Saturday, June 22, 2024

যুক্তরাষ্ট্রে কম খরচে পড়ার ৫ বিশ্ববিদ্যালয়

অনেকেরই স্বপ্ন থাকে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা গ্রহণ করার। সেই স্বপ্নপূরণে প্রায়ই বাধা হয়ে দাঁড়ায় উচ্চমাত্রার টিউশন ফি। দেশটির প্রথম সারির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে আপনাকে গুনতে হতে পারে ৭০ হাজার থেকে ৮০ হাজার মার্কিন ডলার পর্যন্ত। দেশটিতে রয়েছে ১ হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয়। ফলে আপনি বাজেট অনুযায়ী সঠিক বিশ্ববিদ্যালয়টি খুঁজে কম খরচে সহজেই উচ্চশিক্ষার জন্য বিদেশের মাটিতে পাড়ি জমাতে পারবেন। জেনে নিন যুক্তরাষ্ট্রের এমন পাঁচটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে।

 

টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি
আপনি যদি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও এগ্রিকালচার বিষয়ে পড়তে আগ্রহী হয়ে থাকেন, আপনার গন্তব্য হতে পারে টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি দেশটির অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ের একটি এবং বর্তমান বিশ্ব র‍্যাঙ্কিংয়ে অবস্থান ১৬৪তম। বিশ্ববিদ্যালয়টি সর্বাত্মক চেষ্টা করে থাকে কম খরচে শিক্ষার্থীদের কাছে গুণগত ও মানসম্মত শিক্ষা পৌঁছে দিতে। বিশ্ববিদ্যালয়টিতে বাৎসরিক টিউশন ফি কোর্স অনুযায়ী ১৪ থেকে ২০ হাজার ডলার হয়ে থাকে। এর পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভিন্ন স্কলারশিপ প্রোগ্রাম, যেখান থেকে শিক্ষার্থীরা বিনা মূল্যে পড়তে পারে।

 

মিনোট স্টেট ইউনিভার্সিটি
সাশ্রয়ী শিক্ষাব্যবস্থার পাশাপাশি শিক্ষার্থীদের প্রাণবন্ত ও বন্ধুত্বপূর্ণ ক্যাম্পাস-জীবন উপভোগ করার সুযোগ করে দেয় মিনোট স্টেট ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা অঙ্গরাজ্যে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৭ শতাংশই আন্তর্জাতিক বা বিদেশি শিক্ষার্থী। সাশ্রয়ী মূল্যে শিক্ষার গুণগত মানের সঙ্গে আপস না করতে চাইলে বিশ্ববিদ্যালয়টি আপনার তালিকায় জায়গা করে নিতে পারে। এই বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক টিউশন ফি ৮ হাজার ৫০৮ ডলার। স্নাতক পর্যায়ের বিভিন্ন ডিগ্রির জন্য অন ক্যাম্পাস ও অফ ক্যাম্পাস অন্যান্য সুবিধা মিলিয়ে বাৎসরিক সাড়ে প্রায় ১৭ হাজার ডলার গুনতে হবে।

ডিকিনসন স্টেট ইউনিভার্সিটি
ডিকিনসন স্টেট ইউনিভার্সিটি নর্থ ডাকোটা অঙ্গরাজ্যের ডিকিনসন শহরে অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে আপনি ৭৫টির বেশি বিষয়ে পড়াশোনা করার সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়টিতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদন ফি ৩৫ ডলার। স্নাতক ডিগ্রির জন্য আপনাকে দিতে হবে বছরে প্রায় ৯ হাজার মার্কিন ডলার। এ ছাড়া রয়েছে নানান স্কলারশিপ ও এইড প্রোগ্রাম, যার মাধ্যমে আপনি আরও কম খরচে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারবেন। 

ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে খরচ যাতে বাধাগ্রস্ত না হয় সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টি বিশেষ নজর দিয়ে থাকে। অল্প খরচে স্নাতক ও রিসার্চ করতে আগ্রহী হলে ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হতে পারে আপনার প্রথম পছন্দ। বিশ্ববিদ্যালয়টিতে পড়তে টিউশন ফিসহ অন্যান্য খরচ মিলিয়ে বাৎসরিক ১৮ হাজার ৯৬৫ ডলার পড়বে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের প্রতিবছর প্রায় ১৮০ মিলিয়ন মার্কিন ডলারের স্কলারশিপ দিয়ে থাকে।

ওকলাহোমা প্যানহেন্ডেল ইউনিভার্সিটি
ওকলাহোমা প্যানহেন্ডেল ইউনিভার্সিটি অবস্থিত যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে। ওকলাহোমায় জীবনযাত্রার ব্যয় খুবই কম। এখানে আপনি পড়াশোনার পাশাপাশি স্বল্পমূল্যে অন্যান্য প্রয়োজন মেটাতে পারবেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়টি নার্সিংবিষয়ক পড়াশোনার জন্য খুবই বিখ্যাত। যদি আপনার নার্সিংয়ে ক্যারিয়ার গড়ার স্বপ্ন থাকে, তাহলে এই বিশ্ববিদ্যালয়কে সহজেই আপনার তালিকার শীর্ষে অবস্থান দিতে পারেন। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি ৮ হাজার ২৫৪ ডলার। এ ছাড়া প্রায় অন্যান্য প্রাসঙ্গিক খরচ মিলিয়ে ১৭ হাজার ৯৭০ ডলার পড়বে।

spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here