Wednesday, June 19, 2024

সাহেব বিবি মসজিদ রাউজানের

দেশের প্রাচীন নিদর্শনের অন্যতম হলো চট্টগ্রামের রাউজানে অবস্থিত সাহেব বিবি জামে মসজিদ। ঐতিহ্যবাহী মসজিদটি প্রাচীন স্থাপত্যশিল্পের পাশাপাশি ধরে রেখেছে চট্টগ্রামের ইতিহাস ঐতিহ্য। মসজিদটির অবস্থান রাউজান উপজেলার পৌর এলাকার ৯ নম্বর ওয়ার্ডের হাড়ি মিয়া চৌধুরী বাড়িতে।

সুদৃশ্য এই স্থাপনাটি দাঁড়িয়ে আছে আটটি পিলারের ওপর। মসজিদের রয়েছে একটি সুউচ্চ মিনার, তিনটি দরজা, দুটি জানালা। বিভিন্ন সময়ে এক গম্বুজবিশিষ্ট এই মসজিদটি সংস্কার করা হলেও মূল নকশায় কোনো পরিবর্তন আসেনি। তবে বাইরের দেয়ালে কিছু কারুকাজ ছিল, যা খসে পড়ায় সেখানে স্থান নিয়েছে আধুনিক টাইলসের আবরণ। অনেকেই মসজিদটিকে রাউজানের প্রথম মসজিদ হিসেবে আখ্যায়িত করেন। এলাকাবাসীর দাবি মসজিদটি নির্মিত হয়েছে ৮০০ বছর আগে। তবে কাগজে-কলমে মসজিদটি মোগল আমলের স্থাপত্য।   

জানা যায়, তৎকালীন জমিদার আমির মোহাম্মদ চৌধুরীর স্বনামধন্য স্ত্রী এবং চট্টগ্রামের প্রসিদ্ধ মালকা বানুর মা ‘সাহেব বিবি’ বিদেশি শ্রমিক দিয়ে ৫০০ বছর আগে ডিমের আঠা ও চুন-সুরকির গাঁথুনিতে মসজিদটি নির্মাণ করান। প্রতিষ্ঠার সময় আনুমানিক ১৬১২ খ্রিষ্টাব্দ।

দৃষ্টিনন্দন মসজিদটির পাশে ও সম্মুখভাগে রয়েছে মাথা নিচু করে প্রবেশের জন্য চার ফুট উচ্চতার দুটি তোরণ। পাশের কবরস্থানসহ মসজিদটি নির্মিত হয়েছে ৩০ শতক জমির ওপর। একটি ঈদগাহ রয়েছে মসজিদের সামনে। একসঙ্গে শতাধিক মানুষ নামাজ আদায় করতে পারেন। মসজিদ নির্মাণের সময়ে মুসল্লিদের অজুসহ পানির চাহিদা মেটাতে মসজিদের উত্তর পাশে খনন করা হয় বিশাল দিঘি, যা সাহেব বিবির দিঘি নামে পরিচিত। দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা এখানে আসেন, নামাজ আদায় করেন। মুগ্ধ হন মসজিদের স্থাপত্যকলা দেখে। দিনে ও রাতে আলাদা সৌন্দর্য ফুটে ওঠে মসজিদটির।

অনেক পুরনো মসজিদ হওয়ায় এখানে অনেকে আগ্রহ নিয়ে আসেন নামাজ আদায়ের জন্য। বর্তমানে রক্ষণাবেক্ষণে মোতাওয়াল্লিসহ কমিটি থাকলেও স্থানীয় বাসিন্দা সোহেল রানা প্রাচীন ঐতিহ্য হিসেবে মসজিদটি সংরক্ষণে সরকারের পৃষ্ঠপোষকতার দাবি জানান।

মসজিদটিতে দেশের বিভিন্ন স্থান থেকে ‘মুছা ভাত’ অর্থাৎ কয়েক দিনের খাবার নিয়ে হেঁটে মানুষজন নামাজ আদায়ের জন্য আসেন। জনশ্রুতি রয়েছে, প্রায় ৪০০ বছর আগে তৎকালীন বাদশাহ আট মাইল হেঁটে এ মসজিদে এসে নামাজ আদায় করতেন। মসজিদের চারপাশে গাছে গাছে শোভা পাওয়া নানা রঙের ফুলগুলো আজও যেকোনো মানুষের নজর কাড়বে।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here