ইসলামী আইনজ্ঞরা এ বিষয়ে একমত যে গাছ বাদ দিয়ে কেবল গাছের ফল বিক্রি করা বৈধ। তবে তা উপযুক্ত হওয়ার আগে করা জায়েজ নয়। উপযুক্ত হলে তা বিক্রি করা জায়েজ। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা উপযুক্ত হওয়ার আগে ফল বিক্রি কোরো না।
আল্লামা ইবনে কুদামা (রহ.) বলেন, উল্লিখিত হাদিস দ্বারা প্রমাণিত হয় যে ফল উপযুক্ত হলে তা বিক্রি করা জায়েজ। কেননা এর দ্বারা শরিয়তের শর্ত পূরণ হয়ে যায়। হানাফি মাজহাব অনুসারে ‘ফল উপযুক্ত’ হওয়ার দ্বারা উদ্দেশ্য হলো তা ঝরে যাওয়া বা নষ্ট হওয়ার পর্যায় অতিক্রম করা।
ফল যদি উপকার লাভের পর্যায়ে পৌঁছায় তবে ফল প্রকাশের পর তা উপযুক্ত হওয়ার আগেও বিক্রি করা যাবে। তবে শর্ত হলো ফল তাত্ক্ষণিক কেটে নেওয়ার শর্তে বিক্রয় করতে হবে। বিপরীতে উপযুক্ত হয়নি এমন ফল গাছে রেখে দেওয়ার শর্তে বা রেখে দেওয়া বা কর্তন করার কোনো ধরনের শর্ত উল্লেখ ছাড়া সাধারণভাবে উপযুক্ততা প্রকাশিত হওয়ার আগে ফল বিক্রয় করার হলে বেশির ভাগ ইসলামী আইনজ্ঞের মতে তা বাতিল বলে গণ্য হবে।
গাছে ফল প্রকাশের আগে তা আগাম বিক্রি করা সর্বসম্মাতিক্রমে নিষিদ্ধ। চাই তা এক বছরের জন্য হোক বা একাধিক বছরের জন্য হোক। কেননা হাদিসে এ ধরনের ক্রয়-বিক্রয়ের ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা আছে। একইভাবে ফল সংগ্রহের উদ্দেশ্যে বাগান মালিকের সঙ্গে ইজারা চুক্তি করারও বৈধ নয়।
সর্বসম্মতিক্রমে গাছের সঙ্গে ফল বিক্রি করা জায়েজ। কেননা ফল তার মূল তথা গাছের অধীন। (আল মাউসুয়াল ফিকহিয়্যা)