Wednesday, June 19, 2024

যা করণীয় ব্রেইন টিউমার হলে

ব্রেইন (মস্তিষ্ক) টিউমারের কথা শুনলেই মনটা আঁতকে ওঠে। ভয়াবহ কিছু মনে ভেসে ওঠে। কারণও আছে। মস্তিষ্ক খুব বিশেষ একটি জায়গা। এখানে অস্ত্রোপচার বেশ কঠিন ও সময়সাপেক্ষ। আমাদের দেশে একসময় ব্রেইনের অস্ত্রোপচার হতো না বললেই চলে। সময়ের সঙ্গে সঙ্গে দেশের চিকিৎসা ব্যবস্থাও এগিয়েছে অনেকখানি। এখন দেশেই আধুনিক মানের মস্তিষ্কের অস্ত্রোপচার হচ্ছে।

মস্তিষ্কের টিউমারে আক্রান্ত ব্যক্তির সংখ্যা কম নয়। প্রতিবছর সারাবিশ্বে প্রায় আড়াই লাখ মানুষ মস্তিষ্কের টিউমারে আক্রান্ত হয়। ব্রেইন টিউমার দুই ধরনের হতে পারে। প্রাইমারি বা যেটি মস্তিষ্কে হয় এবং সেকেন্ডারি বা যেটি শরীরের অন্য অংশ থেকে মস্তিষ্কে ছড়িয়ে পড়ে।

 

মস্তিষ্কের টিউমারে আক্রান্ত হলে বেশ কিছু লক্ষণ দেখা যায়। যেহেতু মস্তিষ্ক চারদিকে শক্ত হাড় দিয়ে ঘেরা থাকে, তাই এতে কোনো টিউমার হলে তা মস্তিষ্কের চাপ বাড়ায়। একে বলে ইন্ট্রাক্রানিয়াল প্রেশার বেড়ে যাওয়া। এর লক্ষণ হলো মাথাব্যথা। এটি সাধারণত ঘুম থেকে ওঠার পর বাড়ে; হাঁচি-কাশি দিলে বা মলত্যাগের সময় বাড়ে। বমিও একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। বমি বা বমি বমি ভাব অনেক দিন ধরেই চলতে থাকে। বমি বন্ধের ওষুধেও কমে না।

মস্তিষ্কের কোন অংশে টিউমার, তার ওপর নির্ভর করে লক্ষণ দেখা দিতে পারে। যেমন– ব্যক্তিত্বের পরিবর্তন, শরীরের একপাশ অবশ, স্মৃতিভ্রম, চোখে দেখার সমস্যা, দূরে দেখার সমস্যা, খিঁচুনি, অজ্ঞান হওয়া ইত্যাদি। চিকিৎসক এমন লক্ষণের রোগীকে শারীরিক পরীক্ষা করে আরও নিশ্চিত হন। রোগ নির্ণয় করার জন্য এমআরআই অব ব্রেইন পরীক্ষা করলে রোগ ধরা পড়ে সহজেই। এ ছাড়া আরও কিছু পরীক্ষার প্রয়োজন হতে পারে। ব্রেইন টিউমারের চিকিৎসা পদ্ধতির মধ্যে আছে– সার্জারি, রেডিওথেরাপি ও কেমোথেরাপি।

অনেকে মনে করেন, আমাদের দেশে ব্রেইন টিউমারের সুচিকিৎসা নেই। এ ধারণা একেবারেই ভুল। দেশে এখন ব্রেইন টিউমারের আধুনিক চিকিৎসা হচ্ছে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারিভাবে আধুনিক চিকিৎসাসেবা পাওয়া যায়। তবে এ সার্জারি বেশ ব্যয়সাপেক্ষ। সব ধরনের টিউমারে যে অপারেশন লাগবে, তা ঠিক নয়। কিছু টিউমার ওষুধে সেরে যায়। অনেকে রোগ নিয়ে বসে থাকেন, চিকিৎসকের পরামর্শ নিতে চান না। দেরি করলে বিপদ বাড়ে। তাই দেরি না করে চিকিৎসককে দেখান।

লেখক : সহকারী অধ্যাপক, ডিপার্টমেন্ট অব ইন্টারভেনশনাল নিউরোলজি, নিনস।

 
spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here