Saturday, June 22, 2024

অপরিপক্ব বা অপরিণত শিশু

মায়ের গর্ভাবস্থার ৩৭ সপ্তাহ পূর্ণ হওয়ার আগে ভূমিষ্ঠ হওয়া শিশুকে প্রিটার্ম বা প্রিম্যাচিওর শিশু বলা হয়। আনুমানিক ১৫ মিলিয়ন শিশু প্রতি বছর অকাল জন্মগ্রহণ করে, যা বিশ্বব্যাপী জন্মগ্রহণকারী সব শিশুর ১০টির মধ্যে একটি। পাঁচ বছরের কম বয়সি শিশুমৃত্যুর প্রধান কারণ অকালে জন্ম নেয়া শিশু। অপরিপক্ব বা অকালজাত শিশুদের মধ্যে যারা বেঁচে থাকে, তাদের অনেকেরই বিভিন্ন অসংক্রামক ও অক্ষমতা হতে পারে, যা পরিবার ও সমাজের জন্য অতিরিক্ত বোঝা হয়ে দাঁড়ায় এবং স্বাস্থ্যব্যবস্থার উপড়েও প্রভাব ফেলে। অপরিণত শিশুদের বেঁচে থাকতে, বেড়ে উঠতে এবং সুস্থভাবে বিকাশে সক্ষম করার জন্য বিশেষ মনোযোগ এবং বিশেষ যত্নের প্রয়োজন হয়। এ সমস্যাটিকে গুরুত্ব সহকারে দৃশ্যমান করার জন্য এবং অকালীন শিশুদের এবং তাদের পরিবারের চাহিদা ও অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতিবছর ১৭ নভেম্বর বিশ্ব প্রিম্যাচুরিটি দিবস পালন করা হয়।

* অকাল জন্মের কারণ

অকাল জন্ম প্রায়ই কারণগুলোর সংমিশ্রণ থেকে উদ্ভূত হয়, এটি একটি জটিল এবং বহুমুখী সমস্যা করে তোলে।

মাতৃস্বাস্থ্য সংক্রান্ত সমস্যা : দীর্ঘস্থায়ী অসুস্থতা যেমন হাইপারটেনশন, ডায়াবেটিস এবং রোগ সংক্রমণ অকাল জন্মের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

একাধিক গর্ভধারণ : যমজ বা তিন সন্তানের জন্ম অকাল জন্মের আশংকা বাড়িয়ে দিতে পারে। মা এবং শিশু উভয়ের স্বাস্থ্য নিশ্চিত করার জন্য এ ক্ষেত্রে নিবিড় পর্যবেক্ষণ এবং চিকিৎসার আওতায় আনা অপরিহার্য।

জীবনধারা : ধূমপান, অপর্যাপ্ত প্রসবপূর্ব যত্ন এবং অপুষ্টি অকাল জন্মের ঝুঁকি বাড়ায়। গর্ভাবস্থায় স্বাস্থ্যকর জীবনধারার গুরুত্ব সম্পর্কে মায়েদের শিক্ষিত করা অত্যাবশ্যক।

পূর্ববর্তী প্রিটার্ম জন্ম : পূর্বে অকাল প্রসব হয়ে থাকলে তাতে পুনরাবৃত্তির ঝুঁকি বেশি। বয়স এবং অশিক্ষা-কুশিক্ষা, আর্থসামাজিক অবস্থাও অকাল জন্মের ঝুঁকি বাড়ায়। কিশোরী এবং ৩৫ বছরের বেশি বয়সি মহিলাদের অকাল সন্তান প্রসবের ঝুঁকি বেশি।

* করণীয়

একাধিক ভ্রূণ বহনকারী মায়েদের গর্ভাবস্থায় বিশেষ যত্ন এবং পর্যবেক্ষণ প্রয়োজন। নিয়মিত আল্ট্রাসাউন্ড, পুষ্টি নির্দেশিকা এবং স্বাস্থ্যকর্মীর পর্যবেক্ষণ প্রয়োজন। ধূমপান ও নেশাদ্রব্য পরিহার করতে হবে। গর্ভবতী মায়েদের ইতিবাচক জীবনধারা পরিবর্তন করতে সহায়তা করার জন্য মানসিক স্বাস্থ্য পরামর্শ এবং সহায়তা প্রদান করা, নিয়মিত বাস্থ্যসেবা, প্রসবপূর্ব শিক্ষা এবং সহায়তা প্রয়োজন।

লেখক : শিশু রোগ ও শিশু হৃদরোগ বিশেষজ্ঞ, সভাপতি, বাংলাদেশ শিশু সংক্রামক ব্যাধি চিকিৎসক সমিতি।

 

 
spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here