিকা রাখে। ডাবের পানি শরীরের ইলেক্ট্রোলাইটের পরিমাণ ঠিক রাখে।

 

 
spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here