Friday, June 21, 2024

না বুঝে ত্বকের ক্ষতি!

অর্থভুবন ডেস্ক

রূপচর্চায় আগের তুলনায় প্রসাধনীর পরিমাণ ইদানীং বহুগুণ বৃদ্ধি পেয়েছে। দিন দিন আরো নতুন নতুন প্রসাধনী পণ্য যোগ হচ্ছে রূপচর্চার তালিকায়। পত্রপত্রিকা, টেলিভিশন, ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামসহ বিভিন্ন অনলাইনে প্রচার হচ্ছে এসব প্রসাধনীর প্রশংসা। কিন্তু ত্বক সুস্থ রাখার জন্য এসব প্রসাধনীর প্রয়োজন কতটুকু? এখন একজন কিশোরীর ড্রেসিং টেবিলে যত প্রসাধনী পণ্য দেখা যায় আগে পুরো একটা পাড়ায়ও এত প্রসাধনীর দেখা পাওয়া যেত না।

 
অনেক সময় প্রয়োজনীয় পণ্য বাদ রেখে স্কিন কেয়ার পণ্য ক্রয় করে সৌন্দর্যপ্রেমীরা। বেশি সুন্দর আর ফরসা হওয়ার জন্য না বুঝে এসব প্রসাধনীর অতিরিক্ত ব্যবহার হতে পারে ক্ষতির কারণ। এ জন্য জেনেবুঝে প্রসাধনী ব্যবহার করতে হবে। 

 

পণ্যটা আসল কি না

চটকদার পণ্যের প্রচার ও প্রসার দেখেই ব্যবহারের জন্য উতলা হওয়া যাবে না।

 
অনেক সময় বেশি বিক্রি হওয়া পণ্যগুলোর নকল তৈরি হয়। এগুলোর মোড়ক, সিল, স্বাক্ষর সব হুবহু একই রকম। দেখে আসল-নকল বোঝা মুশকিল। চকবাজারে উত্পাদিত নকল পণ্য এবং চায়না থেকে আসা নামি ব্র্যান্ডের রেপ্লিকায় মার্কেটগুলো এখন সয়লাব।
 
এসব নকল পণ্য ব্যবহারে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।

 

বয়সের সঙ্গে মিল কি না

বুঝতে শেখার পর থেকেই কিশোরীদের মধ্যে প্রসাধনী ব্যবহারের প্রতি ঝোঁক দেখা যায়। পণ্যটি তার বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না তা অনেক সময় যাচাই করা হয় না। প্রসাধনী পণ্য যদি বয়সের সঙ্গে মিল রেখে ব্যবহার করা না হয়, তবে অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ার ঝুঁকি তৈরি হয়। চোখের নিচের কালি দূর করতে হয়তো এমন পণ্য বেছে নিয়েছেন, যেটা বড়দের উপযোগী করে তৈরি।

 
এটা ব্যবহারের কারণে মুখের অন্য অংশেও সমস্যা তৈরি হতে পারে।  

 

না বুঝে ত্বকের ক্ষতি!

ত্বকের জন্য উপযোগী কি না

কোনো প্রসাধনী পণ্য ব্যবহারের আগে নিশ্চিত হতে হবে সেটি আপনার ত্বকের জন্য উপযোগী কি না। মানুষের ত্বক যেমন ভিন্ন ভিন্ন হয়, তেমনি প্রসাধনীর ধরনেও ভিন্নতা থাকে। শুষ্ক ত্বকের প্রসাধনী তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী নয়। আবার তৈলাক্ত ত্বকের জন্য স্বাভাবিক ত্বকের প্রসাধনীও কোনো কাজে দেয় না। প্রসাধনী পণ্য ত্বক উপযোগী না হলেও ত্বকের ক্ষতি হতে পারে।  

 

বিউটি ব্লগারের ভিডিও

ইউটিউবে ত্বকের যত্ন লিখে সার্চ দিলে হাজার হাজার ভিডিও পাওয়া যায়। পেশাদার-অপেশাদার থেকে শুরু করে অনেক অল্প বয়সী মেয়েরাও নানা পণ্য নিয়ে ভিডিও বানিয়ে ছেড়ে দেন। ভিডিওতে এগুলোর গুণাগুণ নিজে ব্যবহার করে দেখান। এসব ভিডিওর বেশির ভাগ পেইড প্রমোশন। অর্থাত্ টাকার বিনিময়ে এমন ভিডিও বানিয়ে ব্র্যান্ডটির প্রমোশন করে ব্লগাররা। চটকদার এসব ভিডিও দেখে প্রসাধনী পণ্য ব্যবহারে ত্বকের ক্ষতি হতে পারে।

 

বেশি সুন্দর হওয়ার তাড়না

সুন্দর হওয়ার বাসনা আছে সবার মধ্যেই। এ জন্য কেউ যখন শোনে এটা ব্যবহার করলে ফরসা ও সুন্দর হওয়া যায়, ত্বক চকচক করে, দ্রুত দেখতে সুন্দর হওয়া যায়। তখন স্বাভাবিকভাবেই তার মধ্যে সেই জিনিস ব্যবহারের প্রতি আগ্রহ তৈরি হয়। চটকদার কোনো প্রসাধনী পণ্য অনলাইন বা সামাজিক যোগাযোগমাধ্যমে দেখে ব্যবহার করতে যাবেন না। আগে পণ্যটির সত্যতা যাচাই করুন। নইলে ত্বকের ক্ষতি হতে পারে।  

 

বিশেষজ্ঞের পরামর্শ না নেওয়া   

ত্বকের যেকোনো সমস্যায় নিজে নিজে প্রসাধনী বেছে নেন অনেকেই। বিশেষজ্ঞ চিকিত্সক কিংবা রূপ বিশেষজ্ঞের ধার ধারেন না। এ কারণেও ত্বকের সমস্যা আরো বেশি হতে পারে।

 

ত্বকের যত্নে আদতে কী দরকার

প্রসাধনী ব্যবহারের কারণে আসলে ত্বক সুন্দর হয় না। জেনেটিক গঠনের কারণে ত্বকের ধরন একেক রকম হয়ে থাকে, তবে বাইরের ধুলাদূষণ থেকে ত্বকের যত্ন নেওয়া জরুরি। এ জন্য ত্বকের ধরনভেদে একটি ভালো মানের ফেসওয়াশ, একটি ময়েশ্চারাইজার, একটি সানস্ক্রিন ক্রিম ব্যবহারই যথেষ্ট। এর বাইরে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রণ, র্যাশ, কালো দাগ, মেছতা ইত্যাদি বুঝে চিকিত্সকের পরামর্শে উপযুক্ত প্রসাধনী ব্যবহার করা যেতে পারে।  

 
spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here