Saturday, July 13, 2024

সহজ শর্তে ঋণ ও হয়রানিমুক্ত ব্যবসার পরিবেশ চায় ওয়েব

অর্থভুবন ডেস্ক

দেশে নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা দেওয়ার দাবি জানিয়েছেন উইমেন এন্ট্রোপ্রেনিয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ওয়েব) সভাপতি নাসরিন ফাতেমা আউয়াল মিন্টু।

শনিবার বিকালে রাজধানীর কূটনৈতিক পাড়ায় বারিধারা ডিপ্লোম্যাটিক এনক্লেব ক্লাবে ওয়েবের ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন,  নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব পরিবেশ খুবই জরুরি। একজন নারী উদ্যোক্তা ব্যবসায় নেমে প্রতিনিয়ত হয়রানির শিকার হন। এখনও প্রান্তিক পর্যায়ের নারী উদ্যোক্তারা ব্যবসায় এসে সঠিক দিক নির্দেশনা পান না। এছাড়া নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা সারাদেশে গড়ে উঠেনি। নারী উদ্যোক্তাদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে ব্যবসায় অর্থায়ন। এর সঙ্গে রয়েছে রাজস্ব বঞ্চনা। এসব সমস্যা সমাধানে সরকারের কার্যকর নীতি সহায়তা অপরিহার্য।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-ভেন্ডসেন, জাতি সংঘের নারী বিষয়ক উন্নয়ন সংস্থা ইউএনউইমেনের কান্ট্রি হেড গীতাঞ্জলি সিংহ, এফবিসিসিআইর সাবেক সভাপতি আব্দুল আউয়াল মিন্টু, গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। আরও উপস্থিত ছিলেন ওয়েবের প্রথম সহ-সভাপতি তাজিমা মজুমদার, সহ-সভাপতি নাজমা ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্য সালমা মাসুদ, রেহানা রহমান, আসফা হোসেন, এস.এম. আঞ্জুমান-উল-ফেরদৌসি, সেলিনা আক্তার প্রমুখ। 

অনুষ্ঠানে উইমেন এন্ট্রোপ্রেনিয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ওয়েব) প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে কেক কাটেন অতিথিরা। সংগঠন কার্যক্রম ও সাফল্য তুলে ধরতে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। 

হাজার হাজার নারী উদ্যোক্তার প্রেরণা, সাহস ও সাফল্যের গল্পে গাঁথা হয়েছে ওয়েবেরে ২৩ বছরের দীর্ঘ পথ চলায়। চলার পথের প্রতিটি স্তরে শুধু দেশে নয়, বিশ্ব দরবারে বাংলাদেশের নারী উদ্যোক্তাদের পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়। 

প্রসঙ্গত, দেশের নারী উদ্যোক্তাদের উন্নয়নে ভূমিকা রাখতে ২০০০ সালে ওয়েব প্রতিষ্ঠিত হয়।

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here