Wednesday, July 24, 2024

নাড়ি জানাবে স্বাস্থ্যের হাল

স্বাস্থ্য ডেস্ক,অর্থভুবন

আমাদের হৃৎস্পন্দনের হার জানিয়ে দিতে পারে গোটা শরীরের হাল। হার্টে কোনো সমস্যা হলো কি না তা-ও হৃৎস্পন্দন হার পরীক্ষা করে আঁচ করা যায়। আমাদের হার্ট কিন্তু ঘড়ির কাঁটার মতো টিকটিক শব্দ করে চলে না। তাই নাড়ি টিপে স্বাস্থ্যের অবস্থা বুঝে নিতে পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, সাবেক অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ।

 

ব্যায়াম করার সময় বা নার্ভাস হলে হার্টের স্পন্দন হয় দ্রুত। আর নিশ্চল বিশ্রামে থাকলে হার্টের স্পন্দন হয় শ্লথ। প্রাপ্তবয়স্কদের জন্য এই স্পন্দনের হার প্রতি মিনিটে ৬০ থেকে ১০০। তবে বয়স হলে, ফিটনেসভেদে, স্বাস্থ্যের অবস্থা ভেদে বা কোনো অসুখ হলে তা কমবেশি হতে পারে।

তাপমাত্রা, আর্দ্রতা—এসবও প্রভাব ফেলে হৃত্স্পন্দনের ওপর।

 

কম বা বেশি হওয়ার অর্থ কী

হার্টের স্পন্দন কমের দিকে থাকলে ভালো। মানে হার্ট ভালো চলছে। প্রতি সংকোচনে হার্ট বেশ রক্ত পাম্প করছে, বেশি শ্রম দিতে হচ্ছে না।

 
যাদের শরীর ফিট আছে, তাদের হার্টের স্পন্দন হার হতে পারে মিনিটে ৬০-এর কম। তবে যখন বিশ্রাম নিচ্ছেন বা স্থির হয়ে আছেন, তখন হৃত্স্পন্দন বেশি হওয়া খারাপ লক্ষণ। হৃত্স্পন্দন বেশি হওয়ার অর্থ হার্টকে রক্ত পাম্প করতে বেশ শ্রম দিতে হচ্ছে। স্থির অবস্থায় হার্টের স্পন্দন হার মিনিটে ১০০ থাকলে ডাক্তার দেখাতে হবে। এ রকম চলতে থাকলে চাপ পড়বে হার্টের ওপর।
 
ঝুঁকি বাড়বে হার্ট অ্যাটাক আর স্ট্রোকের। আবার শরীর সক্রিয় বা সবল নয় তবু হার্টের স্পন্দন মিনিটে ৬০-এর কম হলেও ডাক্তার দেখানো উচিত।

 

কখন দেখবেন হার্টের স্পন্দন

সবচেয়ে ভালো সকালে ঘুম ভাঙার পর বিছানা থেকে না উঠে হার্টের স্পন্দন, মানে নাড়ি টিপে দেখা। আপনার এক হাতের দ্বিতীয় ও তৃতীয় আঙুল স্থাপন করুন অন্য হাতের কবজির ভেতরের দিকে। এমনভাবে ধরবেন, যেন বুড়ো আঙুলের নিচে কবজি থাকে। এতে অনুভব করবেন, আঙুলের ডগায় দপদপ করছে নাড়ি (ধমনি)। গুনে নিন প্রতি মিনিটে কত হয়। তিনবার মেপে গড় বের করুন।

নাড়ির স্পন্দন ঠিক রাখতে যা করবেন

ব্যায়াম : শরীরচর্চা অন্য পেশির মতো হার্ট মজবুত করে। হার্টকে শেখায় আরো সবল হয়ে, আরো কার্যকরভাবে চলতে। হাঁটা, সাইকেল চালানো, ব্যাডমিন্টন খেলা, দৌড়ানো, ইয়োগা করা—এসব হলো ভালো ব্যায়াম।

ধূমপান পরিহার : ধূমপানে শরীরের রক্তনালি সরু হয়। তাই ধূমপান পরিহার করতে হবে।

স্থির হতে হবে : মানসিক চাপ কমাতে ধ্যানচর্চা, ইয়োগা, প্রাণায়ম ভালো কাজে দেবে।

খেতে হবে রুটিন মেনে : নিয়ম মেনে খাবার খেতে হবে। খাবারের তালিকায় রাখতে হবে সবজি, ফল ও মাছ।

 

 

spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here