Wednesday, July 24, 2024

ঘড়ি আছে গাছেরও

‘মন আমার দেহ ঘড়ি সন্ধান করি কোন মিস্ত্রী বানাইয়াছে’—আবদুর রহমান বয়াতির এই গানটি নিশ্চয়ই শুনেছ। মানবদেহকে ঘড়ির সঙ্গে তুলনা করা হয়েছে এই গানে। তুমি কি জানো, তোমার হাতঘড়িটি যেমন করে সকাল কয়টা বাজে কিংবা রাত কয়টা বাজে জানিয়ে দিচ্ছে, ঠিক তেমন করেই তোমার দেহের ভেতরে এমন একটি ঘড়ি আছে, যেটি তোমাকে সূর্য ডুবে অন্ধকার হলে নিদ্রায় আচ্ছন্ন করে ফেলছে আবার ভোরের আলো ফুটলে ঘুম থেকে জাগিয়ে তুলছে? মানুষের মধ্যে এক ধরনের দেহঘড়ি বা সার্কাডিয়ান ছন্দ আছে, যা বাহ্যিক উদ্দীপনা ও আমাদের পূর্ব অভিজ্ঞতা দ্বারা পরিচালিত হচ্ছে। মানুষের মতো বিভিন্ন প্রাণীর দেহেও রয়েছে দেহঘড়ি, এমনকি গাছেরও।

 
খটকা লাগছে? ভাবছ, গাছ আবার প্রাণীদের মতো ঘুমায় নাকি! আশ্চর্যের বিষয়, গাছেরাও নিজেদের কাজকর্ম সেরে রাতে ঘুমায় এবং ভোরে ঘুম থেকে জেগে ওঠে। পুরো বিষয়টি পর্যবেক্ষণ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তাদের মহাকাশ স্টেশনে যুক্ত একটি যন্ত্রের দ্বারা। নাসা ইকোস্ট্রেস (ECOSTRESS) নামের একটি যন্ত্র দ্বারা পর্যবেক্ষণ করেছে, গাছ সূর্যের আলো পাওয়ার পরেই তা শোষণ করে কার্বন ডাই-অক্সাইড, মাটি থেকে শোষিত পানি ও খনিজ লবণের সমন্বয়ে গ্লুকোজ তৈরি করে।
 
বিজ্ঞান বইয়ে নিশ্চয়ই পড়েছ, এই প্রক্রিয়ার নাম সালোকসংশ্লেষণ। আবার প্রায়ই গাছ অতিরিক্ত পানি দেহ থেকে বের করে ফেলে, যাকে বলে প্রস্বেদন। যন্ত্রটি গাছ থেকে নির্গত তাপীয় অবলোহিত রশ্মি পরিমাপ করে জানায়, স্থানীয় সময় অনুযায়ী যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তের কাছাকাছি ভিন্ন ভিন্ন অঞ্চলের গাছেরা ভিন্ন ভিন্ন সময়ে জেগে ওঠে এবং তাদের নিত্যদিনের কাজকর্ম শুরু করে। আবার রাত হলে গাছদের বেশ কিছু শারীরবৃত্তীয় কাজ বন্ধ থাকে।
 
প্রস্বেদনের হার কমানোর জন্য রাতে গাছ নিজের পাতাগুলোকে নুইয়ে ফেলে। সূর্যের আলো মূলত গাছের জন্য একটি উদ্দীপনা, যেটির উপস্থিতি অথবা অনুপস্থিতিতে গাছের দেহঘড়িটি গাছকে বলে দেয় এখন সকাল, নাকি রাত! তাইতো অল্পবয়স্ক সূর্যমুখী গাছগুলো দিনের বেলায় সূর্যের দিকে পূর্ব থেকে পশ্চিমে মুখ করে রাখে।

 

দেহঘড়ি শুধু সালোকসংশ্লেষণ ও প্রস্বেদনকেই নিয়ন্ত্রণ করে, তা নয়। এটি গাছের বৃদ্ধি, অভিযোজন, এনজাইমের ক্রিয়া, হরমোনের নিঃসরণ, পরাগায়ণ, পাতার নড়াচড়া, ফুল ফোটা, ফুলের সুবাস ছড়ানো ইত্যাদি নিয়ন্ত্রণ করে। শুধু আলো নয়, তাপমাত্রাও গাছের দেহঘড়ি নিয়ন্ত্রণে উদ্দীপনা জুগিয়ে থাকে।

তথ্যসূত্র : NASA Earth Observatory, ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ, গুগল স্কলার
spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here