Wednesday, June 12, 2024

বই পড়ুয়াদের যত রূপ

অর্থভুবন ডেস্ক

বই পড়ুয়াদের বিভিন্ন অভ্যাস থাকে। বিভিন্ন ধাঁচের রূপ থাকে। কেউ দ্রুত বই পড়তে পারে। আবার কেউ ফুরিয়ে যাওয়ার ভয়ে সংগ্রহের বই পড়েই না। বিভিন্ন ধরনের পাঠকদের সংজ্ঞায়িত করা হয়েছে বিভিন্ন শব্দে। পাঠকদের পরিচয়বাচক নামগুলো বেশ মজার।

বিবলিওবিবুলি (Bibliobibuli) : বিবলিওবিবুলি দ্বারা এমন পাঠকদের বোঝানো হয়, যারা বই পড়ায় অনেক বেশি আসক্ত। বইয়ের নেশায় তারা নাওয়া-খাওয়া ভুলে যায়।

 

আবিবিলিওফোবিয়া (Abibliophobia) : দেখেই বোঝা যাচ্ছে এটি ভয় জাতীয় কিছু। আবিবিলিওফোবিয়া হলো পড়ার বস্তু ফুরিয়ে যাওয়ার ভয়।

বুকারাজ্জি (Bookarazzi) : যারা বই পড়ে সোশ্যাল মিডিয়ায় ছবি তুলে পোস্ট করেন তাদের বুকারাজ্জি বলা হয়। এই ধরনের বইপ্রেমীরা বইয়ের ছবি তুলে অনলাইনে পোস্ট করতে পছন্দ করেন।

বুক-বোজোমড (Book-Bosomed) : বুক-বোজোমড হলো এমন বইপ্রেমী, যাদের সঙ্গে সবসময় কমপক্ষে একটা বই থাকে। স্যার ওয়াল্টার স্কট এই শব্দটি প্রথম ব্যবহার করেন। শব্দটি দ্বারা এমন মানুষদের বোঝানো হয়, যাদের জীবনে বই ওতপ্রোতভাবে জড়িত।

লিব্রোকিউবিকুলারিস্ট (Librocubicularist): লিব্রোকিউবিকুলারিস্ট হলো এমন ব্যক্তি, যারা বিছানায় বই পড়তে ভালোবাসে। বই পড়া এদের কাছে একটি বিশেষ ব্যাপার। আরাম করে বিছানায় গা না এলিয়ে দিয়ে এরা বই পড়তে পারে না।

বিবলিওগনস্ট (Bibliognost) : বিবলিওগনস্ট হলো এমন ব্যক্তি, যারা বই সম্পর্কে ব্যাপক জ্ঞান রাখেন। বিভিন্ন জনরার বইসহ কোন বইয়ের কেমন স্বাদ তার সম্পর্কে ভালো ধারণা রাখেন বিবলিওগনস্টরা।

বিবলিওক্লেপ্ট (Biblioklept) : লাইব্রেরি বা অন্যের বাড়ি থেকে বই চুরি করেছে, এমন মানুষের সংখ্যা কম নয়। এর মধ্যে টাকার অভাবে কিনতে পারছে নাÑ এমন ব্যক্তি যেমন আছে তেমনি স্বভাবের কারণে বই চুরি করে এমন ব্যক্তিও কম নয়। কারণ যা-ই হোক না কেন, যারা বই চুরি করে তাদের বিবলিওক্লেপ্ট বলা হয়।

বুক কোমা (Book Coma) : বুক কোমা হলো এমন ব্যক্তি, যিনি কোনো বই পড়তে শুরু করলে আর নিরস্ত হতে পারেন না। বইটি শেষ না করে অন্য কিছু করতে পারেন না। বই পড়াতে তিনি এতই নিমগ্ন থাকেন যে, যাকে কোমায় চলে যাওয়ার সঙ্গে তুলনীয়।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here