Saturday, June 22, 2024

হামাসের নতুন যুদ্ধবিরতি প্রস্তাব: গাজায় প্রথম ত্রাণবাহী জাহাজ থেকে খাদ্য সামগ্রী আনলোড

হামাসের  নতুন ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাবের মধ্যে সাইপ্রাস থেকে একটি নতুন সামুদ্রিক করিডোর দিয়ে প্রাথমিকভাবে একটি জাহাজ শুক্রবার গাজায় মালামাল আনলোড করতে শুরু করেছে।
এএফপি ফুটেজে দেখা গেছে স্প্যানিশ দাতব্য সংস্থা ওপেন আর্মস এর উদ্যোগে খাদ্যপণ্যবাহী জাহাজ মঙ্গলবার সাইপ্রাস থেকে গাজার উদ্দেশে যাত্রা করেছে, একটি বার্জ এটি টেনে নিয়ে আসে। দাতব্য সংস্থা বলেছে, পাঁচ মাসেরও বেশি যুদ্ধের পরে দুর্ভিক্ষের হুমকিতে গাজাবাসীদের জন্য এতে ২০০ টন খাদ্য লোড করা হয়েছে।
ওপেন আর্মসের সাথে কাজ করা মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন বলেছে, তারা লার্নাকার সাইপ্রিয়ট বন্দরে মটরশুটি, টিনজাত মাংস, আটা, চাল এবং খেজুরসহ আরেকটি জাহাজ প্রস্তুত করছে, তবে গাজায় সাহায্য আনার জন্য আরও পথের সুবিধার উপর জোর দিয়েছে তারা।
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ পোস্ট করা একটি ভিডিওতে গ্রুপের হুয়ান ক্যামিলো জিমেনেজ বলেছেন,‘আমাদের আকাক্সক্ষা গাজায়মুখী সাহায্যের জন্য একটি পথ প্রশস্ত করা।’
ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে,ত্রাণবাহী কার্গো আনলোড করার সময় তারা জেটির আশেপাশের এলাকা ‘সুরক্ষিত’ করার জন্য সৈন্য মোতায়েন করেছে। হামাস-শাসিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র শনিবার ভোরে বলেছেন, গত ২৪ ঘন্টায় গাজা জুড়ে ১২৩ জন নিহত হয়েছে, যার মধ্যে কেন্দ্রীয় নুসিরাতের বাস্তুচ্যুত লোকদের আশ্রয় দেয়ার জন্য একটি বাড়িতে হামলায় নিহত ৩৬ জন লোক রয়েছে।
প্রত্যক্ষদর্শীরা দক্ষিণ গাজা উপত্যকার প্রধান শহর খান ইউনিসের পাশাপাশি উত্তরের এলাকাগুলোতে বিমান হামলা এবং লড়াইয়ের কথা জানিয়েছেন, যেখানে মানবিক পরিস্থিতি বিশেষভাবে ভয়াবহ।
যেহেতু মুসলিমরা রমজানের রোজার মাসের প্রথম শুক্রবারকে চিহ্নিত করেছে, একটি ভারী নিরাপত্তা উপস্থিতি এবং প্রবেশে নিষেধাজ্ঞার মধ্যে হাজার হাজার লোক ইসরায়েল-অধিভুক্ত পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রার্থনায় অংশ নিয়েছে।
৪৪ বছর বয়সী আমজাদ গালিব বলেন, ‘প্রথম আমি অনেক বাহিনী (পুলিশ) এবং তাদের চোখ দেখেছি, দুই বছর আগে আমি তাদের সাথে তর্ক করতে পারতাম, কিন্তু এখন তারা আমাদের কোন সুযোগ দিচ্ছে না’।
দক্ষিণ গাজার রাফাহতে, শেষ প্রধান জনসংখ্যার কেন্দ্র যা এখনও স্থল হামলার শিকার হয়নি, এএফপিটিভি ফুটেজে দেখা গেছে, সেখানে ধ্বংসপ্রাপ্ত মসজিদের ধ্বংসস্তুপে মুসল্লিদের নামাজরত দেখা গেছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় শুক্রবার বলেছে, যে তিনি রাফাহতে একটি অভিযানের জন্য সামরিক বাহিনীর পরিকল্পনা অনুমোদন করেছেন, যেখানে গাজা উপত্যকার বেশিরভাগ জনসংখ্যা আশ্রয় চেয়েছে।

spot_imgspot_img

ইতালিপ্রবাসীদের জন্য সুখবর দিল ভিএফএস

ভিএফএস গ্লোবালের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসেছে ভিএফএস গ্লোবাল। এবার তারা ইতালিপ্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে...

জেলখানার চিঠি বিকাশ চন্দ্র বিশ্বাস  কয়েদি নং: ৯৬৮ /এ  খুলনা জেলা কারাগার  ডেথ রেফারেন্স নং: ১০০/২১ একজন ব্যক্তি যখন অথই সাগরে পড়ে যায়, কোনো কূলকিনারা পায় না, তখন যদি...

কর্মসৃজনের ৫১টি প্রকল্পে নয়ছয় মাগুরায়

মাগুরার মহম্মদপুর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় দ্বিতীয় পর্যায়ের ৫১টি প্রকল্পের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। প্রকল্পে হাজিরা খাতা না...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here