Saturday, July 13, 2024

ক্ষতিপূরণ পেয়ে কোটিপতি, ভুল বিচারে কারা ভোগ,

এএফপি

ওয়েলিংটন

নিউজিল্যান্ডের এক নাগরিক ভুল বিচারের কারণে দুই দফায় ১৮ বছর কারা ভোগ করেছেন। পরে প্রমাণিত হয়েছে তিনি প্রকৃত দোষী নন। এর বিনিময়ে তাঁকে ৩০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৩৩ কোটি টাকা (১ ডলারে প্রায় ১১০ টাকা হারে)।

ওই ব্যক্তির নাম অ্যালান হল। ১৯৮৬ সালে অকল্যান্ডের এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যার দায়ে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। অথচ ঘটনাস্থলে হলের উপস্থিতির বিষয়ে কোনো ফরেনসিক প্রমাণ ছিল না। এমনকি হামলাকারীর যে উচ্চতা ও জাতিগোষ্ঠীর কথা বলা হয়েছিল, অ্যালানের সঙ্গে এরও কোনো মিল নেই।

৮ বছর কারাভোগের পর অ্যালান ১৯৯৪ সালে জামিনে মুক্ত হন। এরপর জামিনের শর্ত ভঙ্গের দায়ে তাঁকে ২০১২ সালে আবার কারাগারে নেওয়া হয়। এ যাত্রায় ১০ বছর কারাভোগ শেষে ২০২২ সালে তিনি কারামুক্ত হন ও খালাস পান।

নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্ট জানিয়েছেন, অ্যালানের ক্ষেত্রে প্রাথমিক বিচারটি ছিল অন্যায্য। এটি সংশ্লিষ্ট ব্যক্তিদের ‘চরম অদক্ষতা’ অথবা প্রকৃত দোষীকে বাঁচানোর জন্য ‘কূটকৌশলের’ কারণে হতে পারে। সুপ্রিম কোর্ট আরও বলেছেন, হলের বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধকতা ছিল। তা সত্ত্বেও এই বিচারের ক্ষেত্রে তাঁর কোনো আইনজীবীর উপস্থিত ছাড়াই তাঁকে ২০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

নিউজিল্যান্ডের বিচারমন্ত্রী ডেবোরাহ রাসেল গতকাল শুক্রবার বলেন, ক্ষতিপূরণ হিসেবে অ্যালান ৪৯ লাখ নিউজিল্যান্ড ডলারের (৩০ লাখ মার্কিন ডলার) প্যাকেজটি গ্রহণ করতে সম্মত হয়েছেন। নিউজিল্যান্ড সরকার ভুল বিচার ও কারাবাসের জন্য অ্যালানের কাছে ক্ষমা চেয়েছে।

গ্রেপ্তারের সময় অ্যালানের বয়স ছিল ২৪ বছর। বর্তমানে তিনি ৬১ বছরের এক প্রবীণ।

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here