Wednesday, July 24, 2024

হাতে-কলমে শেখায় ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম

অর্থভুবন প্রতিবেদক

মিডিয়া শিক্ষা ও উদ্ভাবনের মাধ্যমে ডিকলোনাইজড মানসিকতা বিকাশের ভিশন নিয়ে কাজ করে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগ। বাংলাদেশের কমিউনিকেশন ও মিডিয়া সেক্টরে জনশক্তির চাহিদা বিবেচনায় দক্ষ জনবল গড়ার লক্ষ্যে ইউল্যাব এমএসজে পাঠ্যসূচি প্রস্তুত করেছে। ডিজিটাল জার্নালিজম, ডিজিটাল ফিল্ম, টেলিভিশন প্রোডাকশন, কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট এবং পাবলিক রিলেশন্স বিষয়ে এ বিভাগটি আধুনিক উপায় উপকরণের সন্নিবেশে কোর্স-কারিকুলাম সাজিয়েছে। একইসঙ্গে কারিকুলামে একটি পেশাদার ইন্টার্নশিপের বাধ্যবাধকতা রাখা হয়েছে- যাতে এ বিভাগের গ্র্যাজুয়েটরা প্রাথমিক অভিজ্ঞতা নিয়েই চাকরি জীবনে প্রবেশ করতে পারে। এ বিভাগের অ্যাপ্রেন্টিসশিপ এবং আউটরিচ প্রোগ্রামগুলো সরাসরি শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা নিশ্চিত করে। এ বিভাগের শিক্ষক নির্বাচনেও মিডিয়া প্রোডাকশন, মিডিয়া গবেষণা ও সাংবাদিকতা পেশার বিভিন্ন ক্ষেত্রকে প্রাধান্য দেওয়া হয়েছে, যেন শিক্ষার্থীরা শিখতে পারে দক্ষ পেশাজীবীদের হাত ধরে।

ইউল্যাব এমএসজে একটি স্বতন্ত্র বিষয়, যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের ভিজুয়াল আর্ট, মিউজিক, ফ্যাশন, ঐতিহাসিক প্রথা, সম্প্রদায়, সামাজিক সম্পর্ক ও সামাজিক দ্বন্দ্বের সঙ্গে পরিচিত হয়। এটি প্রচলিত ও জনপ্রিয় সংস্কৃতি, বৈশ্বিকতা, মিডিয়া পাওয়ার, নতুন যোগাযোগ টেকনোলজি, আদর্শিক, আইনি এবং নৈতিক ভিত্তি তুলে ধরে। কৌশলগতভাবে এ বিভাগটি কমিউনিকেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলো অনুসরণ করে। এ বিভাগের কোর্সগুলো ডিজাইন করা হয়েছে দক্ষতা উন্নয়ন মাথায় রেখে। এ বিভাগে পাঠের সব বিষয়ই ফিল্ম, ফটোগ্রাফি অথবা মাস্কের মতো ক্রিয়েটিভ প্রোডাকশনের সঙ্গে মিলিত হয়।

এমএসজে’র আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের মেজর স্টাডি স্ট্রিমে রয়েছে- ডিজিটাল জার্নালিজম, পাবলিক রিলেশন্স, ডিজিটাল ফিল্মে অ্যান্ড টিভি প্রোডাকশন, কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট । ‘ডিজিটাল জার্নালিজম’-এ শিক্ষার্থীরা মোবাইল জার্নালিজম, ডাটা জার্নালিজম, অনলাইন জার্নালিজম এবং ইনভেস্টিগেটিভ জার্নালিজম শিখে থাকে। ‘পাবলিক রিলেশন’-এ স্ট্র্যাটেজিক কমিউনিকেশন, পিআর রিসার্চ, অ্যাডভারটাইজিং, ক্রিয়েটেড প্রাইভেট মিডিয়া, মিডিয়া রিলেশন্স, পিআর ক্যাম্পেইন শিখে থাকে। শিক্ষার্থীরা স্ক্রিপ্টিং, প্রোডাকশন, সিনেমাটোগ্রাফি, পোস্ট প্রোডাকশন, ফিকশনাল ন্যারেটিভ শেখে ‘ডিজিটাল প্রোডাকশন’-এ। ‘সিফরডি’তে শিক্ষার্থীরা শেখে গবেষণা বিষয়ক বিভিন্ন ধারণা, ইমারজেন্সি কমিউনিকেশন, এনভায়রনমেন্টাল কমিউনিকেশন, পারটিসিপেটরি রিসার্চ, এন্টারটেইনমেন্ট এডুকেশন কমিউনিকেশন ইত্যাদি।

ইউল্যাব টিভি, ক্যাম্পবাজ রেডিও, দি ইউল্যাবিয়ান, সিনেমাস্কোপ, পিআরফরইউ, শাটারবাগস ইউল্যাব এমএসজে’র অ্যাপ্রেন্টিসশিপ প্রোগ্রাম। ইউল্যাব টিভি দেশের প্রথম ক্যাম্পাস টিভি- যেটি শিক্ষার্থীদের স্ক্রিপ্টিং, চিত্রগ্রহণ, এডিটিং, কালার গ্রেডিং, ফাইনাল প্রোডাকশনসহ টিভি প্রোডাকশনের সব বিষয়ের অভিজ্ঞতা দেয়। ক্যাম্পবাজ রেডিও স্টেশনে ছেলেমেয়েরা নিয়ম করে অনুষ্ঠান প্রচার করে থাকে। ক্যাম্পাস পত্রিকা দি ইউল্যাবিয়ানে ছেলেমেয়েরা গ্রুপভিত্তিক অ্যাসাইনমেন্টে ফিচার লিখে থাকে। এ ফিচারগুলো নিয়েই প্রকাশ পায় এ পত্রিকাটি। চলচ্চিত্র শিক্ষার প্ল্যাটফর্ম সিনেমাস্কোপ। সিনেমাস্কোপ নিয়মিত অ্যাডভান্স ওয়ার্কশপ ও মাস্টারক্লাসের আয়োজন করে থাকে যা পরিচালনা করেন দেশসেরা চলচ্চিত্র নির্মাতা, চিত্রগ্রাহক ও ভিডিও এডিটররা। শিক্ষার্থীদের ইভেন্ট আয়োজন, প্রেস রিলিজ, পিআর ক্যাম্পেইন অথবা কমিউনিকেশনের দক্ষতা অর্জনে সাহায্য করে পিআরফরইউ। শাটারবাগস এমন একটি প্ল্যাটফর্ম- যেখানে শিক্ষার্থীরা ফটোগ্রাফি সংক্রান্ত সব জ্ঞান অর্জন করে থাকে।

ইউল্যাবে শিক্ষার্থীদের দক্ষতা বিকাশের আরেকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হলো ক্লাব কার্যক্রম। ইউল্যাবে ক্লাব অফিসের অধীন ২৫টি ক্লাব ও ফোরাম সক্রিয় আছে। মিডিয়া ক্লাব, ফিল্ম ক্লাব, আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব ছাড়াও সাসটেইনেবল ডেভেলপমেন্ট ক্লাব, ডিজিটাল মার্কেটিং ক্লাব, অ্যাডভেঞ্চার ক্লাবসহ বিভিন্ন ক্লাবে সম্পৃক্ত হয়ে লিডারশিপ, কমিউনিকেশন, প্রবলেম সলভিংসহ বিভিন্ন সফট স্কিল অর্জনের সুযোগ পায় শিক্ষার্থীরা।

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বাংলাদেশের একমাত্র মিডিয়া বিভাগ- যেটি সুইজারল্যাল্ডভিত্তিক একাডেমিক কাউন্সিল ‘গ্লোবাল অ্যালায়েন্স’-এর অ্যাক্রেডিটেশন লাভ করেছে। এ বিভাগটি ২০২১ সালে হোয়ার্টন-কিউএস রিইমাজিন এডুকেশন থেকে সোশ্যাল সায়েন্স সিলভার অ্যাওয়ার্ড লাভ করে- যা শিক্ষায় অস্কার নামে পরিচিত। বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসাবে ২০২০ সাল থেকে ইউল্যাব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইম্প্যাক্ট র‌্যাংকিং (উরি)-এ বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে। এ বছর ইউল্যাব এ তালিকায় ৭৫তম স্থানে রয়েছে।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ স্নাতক শিক্ষার পাশাপাশি স্নাতকোত্তর ডিগ্রি; মাস্টার ইন কমিউনিকেশন প্রদান করে থাকে। স্নাতকোত্তর পর্যায়ে গুরুত্ব পায় গবেষণা। প্রত্যেক শিক্ষার্থীকে এ পর্যায়ে একটি থিসিস প্রপোজাল প্রস্তুত করতে হয়। কয়েকটি পর্যায় অতিক্রম করে শিক্ষার্থীরা মূল থিসিস সম্পন্ন করে থাকে।

ইউল্যাবের মিডিয়া স্টাডিজ এবং জার্নালিজম সাবেক ছাত্রদের সাফল্যগাথা। এ প্রোগ্রামটি কর্মমুখী শিক্ষার প্রমাণ রাখে। এ বিভাগের গ্র্যাজুয়েটরা দেশের প্রায় সব শীর্ষস্থানীয় মিডিয়া আউটলেট, করপোরেট যোগাযোগ, জনসংযোগ সংস্থাগুলোতে যোগ্যতার স্বাক্ষর রাখছে। উদ্যোক্তা হিসাবেও অনেকে স্বাতন্ত্র্য সাফল্যের স্বাক্ষর রাখছে। ইউল্যাব শিক্ষার্থীদের জন্য বিভিন্ন মেধাভিত্তিক শিক্ষাবৃত্তির ব্যবস্থা রেখেছে। এমএসজের মেধাবী শিক্ষার্থীরা বরাবরই এসব বৃত্তি অর্জনে ভালো করে। এছাড়া ইউল্যাব নারী শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা রেখেছে।

 

 
 
 
 
 
spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here