Saturday, July 13, 2024

পাবলিক স্পিকিং কী কেন কীভাবে

মঞ্চে মাইক নিয়ে শত শত মানুষের সামনে বক্তব্য দেওয়া তো দূরের কথা, ঠিকমতো পরিবারের সঙ্গেও কথা বলতাম না। আমার মধ্যে জড়তা কাজ করত, কথা বলতে ভয় পেতাম। সেই আমিই আজ একজন পাবলিক স্পিকিং কোচ, পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় টানা কয়েক বার চ্যাম্পিয়ন এবং সভা-সেমিনারের প্রতিনিয়ত অতিথি বক্তা—এগুলো শুনতে অবাক লাগলেও পাবলিক স্পিকিংয়ের উপকারিতা চমৎকার। 

 

পাবলিক স্পিকিং কী
সহজ ভাষায় পাবলিক স্পিকিং বলতে বোঝায় জনসাধারণের সামনে কথার মাধ্যমে নিজেকে উপস্থাপন করা। বলা হয়ে থাকে, গ্রিসে পাবলিক স্পিকিংয়ের উৎপত্তি।
 
পাবলিক স্পিকিংয়ের গুরুত্ব
আপনি শিক্ষার্থী হন, ব্যবসায়ী হন অথবা চাকরিজীবী—পাবলিক স্পিকিং আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। পাবলিক স্পিকিং আপনার আত্মবিশ্বাস বাড়ায়, যেকোনো জিনিস নিয়ে ঘাঁটার মধ্য দিয়ে আপনার মধ্যে গবেষণার দক্ষতা গড়ে তোলে। অন্যের সঙ্গে যোগাযোগ করার জন্যও পাবলিক স্পিকিংয়ের বিকল্প নেই। পাবলিক স্পিকিং আপনার মধ্যে নেতৃত্বের গুণ বিকশিত করতেও সহায়তা করবে। আপনি যদি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে থাকেন, এ ক্ষেত্রে আপনার প্রতিনিয়ত প্রেজেন্টেশন দেওয়ার ক্ষেত্রে পাবলিক স্পিকিংয়ের জুড়ি মেলা ভার। ব্যবসায়ীদের ক্ষেত্রে পাবলিক স্পিকিং গ্রাহকদের কাছে তাঁদের কথাগুলো খুব সহজেই প্রকাশ করতে সহায়তা করবে। তাঁদের যোগাযোগ দক্ষতা বাড়বে এবং ব্যবসায় লাভ হবে। সরকারি চাকরির ভাইভায় আপনি একজন ভালো পাবলিক স্পিকার হলে বেশ ভালো করবেন।

 

কীভাবে পাবলিক স্পিকিং করবেন 
মানুষের সঙ্গে কথা বলে যেভাবে পাবলিক স্পিকিং দক্ষতা গড়ে উঠবে, সেই দক্ষতার পরিচর্যা করারও ব্যবস্থা আছে। প্রতিনিয়তই পাবলিক স্পিকিং প্রতিযোগিতা হয়। যেখানে একটি করে টপিক দেওয়া হয় এবং স্ক্রিপ্ট না দেখে, মুখস্থ না করে, ইনস্ট্যান্ট আপনি যা জানেন, তাই বলতে হয় বিচারক ও দর্শকদের সামনে। আপনি শিক্ষার্থী হয়ে থাকলে, বিভিন্ন স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। বিভিন্ন বিতর্ক ও পাবলিক স্পিকিং প্রতিযোগিতারও সেগমেন্ট থাকে। আপনি ফেসবুকে সার্চ করেও খুঁজে বের করতে পারেন। যখন আপনি দক্ষ হয়ে উঠবেন, তখন ইন্টারন্যাশনাল পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। 

ভালো করার উপায়
পাবলিক প্লেসে নির্ভয়ে কথা বলা একটা আর্ট। শুধু স্মার্টলি কথা না বলতে পারার কারণে অনেকেই পিছিয়ে পড়েন। পাবলিক স্পিকিংয়ে ভালো করার ক্ষেত্রে চারটি জিনিসের দিকে খেয়াল রাখবেন, যথা:
১. আপনি যদি কোনো অফিসের সভায় বক্তব্য দেন অথবা প্রতিযোগিতার জন্য আগেই টপিক পেয়ে যান, তাহলে বক্তব্যটি লিখুন। আপনি যখন বক্তব্যটি লিখবেন, তখন অনেক কিছু গবেষণা করে খুঁজে বের করবেন, এতে আপনার যেমন তথ্যভান্ডার সমৃদ্ধ হবে, ঠিক তেমনি একটি গোছানো বক্তব্যের প্রস্তুতি নিতে পারবেন।

পাবলিক স্পিকিংয়ের ভয় কাটানো
পাবলিক স্পিকিংয়ের ভয়কে বলে গ্লোসোফোবিয়া, যা অনেক মানুষেরই রয়েছে। তবে এটা কাটানো জরুরি। এ ক্ষেত্রে আপনি নিজের সঙ্গে নিজে কথা বলুন অনেক বেশি। বেশি বেশি বন্ধু বানান। তাঁদের সঙ্গে কথা বলুন। আয়নার সামনে দাঁড়িয়ে অনুশীলন করুন। যত বেশি অনুশীলন করবেন ভয় তত কমবে।

অনুশীলন করা
অনুশীলন আপনার জনসাধারণের সামনে কথা দক্ষতাকে বাড়িয়ে দেবে। উপস্থাপনার সঙ্গে আপনার সম্পর্ক অনেক বেশি দৃঢ় করবে। এতে করে আপনার বক্তব্য আপনি সাবলীলভাবে উপস্থাপন করতে পারবেন।

নিজে নিজে বক্তব্য দেওয়া
যখন আপনি একটা ভালো বক্তব্য লিখবেন, তখন আপনি অনেক বেশি আত্মবিশ্বাস পাবেন। অনুশীলন করার মাধ্যমে আপনি ভয় কম পাবেন মঞ্চের সামনে কথা বলায়। চূড়ান্ত অংশ আগে নিজেই একবার বক্তব্যটি বলুন। সম্ভব হলে পরিবার অথবা বন্ধুদের শোনান। ফিডব্যাক নিয়ে সেগুলোকেও কাজে লাগাতে পারেন।

পাবলিক স্পিকিংয়ে ভালো করার ক্ষেত্রে আপনি কোচের সহায়তা নিতে পারেন। নিয়মিত বিভিন্ন টপিকে কথা বলার মাধ্যমেও জড়তা কেটে যাবে এবং আপনি একজন ভালো পাবলিক স্পিকার হয়ে উঠবেন।

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here