Wednesday, July 24, 2024

বাদুড় নিশাচর কেন

একসময় বাদুড় ছিল বেশ দাপুটে প্রাণী। নিজেকে নিয়ে অনেক অহংকারও ছিল তার। একদিন সে উড়ে উড়ে এক জঙ্গলে চলে এলো। বাহ, দারুণ জায়গা তো! এই বনটা খুবই পছন্দ হলো বাদুড়ের।

নতুন চমৎকার একটা পরিবেশে মনটা তার খুবই খুশি। আপন মনে জোরে জোরে বলছে সে,

কী সুন্দর জায়গা! আহ, সব আমি পষ্ট দেখতে পাচ্ছি! এই বন হবে শুধুই আমার। এখানকার সব জীবজন্তুকে আমি মেরে ফেলব। তারপর গোটা বনটাই হবে আমার একলার।

কোনো প্রতিদ্বন্দ্বী থাকবে না তখন।

এই কথাটা শুনে ফেলল শজারু। শুনে ভীষণ ভয় পেয়ে গেল। এক ছুটে চলে গেল হাতির কাছে।

খবরটা জানাল হাতিকে। শুনে হাতিও মহাচিন্তিত। ভয় পেল বেশ। দুজনে মিলে সোজা চলে গেল সিংহের গুহায়। তাকে পুরো বিষয়টা জানানো হলো।
 
শুনে সিংহের কপাল কুঁচকে যায়। আঁতকে উঠে ভাবে সে, সর্বনাশ! এই দৈত্যকে উচিত শিক্ষা দিতে হয়। না হলে বনের আরাম-শান্তি নষ্ট হয়ে যাবে চিরদিনের মতো। কিছু একটা করতে হয়। যা করতে হবে, খুব তাড়াতাড়ি। দেরি করলে বিপদ বাড়বে।

 

পরের দিন সব জীবজন্তু এক সভায় বসল। সবাই ভীষণ উদ্বিগ্ন। বিরাট সমস্যা হয়েছে। ভিনদেশি শয়তান বাদুড়টাকে কিভাবে ঠেকানো যায়, তার একটা বিহিত করা লাগে। ভেবেচিন্তে শিয়াল এক বুদ্ধি দেয়। বলে,

ওই দস্যিটার চোখজোড়া ফুটো করে দিতে হবে, যেন সে ভালোমতো দেখতে না পায়। এক কাজ করো দেখি। ভোজের একটা আয়োজন করো। ওই বদমাশ বাদুড়কে সেখানে দাওয়াত দাও। যা করার শজারু করবে। ওর গায়ে ধারালো কাঁটা আছে। সেটাই অস্ত্র। কী শজারু, এই কাজটা করতে পারবে না তুমি?

শজারু মাথা নাড়ে। পারবে সে। পারতেই হবে।

তা-ই করা হলো। প্ল্যানমতো। মজার মজার খানাদানার আয়োজন করা হয়েছে। অতিথি হিসেবে সেখানে এসেছে বাদুড়। যখন সে খানাপিনায় ব্যস্ত, হঠাৎই শজারু হামলা করল তার ওপর। দুই চোখে ধারালো কাঁটা বিঁধিয়ে দিল। বাদুড় পড়িমরি করে ছুটে গেল। সে কোনোমতে পালিয়ে বাঁচল। এর মধ্যে তার চোখের বেশ ভালো রকমের ক্ষতি হয়ে গেছে।

পুরো অন্ধ সে হয়নি। কবিরাজ লতাপাতা বেটে ওষুধ দিল। ওষুধ কিছুটা কাজ করেছে। বাদুড় এখন আর আগের মতো পষ্ট দেখতে পায় না। সহ্য করতে পারে না দিনের আলো। একেবারেই না। রাতের অন্ধকারে আবছা আবছা দেখতে পায়।

ওই ঘটনার পর থেকে দিনের বেলায় বাদুড় আর বের হয় না। খুব অস্বস্তি হয় যে সে কারণে।

বনের জীবজন্তুরা হাঁফ ছেড়ে বেঁচেছে।

 
spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here