Wednesday, July 24, 2024

মসজিদ কমিটির পদ নেতৃত্ব নয়, খেদমত

 আলী ওসমান,শেফায়েত
মসজিদ কমিটি কোনো পদ নয়; বরং আল্লাহর ঘরের খেদমতের সুযোগ মাত্র। মসজিদ কমিটি মসজিদ পরিচালনার একটি গুরুত্বপূর্ণ অংশ। মসজিদের যথাযথ ব্যবহার, মসজিদের উদ্দেশ্য বাস্তবায়ন, সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিচালনা ও উন্নতি নির্ভর করে মসজিদ কমিটির যোগ্যতা ও সদিচ্ছার ওপর। কিন্তু সঠিক জ্ঞানের চর্চা না থাকায় এবং নৈতিক অবক্ষয় বৃদ্ধি পাওয়ায় অনেক মসজিদের কমিটিতে পদ পাওয়া না-পাওয়া নিয়ে মারামারি, হানাহানি পর্যন্ত হচ্ছে।
 

 

ইসলামী চিন্তাবিদদের মতে, মসজিদ কমিটির পদকে নেতৃত্ব মনে করা চরম বোকামি; বরং কমিটির কোথাও জায়গা হলে এটাকে নিছক খেদমত মনে করা দরকার। এ খেদমত আল্লাহর ঘরের খেদমত, মুসল্লিদের খেদমত। তাই দুনিয়ার কোনো চাওয়া-পাওয়া ছাড়া মুক্তমনে শুধু আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের ইচ্ছায় ইবাদত মনে করে খেদমতের মানসিকতা নিয়ে কমিটিতে অংশ নিতে হয়। সামাজিক পদমর্যাদা বৃদ্ধির অভিলাষে কমিটিতে যোগ দেওয়া হারাম।

 

 

অথচ দেশের প্রায় প্রতিটি এলাকায় একটি চক্রের লোভাতুর দৃষ্টি দেখা যাচ্ছে মসজিদ কমিটির সভাপতি, সেক্রেটারি হওয়ার দিকে। এমন অনেকেই আছে জুমার নামাজটাও ঠিকমতো আদায় করে না, ওয়াক্তিয়া নামাজ তো দূরের কথা! তা ছাড়া সব ধরনের অনৈতিক ও ইসলামবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। অথচ স্থানীয় ক্ষমতাবলে সে মসজিদ কমিটির সভাপতি অথবা সেক্রেটারি!

আল্লাহর রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘যখন আমানত নষ্ট করা হবে তখন থেকে কিয়ামতের অপেক্ষা করতে থাকবে। জিজ্ঞাসা করা হলো, হে আল্লাহর রাসুল (সা.), কিভাবে আমানত নষ্ট করা হবে? তিনি বলেন, যখন অযোগ্যকে দায়িত্ব দেওয়া হবে তখন থেকে কিয়ামতের অপেক্ষা করতে থাকো।

 
’ (সহিহ বুখারি, হাদিস  : ৬৪৯৬)

 

অন্যদিকে কোরআনের মর্ম অনুযায়ী যাদের নিকট নিম্নোক্ত চারটি বৈশিষ্ট্য আছে শুধু তারাই মসজিদ আবাদ (রক্ষণাবেক্ষণ বা পরিচালনা) করতে পারবে।

১. যারা আল্লাহ ও আখিরাতের ওপর দৃঢ় বিশ্বাসী;

২. যারা সালাত কায়েম করে;

৩. যারা জাকাত প্রদান করে; এবং

৪. যারা আল্লাহ ছাড়া অন্য কাউকে ভয় করে না।

এই চারটি বৈশিষ্ট্য যাদের কাছে বিদ্যমান শুধু তারাই পারবে মসজিদ রক্ষণাবেক্ষণ করতে।

দলিল : ‘নিঃসন্দেহে তারাই আল্লাহর ঘর মসজিদ আবাদ (রক্ষণাবেক্ষণ বা পরিচালনা) করবে, যারা ঈমান এনেছে আল্লাহর প্রতি ও শেষ দিনের প্রতি এবং কায়েম করেছে নামাজ ও আদায় করে জাকাত; আল্লাহ ছাড়া আর কাউকে ভয় করে না। অতএব, আশা করা যায়, তারা হিদায়াতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে।

 
’ (সুরা তাওবা, আয়াত : ১৮)

 

তাই মসজিদ পরিচালনা কমিটিরও এ বৈশিষ্ট্য থাকা আবশ্যক। তাহলেই মসজিদের উন্নয়ন আশা করা যায়। খতিব সাহেবদের উচিত কমিটিকে ভয় না করে আল্লাহ তাআলাকে ভয় করে সততার সঙ্গে দ্বিনি দায়িত্ব পালন করা।

লেখক : শিক্ষাবিদ ও গবেষক

spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here