Saturday, June 22, 2024

লিড হজ এজেন্সি চূড়ান্ত হবে

দেশের অনেক হজ এজেন্সি সৌদি সরকারের কোটা অনুযায়ী সর্বনিম্ন ২৫০ জন হজযাত্রী নিবন্ধন করতে পারেনি। তাই কোটা পূরণ করতে পারেনি এমন কয়েকটি এজেন্সির সমন্বয়ে একটি লিড এজেন্সি নির্ধারণ করতে হবে। এ জন্য এজেন্সির মালিকদের এরই মধ্যে চিঠি পাঠিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ নিয়ে বুধবার ঢাকা হজ অফিসে নিবন্ধিত এক হাজার ২৭৭টি হজ এজেন্সির মালিকদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে।

 
এতে সমঝোতার মাধ্যমে লিড এজেন্সি চূড়ান্ত হবে।

 

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের নিবন্ধিত এক হাজার ২৭৭টি হজ এজেন্সির মধ্যে এক নম্বরে থাকা এয়ার টাচ লিমিটেড গত মঙ্গলবার শেষ দিন পর্যন্ত হজযাত্রী নিবন্ধন করেছে মাত্র চারজন। দ্বিতীয় নম্বরে থাকা আলহাজ ট্রাভেল ট্রেড হজযাত্রী নিবন্ধন করেছে ৯ জন। এভাবে বেশির ভাগ এজেন্সি হজযাত্রী নিবন্ধনের কোটা পূরণ করতে পারেনি।

 
ধর্ম মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

আলহাজ ট্রাভেল ট্রেড হজ এজেন্সির প্রতিনিধি মঈনুল ইসলাম বলেন, ‘লিড এজেন্সি হওয়ার জন্য হজযাত্রীর সংখ্যা বেশি দরকার, তাই বেশির ভাগ এজেন্সি সমস্যায় পড়েছে। কিন্তু এ বিষয়ে আমাদের কিছু করার নেই। সরকারের নির্দেশনা অনুযায়ী আমাদের ৯ জন হজযাত্রীকে হজে পাঠাব।

 
এয়ার টাচ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাওলানা ইয়াকুব শরাফতী বলেন, ‘কমসংখ্যক হজযাত্রী পাঠানোর বিষয়ে এই মুহূর্তে কোনো মন্তব্য করতে পারছি না।’

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সৌদি সরকার ২০২৪ সালের হজের জন্য বাংলাদেশসহ সব দেশের হজ এজেন্সির সর্বনিম্ন কোটা প্রথমে দুই হাজার জন এবং পরে ৫০০ জন নির্ধারণ করে পত্র প্রেরণ করে। সর্বনিম্ন কোটা ৫০০-এর পরিবর্তে আগের মতো ১০০ হজযাত্রী বাংলাদেশের সব এজেন্সিকে পাঠানোর সুযোগ দেওয়ার জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সৌদি সরকারের প্রতি অনুরোধ জানানো হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মু. আ. হামিদ জমাদ্দার সব শেষ গত ২৪ জানুয়ারি সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার এইচ ই ড. আব্দুলফাত্তাহ সুলাইমান মাসহাট এবং হজ অ্যাফেয়ার্স অফিসের মহাপরিচালক ড. বদর আলসোলাইমির সঙ্গে টেলিফোনে কোটার বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ জানান। এরপর গত ২৬ জানুয়ারি ভাইস মিনিস্টারের পক্ষ থেকে বাংলাদেশের হজ এজেন্সির সর্বনিম্ন কোটা ৫০০-এর পরিবর্তে ২৫০ জন নির্ধারণের কথা খুদেবার্তার মাধ্যমে জানানো হয়।

 
এর পরিপ্রেক্ষিতে ২০২৪ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী কোনো হজ এজেন্সি ২৫০ জন হজযাত্রী থাকলে সেই এজেন্সি সরাসরি সৌদি আরবে হজযাত্রী প্রেরণ করতে পারবে। যেসব এজেন্সির হজযাত্রীর সংখ্যা ২৫০-এর কম, সেসব এজেন্সিকে অন্য এজেন্সির সঙ্গে সমন্বয় করে লিড এজেন্সি নির্ধারণ করে হজযাত্রী পাঠাতে হবে।

 

এ বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার বলেন, সৌদি সরকার বেশি হজ এজেন্সির মাধ্যমে হজযাত্রী নিতে চাচ্ছে না। যোগাযোগসহ নানা সুবিধার জন্য তারা কমসংখ্যক এজেন্সির মাধ্যমে হজযাত্রী পাঠাতে বলেছে। আগামী বছর হজযাত্রীর সংখ্যা আরো বাড়াতে পারে। তিনি আরো বলেন, এতে কোনো সমস্যা হবে না। অনেক এজেন্সির বেশিসংখ্যক হজযাত্রীকে সেবা দেওয়া অভিজ্ঞতা আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ১০টির বেশি হজ এজেন্সির স্বত্বাধিকারী বলেন, অনেক হজ এজেন্সি শুধু হজযাত্রী ট্রান্সফার করে। এরপর হজযাত্রীর জমা টাকা নিতে নানা ধরনের ঝামেলায় পড়তে হয় লিড এজেন্সিকে। কোনো এজেন্সি যথাসময়ে টাকা না দিলে হজযাত্রীও নানা বিড়ম্বনার শিকার হন। এবার যেহেতু অনেক বেশি হজ এজেন্সির দায়িত্ব কয়েকটি এজেন্সিকে নিতে হবে, তাই এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়কে সঠিকভাবে তদারকি করতে হবে।   

চার দফা সময় বাড়িয়েও ৪৪ হাজার কোটা খালি

চতুর্থ মেয়াদে সময় বাড়িয়েও ৪৪ হাজার ৪৩ জন হজযাত্রী নিবন্ধন করেননি। শেষ দিন পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১৫৫ জন হজযাত্রী। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন চার হাজার ২৬০ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৮৯৫ জন। ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়েছে। এ বছর সৌদি আরব এক লাখ ২৭ হাজার ১৯৮টি কোটা নির্ধারণ করে দেয়।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম বলেন, ‘আর সময় বাড়ানোর সুযোগ নেই। এমনিতে কয়েক দিন সময় বাড়ানোর ফলে আমাদের জটিলতা সৃষ্টি হয়েছে।’

সরকারিভাবে এ বছর হজে যেতে সাধারণ প্যাকেজে পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। এ ছাড়া বেসরকারি পর‌্যায়ে দুটি হজ প্যাকেজ ঘোষণা করেন। প্রথম প্যাকেজের (সাধারণ) খরচ ধরা হয়েছে পাঁচ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা, যা ২০২৩ সালের সাধারণ হজ প্যাকেজের চেয়ে ৮৩ হাজার ২০০ টাকা কম। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে আট লাখ ২৮ হাজার ৮১৮ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

 

 

spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here