Saturday, July 13, 2024

মৌখিক পরীক্ষার প্রস্তুতি ও পরামর্শ

অর্থভুবন প্রতিবেদক

 

নম্বর বণ্টন
মোট ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে একাডেমিক পরীক্ষার ফলের জন্য ১২ নম্বর এবং ভাইভায় থাকে ৮ নম্বর। স্কুল ও কলেজ উভয় ক্যাটাগরিতেই পাস নম্বর ৪০ শতাংশ পেতে হয়। ভাইভাতে কিছু উত্তর দেওয়ার জন্য প্রার্থীকে বিষয়ভিত্তিক প্রস্তুতি ভালো করে নিতে হবে। মনে রাখবেন, কিছু প্রশ্নের উত্তর দিতে না পারলে ফেল হতে পারেন।

 

প্রয়োজনীয় কাগজপত্র
মৌখিক পরীক্ষার কাগজপত্রের মধ্যে মূল প্রবেশপত্র, সনদের মূল কপি, স্নাতক পর্যায়ের মূল নম্বরপত্র বা মার্কশিট, সহকারী শিক্ষকদের ক্ষেত্রে আবেদনে উল্লিখিত ঐচ্ছিক বিষয়ের জন্য স্নাতক পর্যায়ের প্রবেশপত্র, জাতীয় পরিচয়পত্রের মূল কপি ও কর্তৃপক্ষের চাওয়া যেকোনো সনদের মূল কপি। বিশেষ কোনো প্রশিক্ষণ নিয়ে থাকলে সেই সনদের মূল কপিও সঙ্গে রাখুন।

মৌখিক পরীক্ষার বোর্ড
মৌখিক পরীক্ষার প্রতিটি বোর্ডে এনটিআরসিএর তিনজনের অধিক সদস্য থাকেন। প্রতি বোর্ডে প্রতিদিন ৩০ থেকে ৪০ জনের ভাইভা হয়। বোর্ডে সংশ্লিষ্ট বিষয়ের একজন বিশেষজ্ঞ, এনটিআরসিএর চেয়ারম্যান ছাড়া বাকি সব বোর্ডে উপসচিব বা যুগ্ম সচিব পদমর্যাদার একজন কর্মকর্তাসহ এনটিআরসিএর কর্মকর্তারা থাকেন। প্রার্থীর আবেদনের দেওয়া তথ্যের সঙ্গে ভাইভা বোর্ডে দেওয়া তথ্যর অমিল থাকলে প্রার্থীকে ফেল করানো হয়। এ জন্য ভোটার আইডি কার্ডে উল্লেখ করা প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম যেন সনদের নামের সঙ্গে অমিল না থাকে, সে ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য করণীয়
বিষয়ভিত্তিক প্রশ্নের পাশাপাশি প্রার্থীকে এনটিআরসিএ সম্পর্কে বিভিন্ন তথ্য ও সমসাময়িক বিভিন্ন বিষয়, বিভিন্ন আলোচিত বিষয়, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু-সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় তথ্য, প্রার্থীর নিজ জেলা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য (যেমন জেলার নামকরণ, বিখ্যাত ব্যক্তি, স্থান এবং প্রসিদ্ধ কিছু বিষয়), শিক্ষাসম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য ও মেগা প্রকল্প থেকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হতে পারে।

ভাইভার জন্য করণীয়
১. ভাইভা শুরুর কিছুদিন আগে মোবাইল ফোনে মেসেজ পাবেন এবং আপনার ভাইভার তারিখ ও বোর্ড নম্বর জানতে পারবেন। ভাইভা শুরুর কমপক্ষে এক ঘণ্টা আগে বোর্ডের সামনে উপস্থিত হবেন। সিরিয়াল দেখে বুঝতে পারবেন আপনার ভাইভা কখন ও কতজনের পরে। মনে রাখবেন, আপনি আবেদন ফরমে যে স্বাক্ষর দিয়েছিলেন, তা হুবহু দেওয়ার চেষ্টা করবেন। স্বাক্ষর ও কাগজপত্র যাচাই শেষে আপনি ভাইভা বোর্ডের সামনে আপনার ভাইভার অ্যাডমিট কার্ড ও সনদপত্র নিয়ে চেয়ারে বসে থাকবেন একদম ভদ্রভাবে। কেননা, আপনি দেখবেন আপনার ওখানে সিসি ক্যামেরা আছে। মূলত আপনাকে তাঁরা পর্যবেক্ষণ করছেন।

২. আপনার সিরিয়াল এলে আপনি শান্তভাবে দরজার সামনে দাঁড়িয়ে অনুমতি নেবেন এবং দুই কদম এগিয়ে বোর্ডের কাছাকাছি গিয়ে নম্রভাবে সালাম দেবেন। যেমন আমার বোর্ডে একজন ম্যাম ছিলেন, তাই আমি একবার স্যার সম্বোধন করে সালাম দিয়েছিলাম, আবার একবার ম্যামকে সম্বোধন করে সালাম দিয়েছিলাম। এতে আপনার প্রতি তাঁদের একটু পজিটিভ দৃষ্টিভঙ্গি আসবে।

৩. ভাইভা বোর্ডে আপনার জন্য একটা চেয়ার রাখা আছে। আপনি সেখানে গিয়ে নম্রভাবে ও বিনয়ী লুকে দাঁড়াবেন। অনুমতি ছাড়া না বসে দাঁড়িয়ে থাকবেন। এখানে অনেক সময় বসতে না বলেই প্রশ্ন করে, পরে বসতে বলে, আবার আগেই বলে, আপনি বসুন। বসার অনুমতি দিলে, ভাইভা বোর্ডে যিনি অনুমতি দেবেন তাঁকে সম্বোধন করে ধন্যবাদ দেবেন।

৪. ভাইভা বোর্ড আপনাকে কিছু বলতে বললে, প্রথমবার ধন্যবাদ দিন। তারপর ঠান্ডা মাথায় শান্ত থেকে ওই পরিস্থিতি মোকাবিলা করুন। প্রশ্ন সহজ বা কঠিন কিংবা অজানা—যা-ই হোক না কেন, আপনি পারলে বলবেন, না পারলে সরি বলবেন। কিন্তু রেগে কিংবা চিন্তিত হয়ে যাবেন না।

বিষয়ভিত্তিক প্রস্তুতি
ইংরেজি বিষয়ে ভাইভাতে বাংলায় প্রশ্ন হবে কল্পনাতীত। সুতরাং ইংরেজিতে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুতি নিন। নিম্নমাধ্যমিকের ইংরেজি বিষয়ের একজন প্রার্থীকে মূলত বেশি প্রশ্ন করা হয়, Tense, Right form of Verbs, Parts of Speech, Number, Gender, Provabial Sentences, Transformation of sentences ইত্যাদি বিষয়ে। বিশেষ করে Voice Change, Translation ও Parts of Speech বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। এ ছাড়া আপনাকে একাডেমিক বিষয়ে দু-একটা প্রশ্ন করা হতে পারে। এ জন্য আপনি কিছু বিষয়, যেমন I Wander Lonely as a Cloud, To Autumn, Ode to the West Windসহ কিছু কমন কবিতা সম্পর্কে ধারণা রাখতে পারেন। পরিশেষে নিম্নমাধ্যমিকের প্রার্থীর জন্য পরামর্শ হলো, বেশি টেনশন করা যাবে না, যেহেতু ভাইভা একটা আনুষ্ঠানিকতা মাত্র। সুতরাং শান্তভাবে এটা মোকাবিলা করার চেষ্টা করুন।

প্রভাষক পদের প্রার্থীদের বিভিন্ন বিষয়ে প্রস্তুতি নিতে হয়। এ ক্ষেত্রে একাডেমিক বিষয়ে অনার্স ও মাস্টার্সে পঠিত বিখ্যাত লেখকদের বিখ্যাত বইগুলো সম্পর্কে ধারণা নিতে হবে। এ ছাড়া মাস্টার্সে পঠিত William Shakespeare-এর বিখ্যাত ট্র্যাজেডি, বিশেষ করে Hamlet ও Shakespeare-এর সব নাটক সম্পর্কে ধারণা নিয়ে যেতে হবে।

একজন প্রার্থী তার নিজের সুবিধার জন্য Literary terms from An ABC Book by Mofijar Rahman. (Simile, Metaphor, Personification, Symbol, Irony, Climax, Anti Climax, Alliteration, Hyperbole, Paradox, Allusion, Conceit, Elegy, Lyric, Sonnet, Dramatic Monologue, Satire, Couplet, Blank verse ইত্যাদি বিষয় ভালোভাবে জেনে যেতে পারেন।

Grammar Parts (Tense, Transformation of Sentences (Voice Change, Degree, Simple, Complex, Compound) Translations অংশ থেকে ধারণা নিন। এ ছাড়া I Wander Lonely as a Cloud by William Words Worth; Ode to the West Wind by P.B Shelley; To Autumn by John Keats; Ulysses by Alfred Tennyson; As You Like by William Shakespeare; Arms and the Man by G.B Shaw; Odeipus Rex by Sophocles; All Romantic poets (Specially, The Rime of the Ancient Mariner by S. T. Coleridge); William Wordsworth all poems of Second Year Course; John Keats’ all poems of Second Year Course; History of English Literature (Renaissance Period from Modern Period, এখানে গুরুত্বপূর্ণ হলো Elizabethan Age and Romantic Age); Doctor Faustus by Christopher Marlowe; The Faerie Queen by Edmund Spenser; Paradise Lost by John Milton; Robinson Crusoe by Daniel Defoe; Gulliver’s Travels by Jonathan Swift; The Way of the World by William Congreve; The Rape of the Lock by Alexander Pope; Some definitions From Poetics by Aristotle; Preface to Lyrical Ballad by William Wordsworth; Some definitions from Linguistics; 19th Century Novel (all); 20th Century Poetry (T. S. Eliot’s The Waste Land); Modern Drama (Waiting For Godot by Samuel Beckett); 20th Century Novel; Sons and Lovers by D.H Lawrence; American Poetry (Robert Frost poems)।

পরিশেষে, আপনাকে যখন বলবেন ‘আপনি আসতে পারেন’, তখন আপনার ফাইল গুছিয়ে নিয়ে, নম্রভাবে, ঠান্ডা মাথায় সালাম দিয়ে বের হয়ে আসবেন। ভুলেও তাড়াহুড়া কিংবা বিচলিত প্রকাশভঙ্গি দেখাবেন না। ভাইভা বোর্ড আপনার আত্মবিশ্বাসটাকে অনেকভাবে চেক করতে পারে। মুচকি হেসে, জবাব দিন। বিশেষ বিষয় হলো, আপনার কাগজপত্রের কোনো ভুল না থাকলে আপনি ভাইভায় ফেল করবেন না। সুতরাং ঠান্ডা মাথায় প্রস্তুতি নিন।

চূড়ান্ত ফলাফল
ভাইভা শেষে প্রার্থীদের মৌখিক পরীক্ষার নম্বর ও সনদের নম্বর যোগ করে প্রার্থীকে উত্তীর্ণ ঘোষণা করা হবে। চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের ফল ঘোষণা করে তাঁদের নাম জাতীয় মেধাতালিকায় অন্তর্ভুক্ত হবে। রেজাল্ট প্রকাশ হলে প্রত্যেক প্রার্থী এনটিআরসিএর ওয়েবসাইটে রোল নম্বর দিয়ে মেধাক্রম ও সিরিয়াল নম্বর দেখতে পারবেন।

spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here