Friday, June 21, 2024

মাকে যে কথা দিয়েছেন শামি

অর্থভুবন ডেস্ক

মোহাম্মদ শামির এখন একটাই লক্ষ্য, ভারতকে বিশ্বকাপ জেতানো। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক পারফরম্যান্সের পর মায়ের সঙ্গে ফোনে কথা বলেছেন এই ভারতীয় পেসার। মাকে তিনি আশ্বস্ত করেছেন যে, বিশ্বকাপ জিতে মাথা উঁচু করে বাড়িতে ফিরবেন।

ভারতীয় সমর্থকরাও সেই প্রার্থনাই করছেন। ভারতের এই তারকা পেসারকে নিয়ে বলিউডি গসিপ, প্রতারক প্রেমিক, রাজনৈতিক ও ধর্মীয় বিতর্ক- সবকিছুই হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে এসবের বাইরে শামি কিভাবে ভারতের মাটিতে বিশ্বকাপে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পেসার হয়ে উঠেছেন, সেটাও চিন্তা করার মতো বিষয়।

সেমিতে ৭০০ রান হওয়া ওয়াংখেড়ের পিচে নিউজিল্যান্ড ও ভারতের মধ্যে তফাত গড়ে দিয়েছিলেন তিনি। বোলারদের জন্য কার্যত বধ্যভ‚মিতে সাত উইকেট কিভাবে নিলেন তিনি?

নতুন বল হাতে শামি যে অসাধারণ সেটা সবাই জানেন। তাই জাসপ্রিত বুমরা কিংবা মোহাম্মদ সিরাজের একটা খারাপ দিনে শামির ডেভন কনওয়েকে ও রাচিন রবীন্দ্রকে ফেরানোটা খুব একটা বড় আলোচনার বিষয় নয়। কিন্তু তারপরের উইকেটগুলো?

সবাই এতদিনে নজর করে ফেলেছেন নিশ্চয়ই যে, বল ডেলিভারি করার ঠিক আগে শামির কবজি কিছুটা বাঁকা থাকে। তার দুই আঙুল অন্যান্য সুইংনির্ভর বোলারদের তুলনায় বেশ কিছুটা বলের ওপর ছড়ানো থাকে। যার জন্য যখনই তিনি বলের সিম পিচের ওপর সজোরে আছড়ে মারেন, তখন বল উইকেট থেকে ভেতরের বা বাইরের দিকে বাড়তি মুভমেন্ট আদায় করছে।

ব্যাটারদের পক্ষে তো বটেই, শামি নিজেও সবসময় জানেন না যে, বলটা কতটা দিক পরিবর্তন করবে মাটিতে পড়ার পর। তিনি ক্রস সিম গ্রিপে বিশ্বাসী নন। যারা ক্রস সিম ব্যবহার করেন, তাদের তিনি ভীতু বোলার মনে করেন। শুধু সুইংয়ের ওপর নির্ভর না করে ভারতীয় পরিস্থিতিতে বলের সিমকে এমনভাবে কাজে লাগাচ্ছেন, যা আগে খুব বেশি কেউ করে দেখাতে পারেননি। এজন্যই হয়তো তিনি এতটা সফল।

 

 
 
 
 
 
spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here