Saturday, June 22, 2024

ভালো ফলের সঙ্গে যোগাযোগ দক্ষতাও থাকা দরকার

অর্থভুবন প্রতিবেদক

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ‘ফ্রেশারস ক্যারিয়ার ফেয়ার’ নামে চাকরি মেলার আয়োজন করা হয়েছে। বুধবার এই অনুষ্ঠানের আয়োজন করে দেশের সবচেয়ে বড় চাকরি খোঁজা অনলাইন সাইট বিডিজবস ডটকম। এতে ১৭০টি চাকরিদাতা প্রতিষ্ঠান এবং প্রায় ২০ হাজার চাকরিপ্রার্থী দেশের বিভিন্ন প্রান্ত থেকে অংশ নেন।

সরেজমিনে দেখা যায়, আইসিসিবির ৪ নম্বর হল কানায় কানায় পূর্ণ চাকরিপ্রার্থী।

আয়োজকদের কাছ থেকে জানা গেল, এদিন ১৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আর চাকরিপ্রার্থী কত হাজার এসেছেন, তা গুনে না বলতে পারলেও তাঁদের ধারণা, অন্তত ১৫ থেকে ২০ হাজার প্রার্থী উপস্থিত হয়েছেন। যাঁদের সবাই সবেমাত্র স্নাতক শেষ করেছেন, বিশ্ববিদ্যালয় বা কলেজের গণ্ডি পার হয়ে এসেছেন। আবার কেউ শেষ না করেই এসেছেন।
 

তাঁদের একজন শামিম উদ্দিন। সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে এসেছেন। তাঁর শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। এই যোগ্যতায় চাকরি না পাওয়া গেলেও তিনি হতাশ নন।

জানালেন, নতুন অভিজ্ঞতা হলো।

জুরাইন থেকে এসেছেন মেহেরিন ইসলাম। বেসরকারি একটি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করেছেন। তিনি বলেন, ‘অনেক ভালো ভালো সুযোগ দেখতে পাচ্ছি। পাঁচটি কম্পানিতে আবেদনও করেছি।

টেলিকমিউনিকেশন ও এইচআর ম্যানেজমেন্টের জন্য আবেদন করেছি। এখানে ফ্রেশার চাওয়ার পরও, কিছু কিছু জায়গায় এক থেকে দুই বছরের অভিজ্ঞতাও চাচ্ছে, যা আমার কাছে নেই। অন্যদিকে ভালো বেতনও দিচ্ছে না। ১০ থেকে ১৫ হাজার টাকা তারা দিতে চাচ্ছে। এটা অনেক কম। অন্তত ১৮ থেকে ২০ হাজার টাকা দেওয়া উচিত।’

চাকরিদাতা কম্পানিগুলোর মধ্যে দেখা গেল প্রাণ গ্রুপ, এসিআই, বেঙ্গল গ্রুপ, ব্র্যাক, সেভ দ্য চিলড্রেন, ব্রিটিশ কাউন্সিল, মেট্রোসেম, হ্যামকো, গুডনেইবার্স, শক্তি ফাউন্ডেশন, পপুলার ফার্মা ইত্যাদি। এ ছাড়া দক্ষতা বাড়ানোর বিভিন্ন ট্রেনিং দেওয়া প্রতিষ্ঠানের মধ্যে ১০ মিনিট স্কুল, ইশিখন ডটকম ইত্যাদি। কম্পানিগুলোর প্রতিনিধিরা জানালেন, নতুন চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে দেখা হয়, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভালো ফল, পড়াশোনার পাশাপাশি কোনো ক্লাবের সঙ্গে যুক্ত থাকা ও যোগাযোগ দক্ষতা ইত্যাদি।

কি ধরনের দক্ষতা চাচ্ছেন জানতে চাইলে প্রাণ-আরএফএল গ্রুপের এইচআর বিভাগের সহকারী ম্যানেজার মো. জুবায়ের হোসেন বলেন, ‘চাকরিপ্রার্থীদের বেশি ইচ্ছা ঢাকাভিত্তিক চাকরি করা। আসলে বেশির ভাগ কম্পানির চাকরি ঢাকার বাইরে। তো শুরুতেই চাকরি দেশের যেকোনো স্থানে করার মনমানসিকতা থাকতে হবে। স্নাতক শেষ করে আমাদের যে পদেই নেওয়া হোক না কেন তাদের বেতন ১৮ হাজার টাকা। ছয় মাস পর তিন-চার হাজার টাকা বাড়ে। দক্ষতার বিষয়ে তিনি বলেন, ‘কম্পানি বেতন দেবে কাজের জন্য। কেউ যদি কাজ না করতে পারেন তাহলে তাঁকে কেন টাকা দেবে। অনেকে আছেন বিশ্ববিদ্যালয়ে পড়ার বিষয়গুলোও বলতে পারেন না। এ ক্ষেত্রে একাডেমিক ভালো ফলাফলের সঙ্গে থাকতে হবে ভালো যোগাযোগ দক্ষতা। এই দক্ষতা যাঁদের থাকে তাঁরা বড় পদে যেতে পারেন এর চেয়ে বেশি বেতনে। যাঁরা ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়েছেন তাঁদের বিষয়ভিত্তিক টুলসগুলো সম্পর্কে জানতে হবে। তাহলে খুবই সহজে চাকরি পাবেন।

ফ্রেশারস ক্যারিয়ার ফেয়ার আয়োজনের সমন্বয়ক ও বিডিজবসের অ্যাসিসট্যান্ট জেনারেল ম্যানেজার (প্রগ্রাম) মোহাম্মাদ আলী ফিরোজ বলেন, ‘আমরা যেহেতু চাকরিদাতাদের সঙ্গে কাজ করি, সে জন্য তাঁদের বলেছি, যারা একদম নতুন তাদের জন্য যে পদ সেটা নিয়ে আসার জন্য। ফ্রেশারদের জন্য যে আসলেই চাকরি আছে, সেটা তুলে ধরার জন্য। একই সঙ্গে কম্পানির সঙ্গে যখন চাকরিপ্রার্থীরা কথা বলবেন তখন তাঁদের কোন কোন জায়গায় দক্ষ হতে হবে সেটা যেন কম্পানিগুলো গাইড করতে পারে। এই মেলার মূল উদ্দেশ্য হচ্ছে প্রার্থীরা যেমন চাকরির জন্য আসবেন, তাঁরা কম্পানিগুলোর সঙ্গে কথা বলে জানতে পারবেন যে তাঁদের কোন কোন জায়গায় দক্ষ হতে হবে। যাতে করে তাঁদের কর্মক্ষেত্রে আনা যায়।

 
spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here