Wednesday, June 19, 2024

বাগানের ফল বিক্রয়ের পদ্ধতি

ইসলামী আইনজ্ঞরা এ বিষয়ে একমত যে গাছ বাদ দিয়ে কেবল গাছের ফল বিক্রি করা বৈধ। তবে তা উপযুক্ত হওয়ার আগে করা জায়েজ নয়। উপযুক্ত হলে তা বিক্রি করা জায়েজ। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা উপযুক্ত হওয়ার আগে ফল বিক্রি কোরো না।

’ তিনি ক্রেতা ও বিক্রেতা উভয়কে নিষেধ করেছেন। (সুনানে নাসায়ি, হাদিস : ৪৫১৯)

আল্লামা ইবনে কুদামা (রহ.) বলেন, উল্লিখিত হাদিস দ্বারা প্রমাণিত হয় যে ফল উপযুক্ত হলে তা বিক্রি করা জায়েজ। কেননা এর দ্বারা শরিয়তের শর্ত পূরণ হয়ে যায়। হানাফি মাজহাব অনুসারে ‘ফল উপযুক্ত’ হওয়ার দ্বারা উদ্দেশ্য হলো তা ঝরে যাওয়া বা নষ্ট হওয়ার পর্যায় অতিক্রম করা।

আর অন্যদের মতে, এর দ্বারা ফল পরিপক্ব ও মিষ্টি হওয়া। (নিহায়াতুল মুহতাজ : ৪/১৪২)

ফল যদি উপকার লাভের পর্যায়ে পৌঁছায় তবে ফল প্রকাশের পর তা উপযুক্ত হওয়ার আগেও বিক্রি করা যাবে। তবে শর্ত হলো ফল তাত্ক্ষণিক কেটে নেওয়ার শর্তে বিক্রয় করতে হবে। বিপরীতে উপযুক্ত হয়নি এমন ফল গাছে রেখে দেওয়ার শর্তে বা রেখে দেওয়া বা কর্তন করার কোনো ধরনের শর্ত উল্লেখ ছাড়া সাধারণভাবে উপযুক্ততা প্রকাশিত হওয়ার আগে ফল বিক্রয় করার হলে বেশির ভাগ ইসলামী আইনজ্ঞের মতে তা বাতিল বলে গণ্য হবে।

অবশ্য কারো কারো মতে, কোনো অঞ্চলে কাঁচা ফল বিক্রির পর পরিপক্ব হওয়া পর্যন্ত গাছে রেখে দেওয়ার প্রচলন ঘটে এবং এ ব্যাপারে মালিকের আপত্তি না থাকে, তবে তা জায়েজ হবে। (ফিকহুল বুয়ু : ৩/৩২৬)

গাছে ফল প্রকাশের আগে তা আগাম বিক্রি করা সর্বসম্মাতিক্রমে নিষিদ্ধ। চাই তা এক বছরের জন্য হোক বা একাধিক বছরের জন্য হোক। কেননা হাদিসে এ ধরনের ক্রয়-বিক্রয়ের ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা আছে। একইভাবে ফল সংগ্রহের উদ্দেশ্যে বাগান মালিকের সঙ্গে ইজারা চুক্তি করারও বৈধ নয়।

ফল গ্রহণ করতে হলে বিক্রয় চুক্তি করতে হবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৬/৫৫৯)

সর্বসম্মতিক্রমে গাছের সঙ্গে ফল বিক্রি করা জায়েজ। কেননা ফল তার মূল তথা গাছের অধীন। (আল মাউসুয়াল ফিকহিয়্যা)

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here