Thursday, June 13, 2024

চামড়া সংগ্রহ-সংরক্ষণে দেশব্যাপী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে

অর্থভুবন প্রতিবেদক

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চামড়াশিল্পের উন্নয়নে সুষ্ঠুভাবে চামড়া সংগ্রহ ও সংরক্ষণের লক্ষ্যে দেশব্যাপী শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। একই সঙ্গে মন্ত্রী চামড়া ও চামড়াজাত শিল্পের উন্নয়নের লক্ষ্যে এই খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

২২ অক্টোবর ‘প্রটেনশিয়াল অ্যান্ড চ্যালেঞ্জেস লেদার সেক্টর ইন বাংলাদেশ: পয়েন্টস টু পন্ডার’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর সাপোর্ট টু সাস্টেইনেবল গ্র্যাজুয়েশন প্রকল্প (এসএসজিপি) এ কর্মশালার আয়োজন করে। ইআরডি সচিব শরিফা খানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য আবদুল বাকী এবং মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম।

কর্মশালার বিষয়বস্তুর ওপর মূল উপস্থাপনা প্রদান করেন চামড়া ও চামড়াজাত শিল্পের অন্যতম বিশেষজ্ঞ রবিউল ইসলাম রবি।

কর্মশালায় জানানো হয়, চামড়া ও চামড়াজাত শিল্প বাংলাদেশের শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে একটি অন্যতম গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় খাত। গত অর্থবছরে রপ্তানি আয়ের ক্ষেত্রে তৈরি পোশাক খাতের পরই এ খাতের অবদান ছিল সর্বোচ্চ। চামড়া ও চামড়াজাত শিল্পের অপরিসীম সম্ভাবনা অনুধাবন করে সরকার এটিকে একটি অন্যতম শীর্ষ অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করেছে।

স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য বিশ্বের বিভিন্ন দেশের বাজারে শুল্কমুক্ত ও কোটামুক্ত সুবিধা পেয়ে থাকে। এছাড়া স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশের চামড়া ও চামড়াজাত শিল্প সরকার হতে নগদ ভর্তুকি সুবিধা পেয়ে আসছে। কিন্তু স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর এ ধরনের সুবিধাসমূহ অব্যাহত রাখা সম্ভব নাও হতে পারে।

এ অবস্থায় স্থানীয় চামড়া ও চামড়াজাত শিল্পের সমস্যা ও সম্ভাবনাসমূহ চিহ্নিতকরণ এবং উত্তরণ পরবর্তী পরিস্থিতির জন্য দেশের চামড়া ও চামড়াজাত শিল্পকে প্রয়োজনী অনুসারে প্রস্তুত করার লক্ষ্যে কী ধরনের নীতিপদ্ধতি অনুসরণ করা প্রয়োজন তা পর্যালোচনার লক্ষ্যে এ কর্মশালা আয়োজন করা হয়।

এসময় ইআরডি সচিব শরিফা খান স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের প্রেক্ষাপটে চামড়া ও চামড়াজাত শিল্পকে প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় নীতিপদ্ধতি প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।

পরিকল্পনা কমিশনের সদস্য আবদুল বাকী চামড়াশিল্পের উন্নয়নের লক্ষ্যে বাণিজ্য সহজীকরণের ওপর গুরুত্বারোপ করেন।

মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম বলেন, দেশের তৈরি পোশাকশিল্প ও চামড়াজাত শিল্পের মধ্যে প্রয়োজনীয় সংযোগ স্থাপনের মাধ্যমে উভয় খাতই লাভবান হতে পারে।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here