Saturday, June 22, 2024

কানাডার টিভিতে দেখা মিলল বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেখা গেছে কানাডার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন সিবিসির এক ভিডিও প্রতিবেদনে। টরন্টোর এক রাস্তায় তাকে গাড়ি চালাতে দেখা যায়।

 

 শনিবার (বাংলাদেশ সময়) সকাল ৮টায় ‘দ্য অ্যাসাসিন নেক্সট ডোর’ শিরোনামের ৪২ মিনিটের প্রতিবেদনটি সম্প্রচারিত হয়। সিবিসি টিভির অনুসন্ধান বিভাগ ‘দ্য ফিফথ স্টেট’ এটি তৈরি করেছে।

 

প্রতিবেদনে নূর চৌধুরীর কানাডায় পালিয়ে যাওয়া, ২৭ বছর সেখানে থেকে যাওয়া এবং খুনের অভিযোগে হওয়া শাস্তি বাস্তবায়নে তাকে বাংলাদেশের ফেরত চাওয়া বিষয়গুলো উঠে এসেছে।

এ বিষয়ে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান বলেন, ‘এই একটি ইস্যু বাদে কানাডার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। কেবল বাংলাদেশি হাইকমিশনার হিসেবে নয়, বাংলাদেশের সাধারণ মানুষ হিসেবে আমি চাই তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হোক।’

প্রতিবেদনে দেখা যায়, টরন্টোর নিজ ফ্ল্যাটের ব্যালকনিতে দাঁড়িয়ে আছেন নূর চৌধুরী। গাড়ি নিয়ে বেরিয়ে যাওয়ার সময় আত্মগোপনে থাকা নূর চৌধুরীকে ড্রাইভিং সিটে বসে থাকা অবস্থাতে ধরতে পারেন প্রতিবেদক। কিন্তু কথা না বলে দ্রুত গাড়ি চালিয়ে কেটে পড়েন তিনি। দীর্ঘদিন অনুসরণের পর তাকে খুঁজে বের করেছেন ফিফথ স্টেটের অনুসন্ধানী দলের সদস্যরা।

তবে এ বিষয়ে ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডাসহ (আইআরসিসি) কানাডিয়ান সরকার মন্তব্য করতে রাজি হয়নি। নূর চৌধুরী কোথায় আছেন এবং তিনি কী করছেন তা জানা গেলেও কোনো তথ্য সামনে আসেনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে একদল সেনাসদস্য গুলি করে হত্যা করে। শেখ হাসিনা (বর্তমান প্রধানমন্ত্রী) ও শেখ রেহানা ওই সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

দীর্ঘ বিলম্বিত বিচারে হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত পাঁচজনকে ২০১০ সালে ফাঁসিকাষ্ঠে ঝোলানো হয়। এ ছাড়া জিম্বাবুয়েতে একজন মারা গেছে এবং ছয়জন পলাতক রয়েছে।

spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here