Saturday, July 13, 2024

বিশ্বে ঢাবি ও নর্থ সাউথের অবনতি, দেশসেরায় যুক্ত হলো ব্র্যাক ও জাবি

অর্থভুবন প্রতিবেদক

মর্যাদাপূর্ণ টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে বিশ্বসেরার তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি পিছিয়ে পড়েছে। আর এই দু্ই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দেশের সেরা চারটির কাতারে জায়গা করে নিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

 বুধবার ২০২৪ সালের এই র‍্যাংকিং প্রকাশিত হয়। ব্র্যাক ইউনিভার্সিটি এবারই প্রথম এতে অংশ নিয়েছে। চারটি বিশ্ববিদ্যালয়ই বৈশ্বিকভাবে ৮০১-১০০০তম অবস্থানে রয়েছে। এছাড়াও দেশের ১৭টি বিশ্ববিদ্যালয় বিভিন্ন পর্যায়ে জায়গা করে নিয়েছে। 
তবে গত বছরের র‍্যাংকিংয়ের  তুলনায় এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থানের অবনতি হয়েছে। এই দুটি বিশ্ববিদ্যালয় আগের র‍্যাংকিংয়ে ৬০১ থেকে ৮০০তম অবস্থানে ছিল।

ব্র্যাক ইউনিভার্সিটি প্রো ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ মাহফুজুল আজিজ এক বিবৃতিতে বলেন, ‘ব্র্যাক ইউনিভার্সিটি সামগ্রিকভাবে বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে; যা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ইতিবাচক প্রভাবের গুণমানের সাক্ষ্য। গবেষণা মানের ক্ষেত্রে ব্র্যাক ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে ৫৩৩তম অবস্থানে রয়েছে এবং সাইটেশন ইমপ্যাক্টে ব্র্যাক ইউনিভার্সিটি ৯৯.৮ স্কোর অর্জন করেছে, যা এই বিশ্ববিদ্যালয়ের গবেষণার তাৎপর্যপূর্ণ প্রভাবেরই প্রতিচ্ছবি।’

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ এ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১০৮টি দেশ ও অঞ্চল থেকে ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নেয়। তালিকায় স্থান পাওয়া দেশের শীর্ষ অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো—বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। 

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাঙ্কিং করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’। 

এবারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। 

ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের অবস্থান তালিকার ২০১-২৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। ভারতের সেরা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো—জামিয়া মিলিয়া ইসলামিয়া, মহাত্মা গান্ধী ইউনিভার্সিটি, আলাগাপ্পা ইউনিভার্সিটি, আলীগড় মুসলিম ইউনিভার্সিটি, বেনারস হিন্দু ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি।

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here