Saturday, July 13, 2024

বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে চীনের নয়া উদ্যোগ

বাণিজ্য ডেস্ক,অর্থভুবন

ভালো নেই বিশ্বের অন্যতম শীর্ষ অর্থনৈতিক শক্তি চীন। বিনিয়োগ, উৎপাদন, জনগণের গড় ভোগের পরিমাণ—প্রতিটি ক্ষেত্রেই অর্থনীতির গ্রাফ নিম্নমুখী। এই সংকট থেকে বের হতে পথ খুঁজছে দেশটি। এরই অংশ হিসেবে নিয়েছে নতুন পদক্ষেপ।

 

গত শুক্রবার পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে নতুন সংস্কার প্যাকেজ উন্মোচন করেছে চীন। পাশাপাশি বাড়ানো হয়েছে রেনমিনবির প্রতিরক্ষা। সাম্প্রতিক সময়ের অর্থনৈতিক বিশ্লেষণ অনুযায়ী দেশটির রপ্তানি এবং ভোক্তাদের আস্থা কমেছে। দেশটির এক সময়ের সবচেয়ে শক্তিশালী সম্পদে এখন নতুন করে ঝুঁঁকির উদ্বেগ দেখা দিয়েছে।

চীনের বৃহত্তম ব্যক্তিমালিকানাধীন গৃহনির্মাতা প্রতিষ্ঠান কান্ট্রি গার্ডেন। একসময় দেশের অন্যতম নিরাপদ প্রতিষ্ঠান ছিল এটি। এই মাসে সেই প্রতিষ্ঠানটিও আন্তর্জাতিক ঋণ পরিশোধ করতে পারেনি। প্রতিষ্ঠানটির অর্থ পরিশোধ করতে না পারা রিয়েল স্টেট সেক্টরে ভয়ের সৃষ্টি করেছে।
 
মূলত এই সেক্টরটি চীনের অর্থনীতির প্রায় এক চতুর্থাংশের বেশি পরিচালিত করে। কিন্তু ২০২১ সালের শেষের দিকে ডেভেলপার চায়না এভারগ্র্যান্ডের ঋণ খেলাপির পর এই সেক্টর তারল্য সংকটে পড়ে। যুক্তরাষ্ট্রে দেউলিয়াত্ব কাটাতে গত শুক্রবার আন্তর্জাতিক ঋণদাতা প্রতিষ্ঠানের সঙ্গে একটি পুনর্গঠন চুক্তি করেছে এভারগ্র্যান্ড। দেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের জন্য উদ্বেগ প্রকাশ করছে বেইজিং। চায়না সিকিউরিটিজ রেগুলেটরি কমিশন (সিএসআরসি) বলছে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বাড়ানো তাদের পরিকল্পনারই একটি অংশ।

সিএসআরসি বলেছে, স্টক এবং বন্ড মার্কেটের জন্য বাণিজ্যের সময় বৃদ্ধির বিষয়ে বিবেচনা করা হচ্ছে। ব্রোকারদের জন্য লেনদেন ফি কমানো হতে পারে। এ ছাড়া এটি স্টকমূল্য স্থিতিশীল করার জন্য শেয়ার পুনঃ ক্রয় করতে উৎসাহিত করবে।

শুক্রবারের আগে রেনমিনবিতে একটি স্লাইড বন্ধ করতে জোর দেয় পিপলস ব্যাংক অব চায়না। এর মাত্র তিন দিন পরেই গ্রাহকের আস্থা বাড়াতে অপ্রত্যাশিতভাবে সুদহার কমানো হয়েছে।

শুক্রবারের মধ্যে ব্রোকারদের জন্য ইক্যুইটি লেনদেন পরিচালনার ফি কমানোর বিষয়ে নিশ্চিত করেছে শেনজেনের স্টক এক্সচেঞ্জগুলো। এটি রেনমিনবির জন্য দৈনিক একটি মধ্যপন্থা নির্ধারণ করেছে যেখানে ২ শতাংশ বাণিজ্য করার অনুমতি দেওয়া হয়েছে।

শুক্রবার সিএসআরসির ঘোষণার পরপরই বন্ড বাণিজ্যের জন্য সাংহাই সামান্য ফি কমিয়েছে। এটি স্ট্যাম্প শুল্কেও কাটছাঁট করবে বলে ইঙ্গিত দিয়েছে সিএসআরসি। যদি এটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পায় তবে এই নিয়ম সব সিকিউরিটিজের ওপর আরোপ করা হবে।

কমিশন বলছে, স্ট্যাম্প শুল্ক কমানোর বিষয়ে তারা সচেতন। ধারণাটিকে ইতিবাচক হিসেবে নেওয়ার কথা জানিয়েছে। তাদের মতে, বাণিজ্যের খরচ কমাতে এবং বাজার পুনরুজ্জীবিত করতে ভূমিকা রাখবে এই পদক্ষেপ। সূত্র : ফিন্যানশিয়াল টাইমস।

 

 

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here