Saturday, July 13, 2024

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য জাবি ক্যাম্পাসে ‘তরী স্কুল’

জাবি সংবাদদাতা,অর্থভুবন 

উদ্যোগটা প্রথম নেওয়া হয় ২০০৮ সালে। ওই সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন প্রান্তে যে শিশুরা চা, বাদাম, চিপস ফেরি করে বিক্রি করত, তারা টাকার হিসাব করতে পারত না। ওই শিশুদের টাকার হিসাব, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সুন্দর করে কথা বলা শেখানোর উদ্যোগ নেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। শুরুটা হয়েছিল দুই-তিনজন সুবিধাবঞ্চিত শিশুকে নিয়ে।

বর্তমানে এই সংখ্যা ৫০ থেকে ৬০। খোলা আকাশের নিচে এই শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দেওয়া হয়।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে গিয়ে দেখা গেল, সুবিধাবঞ্চিত শিশুদের একটি দল গোল হয়ে বসে আছে খোলা আকাশের নিচে। সবার হাতে বই-খাতা।

দলটির মাঝখানে বসা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। পরম যত্নে সেখানে শিশুদের দেওয়া হচ্ছে বাংলা, ইংরেজি ও অঙ্কের প্রাথমিক জ্ঞান। অবকাঠামো না থাকলেও শিক্ষার্থীরা এই পাঠদান প্রক্রিয়ার নাম দিয়েছেন তরী স্কুল। শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে পাঠদান করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
 

তরী স্কুলের শিক্ষার্থী সিফাত। বয়স আট। বাবা নেই। মা আর ছোট দুই ভাই নিয়ে কষ্টের সংসার। পরিবারে আয়-উপার্জনের অন্য কেউ না থাকায় তাকেই কাঁধে তুলে নিতে হয়েছে সংসারের ভার।

সিফাত প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চের আশপাশে চা, চিপস, বাদাম ফেরি করে বিক্রি করে। কথা হলে সিফাত জানায়, সে তরী স্কুলের শিক্ষার্থী।বিশ্ববিদ্যালয়ের নগর ও পরিকল্পনা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী সাজ্জাদ হোসাইন রিফাত স্কুলটির সভাপতি।
spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here