Wednesday, June 12, 2024

শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জান বলেছেন, দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য। শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব নয়।
আজ শনিবার চট্টগ্রামের স্টেশন রোডে হোটেল সৈকতে “সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চট্টগ্রাম” আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল ও টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য বাস্তবায়ন বিষয়ক ওরিয়েন্টেশন এবং সনাক, ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট গ্রুপ (ইয়েস) ও একটিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি)’র সদস্যদের বার্ষিক অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. ইফতেখারুজ্জামান এ কথা বলেন।
তিনি বলেন, কোনো দেশে সুশাসন নিশ্চিত করতে চাইলে প্রথমেই দুর্নীতি প্রতিরোধে উদ্যোগী হতে হবে। রাষ্ট্র বা প্রতিষ্ঠানে শুদ্ধাচার নিশ্চিত করতে হলে ব্যক্তি ও পরিবার থেকেই তার চর্চা শুরু করতে হবে। কোন রাষ্ট্রই শুদ্ধাচার নিশ্চিত করতে পারে না যতক্ষণ পর্যন্ত সে দেশের সকল নাগরিক ও প্রতিষ্ঠান যাদের দ্বারা পরিচালিত হয় সে ব্যক্তিগুলো যদি শুদ্ধাচার চর্চা না করে। ড. জামান বলেন, টিআইবি দেশে দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করার জন্য কাজ করছে। শুদ্ধাচার শুধু সরকারি প্রতিষ্ঠানে নয়, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেও শুদ্ধাচারের চর্চা করতে হবে। 
ড. জামান বলেন, টিআইবি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের মডেল। তরুণদের দুর্নীতির বিরুদ্ধে সচেতন করার কাজটি টিআইবি বাংলাদেশে প্রথম শুরু করেছে, যা পৃথিবীর অন্যান্য দেশে অনুসরণের চেষ্টা করছে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী টিআইবি’র স্বেচ্ছাসেবীদের  উদ্দেশ্যে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন করতে হলে আগে নিজেকে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত  হতে হবে। নিজের বিবেকের কাছে পরিশুদ্ধ থাকলে তবেই দুর্নীতিবিরোধী এই আন্দোলনে কাজ করা সম্ভব হবে। তরুণ অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ড. ইফতেখারুজ্জামান বলেন, কোনো নেতিবাচক কারণ দ্বারা প্রভাবিত না হয়ে তরুণদেরকে ইতিবাচক উদাহরণ থেকে শিক্ষা নিতে হবে। বাংলাদেশে অনেক ইতিবাচক উদাহরণ রয়েছে যা আমাদেরকে লক্ষ্য অর্জনে সঠিক পথ দেখাতে পারে।
সনাক চট্টগ্রামের সভাপতি এড. আখতার কবির চৌধুরীর সভাপতিত্বে এবং টিআইবি চট্টগ্রাম-এর ক্লাস্টার কো-অর্ডিনেটর মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় শুদ্ধাচার কৌশল ও টেকসই অভীষ্ট লক্ষ্যমাত্র বাস্তবায়ন বিষয়ক মূল উপস্থাপনা তুলে ধরেন টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের কোঅর্ডিনেটর কাজী শফিকুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সনাক, চট্টগ্রামের সহ-সভাপতি জেসমিন সুলতানা পারু ও বীর মুক্তিযোদ্ধা এ.এইচ.এম. জিলানী চৌধুরী, সনাক সদস্য প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়–য়া, শাহরিয়ার খালেদ, এড. মুজিবুর রহমান, সঞ্জয় বিশ^াস, এস.এম ফরহাদ উল্লাহ প্রমুখ। সভায় সনাক, ইয়েস ও ছয়টি এসিজি গ্রুপের শতাধিক সদস্য অংশগ্রহণ করেন। 
অনুষ্ঠানে টিআইবি চট্টগ্রামের এরিয়া কো-অর্ডিনেটর মোহাম্মদ তৌহিদুল ইসলাম সনাকের বাৎসরিক কার্যক্রমের সফলতা, চ্যালেঞ্জ, শিখন ও উত্তরণের উপায় সম্পর্কে একটি উপস্থাপনা তুলে ধরেন। 
অনুষ্ঠানে অংশগ্রহণকারীদেকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান ড. ইফতেখারুজ্জামান।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here