Wednesday, June 12, 2024

অর্থনীতির চিত্র তুলে ধরবে পিএমআই

২০২৬ সালের পর বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়শীল দেশে উত্তরণ করবে। এ সময়ে বাংলাদেশ নানা ধরনের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করবে। আর এসব সংকট সমাধানে পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন বাংলাদেশে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার ও ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যালেন।

গত সোমবার বাংলাদেশে প্রথম পিএমআইয়ের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে ম্যাট ক্যালেন এসব কথা বলেন।

 
রাজধানীর গুলশানে ব্যবসায়ীদের সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) কার্যলয়ে পিএমআইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

 

এমসিসিআই সভাপতি কামরান টি রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্যে দেন পিইবির চেয়ারম্যান মাশরুর রিয়াজ।

অনুষ্ঠানে ম্যাট ক্যালেন বলেন, বাংলাদেশ ২০২৬ সাল থেকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়শীল দেশে উত্তরণের পর নানা চ্যালেঞ্জ আসবে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় এখন থেকে বাংলাদেশকে প্রস্তুত হতে হবে।

 
আর পিএমআইয়ের মাধ্যমে ভবিষ্যতের এসব চ্যালেঞ্জ কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম হবে। তিনি আরো বলেন, পিএমআই থেকে রিয়েল টাইম ডাটা এবং অর্থনৈতিক ও শিল্প খাতের সক্ষমতা সম্পর্কে আগে থেকে জানা যাবে। ফলে সংকট মোকাবেলায় সহায়ক হবে পিএমআই।  অনুষ্ঠানে বক্তারা বলেন, পিএমআই একটি দেশের অর্থনৈতিক সক্ষমতার অবস্থা তুলে ধরে।
 
এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্যে সক্ষমতা সম্পর্কে আগে থেকে পূর্বাভাস দেবে; সহজে বিনিয়োগ পরিকল্পনা করা যাবে। এ ছাড়া ব্যবসায় সামঞ্জস্যপূর্ণ নীতি প্রণয়নে সহায়ক এবং এর মাধ্যমে অর্থনীতির একটি আগাম বার্তা পাওয়া যাবে। তাঁরা আরো বলেন, প্রাথমিকভাবে দেশের চারটি খাতকে অগ্রাধিকার দেওয়া হবে। এগুলো হলো কৃষি, উৎপাদন, নির্মাণ ও সেবা খাত।

 

 
 
spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here