Saturday, June 22, 2024

শীর্ষ পেশাদারের দক্ষতা

বর্তমানে কাক্সিক্ষত শীর্ষ পেশাদার দক্ষতাগুলো বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক। এআই এবং মেশিন লার্নিং কর্মজীবনের বড় অংশ হয়ে উঠেছে। আজকের চাকরির বাজারে প্রযুক্তিভিত্তিক পেশাদার দক্ষতা অপরিহার্য মনে করলেও নিয়োগকর্তারা এর অভাব লক্ষ করেছেন। তাই নতুন বছরে পরবর্তী অবস্থানে যেতে প্রযুক্তিগত দক্ষতায় দক্ষ হওয়া ও পরিবর্তন জরুরি। 

এআই বা মেশিন লার্নিং : ভবিষ্যতের তিনটি সেরা দক্ষতার মধ্যে এআই একটি। একটি মেশিন লার্নিং অ্যালগরিদম তৈরি করার ক্ষমতাও অনেক প্রতিষ্ঠানের চাহিদার শীর্ষে রয়েছে। এআই সিস্টেম কীভাবে তৈরি করতে হয় জানা থাকলে নিয়োগে বেশি সুবিধা পাওয়া যায়।

 

ব্লকচেইন ডেভেলপমেন্ট : ব্লকচেইন ডেভেলপমেন্ট প্রযুক্তিশিল্পে আলোচিত বিষয় হয়ে উঠেছে। অনেক প্রতিষ্ঠান নতুন এই প্রযুক্তি ব্যবহারের উপায় খুঁজছে। ব্লকচেইন ডেভেলপমেন্ট এমন দক্ষতা, যা প্রায় যেকোনো শিল্পে প্রয়োগ করা যায়। এটি সমস্যার সমাধানের পাশাপাশি ব্যবসার উন্নতিতে সাহায্য করে। যদি ব্লকচেইন ডেভেলপার হতে চান, তবে প্রাথমিক প্রোগ্রামিং জ্ঞান ও দক্ষতা থাকতে হবে।

সফট স্কিল :এখন প্রত্যেকেই চায় তাদের দলে মুক্তচিন্তার এবং সৃজনশীল মানুষ থাকুক। কারণ, এতে বিভিন্ন উপায়ে সমস্যাগুলো দেখা যায় এবং নতুনত্বে সমাধান করা যায়। নিয়োগকর্তারাও চাহিদার ভিত্তিতে এটিকে দুর্দান্ত পেশাদার দক্ষতা বলে মনে করেন। কারণ এটি এমন লোকদের খুঁজে পেতে সহায়তা করে, যারা পণ্য ও সেবার জন্য নতুন ধারণা তৈরি করতে পারে।

ইমোশনাল ইন্টেলিজেন্স : ইমোশনাল ইন্টেলিজেন্স বলতে বোঝায়, আমরা কীভাবে মানুষের সঙ্গে আবেগগতভাবে সম্পর্কিত। একটি উচ্চ ইকিউ বার্তা দেয়, নিজের এবং ক্লায়েন্টদের আবেগের সঙ্গে কতটা সম্পর্কিত হতে পারেন। মূলত বিষয়টা হচ্ছে গ্রাহকের চিন্তাভাবনা, প্রয়োজনীয়তা, সমস্যার সমাধানের সঙ্গে নিজেকে মিলিয়ে নেওয়া। যখন গ্রাহকের চাহিদা বা প্রয়োজন অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারবেন তখনই পরিষেবা সফল। একইসঙ্গে বার্তা দেয় যে, রোবটিকের পরিবর্তে মানুষরা আবেগের সঙ্গে ভালোভাবে সম্পর্কিত হতে বেশি সক্ষম।

প্রবলেম সলভ :নিয়োগকর্তারা সবসময় সমস্যা সমাধানে দক্ষ কাউকে প্রাধান্য দেন। কীভাবে প্রতিক্রিয়াগুলোতে যুক্তিযুক্ত কথা বলার মাধ্যমে বা কারণগুলো প্রক্রিয়া করা হয়, তার সঙ্গেও সম্পর্কিত। সেজন্য ভিডিও গেম খেলা এবং ক্রসওয়ার্ড ধাঁধা সমাধান করতে পারেন। যা দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

পিপল ম্যানেজমেন্ট :  আপনি মানুষের সঙ্গে ভালো আচরণ,  কথা বলতে, তাদের অনুপ্রাণিত করতে পারেন। এটা দরকার। আপনি কি জানেন, কীভাবে করতে হয়? এমন পেশাদার দক্ষতা সবাই চায় এবং ভবিষ্যতেও চাইবে। মনে রাখবেন, আপনি যদি সুখী কর্মচারী তৈরি করতে পারেন তবেই ঊর্ধ্বতনদের জন্য আপনি সুখী কর্মচারী হবেন।

spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here