Wednesday, June 19, 2024

জলপাই হাট জমজমাট

সিরাজগঞ্জ সদর উপজেলার বাগবাটিতে জমে উঠেছে মৌসুমি ফল জলপাইয়ের হাট। জেলায় জলপাইকেন্দ্রিক হাট এই একটিই। মৌসুমের তিন মাস এই হাটে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মুখরোচক এই টক ফলটি বেচাকেনা হয়। প্রসঙ্গত, আশ্বিন, কার্তিক ও অগ্রহায়ণ এই তিন মাস জলপাইয়ের মৌসুম।

সরাসরি খাওয়া ছাড়াও মুখরোচক আচারের উপকরণ হিসেবেও অনেক কদর এই ফলের।

কানগাতি, হরিণা বাগবাটি, ঘোড়াচড়া, খাগা, সুবর্ণগাতি, ফুলকোচা ও ব্রাহ্মণবাগ গ্রাম থেকে বাগবাটির হাটে জলপাই নিয়ে আসেন বিক্রেতারা। এই হাট থেকে আবার পাইকারি দরে কিনে নেন কাছের-দূরের ব্যবসায়ীরা। তাঁদের মাধ্যমে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় চলে যায় এই অঞ্চলের জলপাই।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিদিন এই হাটে চার থেকে পাঁচ লাখ টাকার বেচাকেনা হয় বলে তাঁদের ধারণা।

কানগাতি গ্রামের কৃষক হায়দার আলী জানান, গ্রামের তিন-চারটি স্থানে তাঁর অন্তত ৪০টি জলপাই গাছ আছে। মুকুল আসার আগেই স্থানীয় পাইকাররা গাছগুলো কিনে নেন। গাছগুলোর তেমন পরিচর্যা করতে হয় না তাঁকে।

দেন না কোনো প্রকার কীটনাশক। ছোট থেকে মাঝারি প্রতিটি গাছ এক থেকে পাঁচ হাজার টাকা এবং বড় আকারের গাছগুলো আরো বেশি দামে বিক্রি হয়ে থাকে।

শাহানগাছা ডাকাতিয়াবাড়ি এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী মনিরুল ইসলাম বলেন, প্রতিটি গাছে আট থেকে ১০-১৫ মণ পর্যন্ত জলপাই ধরে। পাইকারি দরে প্রতি কেজি জলপাই ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হয়ে থাকে।

জলপাই বিক্রেতা ঘোড়াচড়া গ্রামের নাসির উদ্দিন বলেন, বাগবাটিতে নিয়মিত হাট বসে সপ্তাহে দুই দিন রবি ও বৃহস্পতিবার।

কিন্তু মৌসুমে জলপাইয়ের হাট প্রতিদিনই বসে। হাটবারে খাজনা দিতে হলেও অন্যান্য দিনে বেচাকেনায় কোনো খাজনা দিতে হয় না।

হাটের আশপাশের অন্তত সাত-আটটি গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই জলপাইগাছ আছে। এসব এলাকার সরকারি রাস্তার পাশেও কিছু কিছু জলপাইগাছ লাগানো হয়েছে। বাগবাটি গ্রামের ব্যবসায়ী জহুরুল ইসলাম জানালেন, গাছে মুকুল আসার সময় বৃষ্টি হলে জলপাইয়ের ফলন ভালো হয়। এ বছর এলাকায় বৃষ্টি কম হওয়ায় ফলন একটু কম হয়েছে।

ঢাকা থেকে আসা পাইকার মকবুল হোসেন বললেন, এ অঞ্চলের জলপাই খুব সুস্বাদু। যোগাযোগব্যবস্থা ভালো হওয়ায় আসা-যাওয়ায় কোনো সমস্যা হয় না।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, জলপাইয়ের উৎপাদন বাড়াতে কৃষি বিভাগ থেকে কৃষকদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়ে থাকে। এ বছর শুধু সদর উপজেলায়ই ৩১ হেক্টর জমিতে জলপাইয়ের আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯১০ মেট্রিক টন।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here