Saturday, July 13, 2024

ড্যাশবোর্ডে মাঠের ভূমিসেবা মনিটরিং হচ্ছে: ভূমিমন্ত্রী

অর্থভুবন ডেস্ক

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন ড্যাশবোর্ডের মাধ্যমে মাঠপর্যায়ের ভূমিসেবা নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে। সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি রোববার এ কথা বলেন। 

ভূমি সচিব খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় সব বিভাগীয় কমিশনার এবং ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন। 

ভূমিমন্ত্রী বলেন, দুঃখজনক হলেও সত্যি, নাগরিক হয়রানির প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। জাতীয় স্বার্থে দুর্নীতিমুক্ত ভূমিসেবা নিশ্চিতে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে। ড্যাশবোর্ডে কাজের অগ্রগতি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

ভূমিমন্ত্রী বিভাগীয় কমিশনারদের নিয়মিত ভূমি অফিসের ড্যাশবোর্ড নিবিড়ভাবে মনিটর করার অনুরোধ করেন। 
ভূমিসেবা বিষয়ে দেশব্যাপী সচেতনতা বাড়াতে গুরুত্বারোপ করে সাইফুজ্জামান চৌধুরী বলেন, সরকারি কর্মকর্তাদের সব পর্যায়ের ভূমিসেবা গ্রহীতাদের কথা বিবেচনা করে তাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিতে হবে। 

সভাপতির বক্তব্যে ভূমি সচিব বিভাগীয় কমিশনারদের জানান, এ পর্যন্ত দেশের ৪০ জেলায় ভূমি কর্মকর্তাদের হাতেকলমে ডিজিটাল ভূমিসেবা প্রদানবিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাকি জেলাগুলোতেও এ প্রশিক্ষণ পরিচালনা করা হবে। 

এ সময় তিনি জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন অনুযায়ী এখন থেকে বিআইডব্লিউটিএ ছাড়াও পানি উন্নয়ন বোর্ড বা অন্য কোনো সরকারি সংস্থা হাইড্রোগ্রাফিক জরিপ পরিচালনা করতে পারবে। 

 

 
 
 
 
 
spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here