Saturday, July 13, 2024

ঘড়ি আছে গাছেরও

‘মন আমার দেহ ঘড়ি সন্ধান করি কোন মিস্ত্রী বানাইয়াছে’—আবদুর রহমান বয়াতির এই গানটি নিশ্চয়ই শুনেছ। মানবদেহকে ঘড়ির সঙ্গে তুলনা করা হয়েছে এই গানে। তুমি কি জানো, তোমার হাতঘড়িটি যেমন করে সকাল কয়টা বাজে কিংবা রাত কয়টা বাজে জানিয়ে দিচ্ছে, ঠিক তেমন করেই তোমার দেহের ভেতরে এমন একটি ঘড়ি আছে, যেটি তোমাকে সূর্য ডুবে অন্ধকার হলে নিদ্রায় আচ্ছন্ন করে ফেলছে আবার ভোরের আলো ফুটলে ঘুম থেকে জাগিয়ে তুলছে? মানুষের মধ্যে এক ধরনের দেহঘড়ি বা সার্কাডিয়ান ছন্দ আছে, যা বাহ্যিক উদ্দীপনা ও আমাদের পূর্ব অভিজ্ঞতা দ্বারা পরিচালিত হচ্ছে। মানুষের মতো বিভিন্ন প্রাণীর দেহেও রয়েছে দেহঘড়ি, এমনকি গাছেরও।

 
খটকা লাগছে? ভাবছ, গাছ আবার প্রাণীদের মতো ঘুমায় নাকি! আশ্চর্যের বিষয়, গাছেরাও নিজেদের কাজকর্ম সেরে রাতে ঘুমায় এবং ভোরে ঘুম থেকে জেগে ওঠে। পুরো বিষয়টি পর্যবেক্ষণ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তাদের মহাকাশ স্টেশনে যুক্ত একটি যন্ত্রের দ্বারা। নাসা ইকোস্ট্রেস (ECOSTRESS) নামের একটি যন্ত্র দ্বারা পর্যবেক্ষণ করেছে, গাছ সূর্যের আলো পাওয়ার পরেই তা শোষণ করে কার্বন ডাই-অক্সাইড, মাটি থেকে শোষিত পানি ও খনিজ লবণের সমন্বয়ে গ্লুকোজ তৈরি করে।
 
বিজ্ঞান বইয়ে নিশ্চয়ই পড়েছ, এই প্রক্রিয়ার নাম সালোকসংশ্লেষণ। আবার প্রায়ই গাছ অতিরিক্ত পানি দেহ থেকে বের করে ফেলে, যাকে বলে প্রস্বেদন। যন্ত্রটি গাছ থেকে নির্গত তাপীয় অবলোহিত রশ্মি পরিমাপ করে জানায়, স্থানীয় সময় অনুযায়ী যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তের কাছাকাছি ভিন্ন ভিন্ন অঞ্চলের গাছেরা ভিন্ন ভিন্ন সময়ে জেগে ওঠে এবং তাদের নিত্যদিনের কাজকর্ম শুরু করে। আবার রাত হলে গাছদের বেশ কিছু শারীরবৃত্তীয় কাজ বন্ধ থাকে।
 
প্রস্বেদনের হার কমানোর জন্য রাতে গাছ নিজের পাতাগুলোকে নুইয়ে ফেলে। সূর্যের আলো মূলত গাছের জন্য একটি উদ্দীপনা, যেটির উপস্থিতি অথবা অনুপস্থিতিতে গাছের দেহঘড়িটি গাছকে বলে দেয় এখন সকাল, নাকি রাত! তাইতো অল্পবয়স্ক সূর্যমুখী গাছগুলো দিনের বেলায় সূর্যের দিকে পূর্ব থেকে পশ্চিমে মুখ করে রাখে।

 

দেহঘড়ি শুধু সালোকসংশ্লেষণ ও প্রস্বেদনকেই নিয়ন্ত্রণ করে, তা নয়। এটি গাছের বৃদ্ধি, অভিযোজন, এনজাইমের ক্রিয়া, হরমোনের নিঃসরণ, পরাগায়ণ, পাতার নড়াচড়া, ফুল ফোটা, ফুলের সুবাস ছড়ানো ইত্যাদি নিয়ন্ত্রণ করে। শুধু আলো নয়, তাপমাত্রাও গাছের দেহঘড়ি নিয়ন্ত্রণে উদ্দীপনা জুগিয়ে থাকে।

তথ্যসূত্র : NASA Earth Observatory, ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ, গুগল স্কলার
spot_imgspot_img

দেশ্যম ইউরো থেকে বিদায়ের দায়ভার নিজের কাঁধে নিলেন

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম দলের তারকা কিলিয়ান এমবাপ্পে কিংবা আঁতোয়ান গ্রিজম্যানদের ব্যর্থতাকে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের সেমিফাইনাল থেকে বিদায়ের জন্য দায়ী করেননি। স্পেনের কাছে ২-১ গোলে...

বুয়েটের শিক্ষার্থীরা ‘উচ্ছ্বসিত’ টগি ফান ওয়ার্ল্ডের লেজার ট্যাগে

টগি ফান ওয়ার্ল্ড থিম পার্কে সম্প্রতি আন্ত বিভাগ ‘লেজার ট্যাগ’  টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩ সালের ব্যাচ। গত বুধবার ঢাকার বসুন্ধরা...

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হেরে গেছেন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবারের নির্বাচনে হেরে গেছেন। ২০১০ সাল থেকে এমপি থাকা ট্রাস ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরফোক সাউথ ওয়েস্ট নির্বাচনী এলাকায় লেবারদের কাছে ৬৩০...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here