Thursday, June 13, 2024

১০১ কোটি টাকা লভ্যাংশ দেবে আট মিউচুয়াল ফান্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক,অর্থভুবন প্রতিবেদক

মন্দা পুঁজিবাজারে ১০১ কোটি টাকা নগদ লভ্যাংশ দেবে রেইস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত আটটি মিউচুয়াল ফান্ডের ট্রাস্ট্রি বোর্ড। প্রতিষ্ঠানগুলোর মধ্যে সোমবার (২১ আগস্ট) চারটি ফান্ডের ট্রাস্ট্রি বোর্ড জুলাই ২০২২ থেকে জুন ২০২৩ সময়ের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ইউনিটহোল্ডারদের ৪১ কোটি টাকা নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। এর আগে গত ১৩ আগস্ট চার ফান্ডের ইউনিটহোল্ডারদের জন্য ৬০ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং রেইস অ্যাসেট ম্যানেজমেন্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

আটটি মিউচুয়াল ফান্ডের মধ্যে সাতটি পুঁজিবাজারে তালিকাভুক্ত ফান্ড। এই সাত মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি বোর্ড ৯৯ কোটি ৬ লাখ টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। আর একটি ফান্ড এখনো তালিকাভুক্ত হয়নি, এই ফান্ডটির লভ্যাংশ মিলে মোট আটটি ফান্ডের ইউনিটহোল্ডারদের জন্য ১০০ কোটি ৯৪ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

রেইসের আট ফান্ডের মধ্যে সোমবার(২১/৮/২০২৩) চারটির ট্রাস্টি গড়ে ৪ দশমিক ১৩ শতাংশ হারে ৪০ কোটি ৭০ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে গত ১৩ আগস্ট চার ফান্ডের (অতালিকাভুক্ত একটি) জন্য গড়ে ৪ দশমিক ৬৩ শতাংশ হারে ৬০ কোটি ১৭ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডগুলোর অভিহিত মূল্য ১০ টাকা হলেও সবগুলোর ইউনিট দাম ১০ টাকার নিচে অবস্থান করছে।

সোমবার(২১/৮/২০২৩) রেসের সর্বোচ্চ ৭ শতাংশ হারে (অভিহিত মূল্য বা ১০ টাকা বিবেচনায়) লভ্যাংশ ঘোষণা করা ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের ইউনিট দাম ছিল ৬ দশমিক ৫০ টাকা। এই ৬ দশমিক ৫০ টাকার ওপর লভ্যাংশ পাওয়া যাবে দশমিক ৭০ টাকা। অর্থাৎ ডিভিডেন্ড ইল্ড বা প্রকৃত লভ্যাংশের হার হবে ১০ দশমিক ৭৭ শতাংশ।

ফান্ডগুলোর মধ্যে সোমবার লেনদেন শেষে সর্বোচ্চ ৬ দশমিক ৫০ টাকায় রয়েছে ইবিএল এনআরবি ফান্ড। আর সর্বনিম্ন ৫ দশমিক ১০ টাকায় আছে পপুলার লাইফ ফার্স্ট ফান্ড।

মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে ইবিএল এনআরবি ফান্ড ৭ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ ১৫ কোটি ৭০ লাখ টাকা, এবি ব্যাংক ফার্স্ট ফান্ড ৫ শতাংশ নগদ লভ্যাংশ বা ১১ কোটি ৯৫ লাখ টাকা, পপুলার লাইফ ফার্স্ট ফান্ড ২ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ বা ৭ কোটি ৪৮ লাখ টাকা, পিএইচপি ফার্স্ট ফান্ড ২ শতাংশ নগদ বা ৫ কোটি ৬৪ লাখ টাকা লভ্যাংশ দেবে ইউনিটহোল্ডারদের। সব মিলিয়ে চার মিউচুয়াল ফান্ড ৪০ কোটি ৭৭ লাখ টাকা লভ্যাংশ দেবে।

এর আগের গত ১৩ আগস্ট রেসের চার ফান্ডের (অতালিকাভুক্ত একটি) ট্রাস্টি ৪ দশমিক ৬৩ শতাংশ হারে মোট ৬০ কোটি ১৭ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড ৫ শতাংশ নগদ লভ্যাংশ বা ৩৮ কোটি ৮১ লাখ টাকা, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট ফান্ড ৫ শতাংশ বা ১৫ কোটি ১৮ লাখ, এক্সিম ব্যাংক ফার্স্ট ফান্ড ৩ শতাংশ নগদ বা ৪ কোটি ৩০ লাখ টাকা লভ্যাংশ দেবে। অর্থাৎ তালিকাভুক্ত তিনটি ফান্ড ৪ দশমিক ৩৩ শতাংশ নগদ বাবদ মোট ৫৮ কোটি ২৯ লাখ টাকা লভ্যাংশ দেবে।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here