Wednesday, June 19, 2024

পদ্মা ব্যাংক একীভূত হচ্ছে এক্সিমে

ইসলামী শরিয়ার ভিত্তিতে পরিচালিত বেসরকারি এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে চতুর্থ প্রজন্মের পদ্মা ব্যাংক। কয়েক বছর ধরে ধুঁকতে থাকা পদ্মা ব্যাংকের আমানতকারীদের সুরক্ষা দিতে বাংলাদেশের ব্যাংকিং খাতের প্রথম একীভূতকরণ হবে এটি।

 বৃহস্পতিবার এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এখন কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের পর দুই পক্ষের চুক্তিতে একীভূত কার্যকর হবে।

এক্সিম ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, একীভূতকরণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মৌখিক সায় রয়েছে। তবে তা কার্যকরের আগে সম্পদ মূল্যায়নে তৃতীয় পক্ষের মাধ্যমে নিরীক্ষা করানো হবে। সেই অনুযায়ী পদ্মা ব্যাংকের সম্পদ কত তা নিরূপণ করা হবে।

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার গণমাধ্যমকে বলেন, ‘একীভূত করার বিষয়ে আমাদের ব্যাংকের পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে। আগামী সোমবার এ বিষয়ে পদ্মা ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংকে ওই চুক্তি সই হবে। কিভাবে এই একীভূতকরণ সম্পন্ন হবে, তা বাংলাদেশ ব্যাংকের নীতিমালা মেনে দুই ব্যাংকের আইনজীবীরা ঠিক করবেন।

পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানাতে এক্সিম ব্যাংকের এমডি মোহাম্মদ ফিরোজ হোসেন গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে যান। সেখান থেকে বের হয়ে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের বলেন, আলোচনা চলছে। এ বিষয়ে মিটিংয়ে সিদ্ধান্ত হবে। একীভূত হয়ে যাবে।

দুর্বল ব্যাংক একীভূত করার মাধ্যমে ব্যাংক খাতের আর্থিক ভিত্তি শক্তিশালী করতে চায় কেন্দ্রীয় ব্যাংক।

এ জন্য খেলাপি ঋণ, মূলধন ঘাটতি, ব্যবস্থাপনা ও তারল্য—এই চারটি সূচকের ভিত্তিতে একটি পিসিএ ফ্রেমওয়ার্ক দেওয়া হয়েছে। সেই সূচকে কাঙ্ক্ষিত মানদণ্ডের নিচে থাকা ব্যাংকগুলোকে ‘দুর্বল’ শ্রেণিভুক্ত করবে বাংলাদেশ ব্যাংক। দুর্বল ব্যাংক টেনে তোলার শেষ পদক্ষেপ হিসেবে অন্য ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করার বিষয়টি থাকছে। সরকারও তাতে সায় দিয়েছে। দুর্বল ব্যাংককে আগামী ডিসেম্বরের মধ্যে নিজ থেকে একীভূত হতে বলা হয়েছে। স্বেচ্ছায় না হলে কেন্দ্রীয় ব্যাংক বাধ্যতামূলকভাবে একীভূত করে দেবে।

 

এর অংশ হিসেবে পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে। একীভূত হওয়ার কথা গত ফেব্রুয়ারি মাসেই জাতীয় সংসদে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোন প্রক্রিয়ায় পদ্মা ও এক্সিম ব্যাংক একীভূত হবে জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া আছে ব্যাংকগুলোর নিজেরা নিজেরা একীভূত বা মার্জারে যাওয়ার জন্য। একীভূত হওয়ার পর নাম কী হবে সে সিদ্ধান্ত ব্যাংকগুলোই নেবে।

সরকার নতুন ৯টি ব্যাংকের অনুমোদন দেওয়ার পর ২০১৩ সালে ফারমার্স ব্যাংক নামে প্রতিষ্ঠিত হওয়া পদ্মা ব্যাংক প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় টিকে থাকার চ্যালেঞ্জে পড়ে। আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মহীউদ্দীন খান আলমগীর চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালে ২০১৭ সালে এর মালিকানা ও ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন আনা হয়।

ফারমার্স ব্যাংককে আর্থিক দুরবস্থা থেকে উদ্ধার করতে সরকার উদ্যোগ নিতে শুরু করে। পরে ২০১৯ সালে নাম পরিবর্তন করে পদ্মা ব্যাংক নামে কার্যক্রম শুরুর পর ব্যাংকটি বিপুল পরিমাণ ঋণ পরিশোধের কথা জানায়।

ব্যাংক একীভূতকরণ নিয়ে আলোচনার মধ্যে সম্প্রতি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন চৌধুরী নাফিজ সরাফত। এর পর থেকে ব্যাংকটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে আছেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।

এর আগে বেসরকারি প্রাইম ব্যাংকের সঙ্গে ইউনিয়ন ক্যাপিটাল একীভূতকরণের অনাপত্তি দেয় বাংলাদেশ ব্যাংক। যদিও বিভিন্ন জটিলতায় তা এখনো কার্যকর হয়নি।

 
spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here