Wednesday, July 24, 2024

বাংলাদেশের নির্বাচন নিয়ে সক্রিয় হতে ১৫ অস্ট্রেলীয় এমপির চিঠি

আন্তর্জাতিক ডেস্ক,অর্থভুবন

যুক্তরাষ্ট্রের মতো অস্ট্রেলিয়াকেও বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন অন্তত ১৫ জন অস্ট্রেলীয় সংসদ সদস্য (এমপি)। গতকাল বুধবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজিকে লেখা এক চিঠিতে তাঁরা ওই তাগিদ দেন।

চিঠিতে স্বাক্ষরকারীদের সবাই বিরোধী অস্ট্রেলীয় গ্রিন দলের এমপি। তাঁদের মধ্যে অস্ট্রেলীয় সিনেটের প্রথম মুসলিম নারী পাকিস্তানি বংশোদ্ভূত মেহেরিন ফারুকিও আছেন।

এই দলটি সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচন এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সরব। অস্ট্রেলিয়া আওয়ামী লীগ ও যুবলীগ সম্প্রতি বাংলাদেশ নিয়ে ওই দলটির এমপিদের কাছে চিঠি দিয়ে তাদের ভূমিকার প্রতিবাদ জানিয়েছে।

এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কাছে লেখা চিঠিতে অস্ট্রেলীয় গ্রিন দলের এমপিরা বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্রের ভিসানীতি, র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এবং এসংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও গণমাধ্যমের প্রতিবেদনের কথা উল্লেখ করেছেন। চিঠিতে তাঁরা ২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচনের পুনরাবৃত্তি ঠেকাতে আগামী নির্বাচনের আগে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে গঠনমূলক সম্পর্ক তৈরির জন্য অস্ট্রেলিয়া সরকারের প্রতি আহবান জানান।

 

চিঠিতে অস্ট্রেলিয়ার এমপিরা ওই দেশটির প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশ বিষয়ে তিনটি সুনির্দিষ্ট দাবি জানিয়েছেন। তাঁদের প্রথম দাবি, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের নির্বাচনসংক্রান্ত মানবাধিকারের মানের সঙ্গে সংগতিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রত্যাশার কথা বাংলাদেশ সরকারকে স্পষ্টভাবে জানাতে হবে।

দ্বিতীয় দাবি, নির্বাচনের সময় স্বাধীন পর্যবেক্ষকদের অবাধে কাজের সুযোগসহ অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান ও তদারকিতে বাংলাদেশ সরকার, জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাজ করার ব্যাপারে অস্ট্রেলিয়া সরকারকে অঙ্গীকার করতে হবে।

তৃতীয় দাবি, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া ক্ষুণ্ন করার সঙ্গে সম্পৃক্ত বা অনুমোদন দেওয়া জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞা দেবে—এ বিষয়টি অস্ট্রেলিয়া সরকারকে প্রকাশ্যে বাংলাদেশ সরকারকে বলতে হবে।

 
spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here