Wednesday, July 24, 2024

বাংলাদেশের ৩৫ স্টার্টআপকে ১০ হাজার ডলার পুরস্কার

অর্থভুবন প্রতিবেদক
 
আমাজন ওয়েব সার্ভিসেসের পক্ষ থেকে ১০ হাজার মার্কিন ডলার করে পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে বাংলাদেশের ৩৫ স্টার্টআপ প্রতিষ্ঠানকে। প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত ‘অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩’ শীর্ষক এই অনুষ্ঠানে বাংলাদেশের ১১১টি স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তারা অংশগ্রহণ করেন।
 
আন্তর্জাতিকভাবে স্বীকৃত দশাধিক দেশি, বিদেশি এবং আমাজন ওয়েব সার্ভিসেস থেকে আগত স্পিকার এবং প্রশিক্ষক এই হ্যান্ডস ওন ওয়ার্কশপ পরিচালনা করেন। দিনব্যাপী এ প্রেগ্রামে অংশগ্রহণকারীদের ক্লাউড-নেটিভ অ্যাপ্লিকেশন, পরিষেবা হিসেবে সফটওয়্যার, বিশ্লেষণ এবং মেশিন লার্নিংয়ের জন্য আমাজন ওয়েব সার্ভিসেস প্ল্যাটফর্মের সম্ভাব্যতাকে কাজে লাগানোকে ব্যবহারিকভাবে শিখিয়ে দেওয়া হয়। ওয়ার্কশপগুলোর মূল উদ্দেশ্য ছিল আমাজন ওয়েব সার্ভিসেস প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি স্টার্টআপ-ডিজাইন থেকে শুরু করে বিলিয়ন ডলারের কোম্পানিতে রূপান্তর করা। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নলেজভেলি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল যৌথভাবে আমাজন ওয়েব সার্ভিসেসের সহযোগিতায় বাংলাদেশে আয়োজিত এই অনুষ্ঠানের মুখ্য উদ্দেশ্য ছিল বাংলাদেশের ছাত্র, স্টার্টআপ এবং উদ্যোক্তাদের উদ্ভাবন এবং সহযোগিতার জন্য কাজ করা।
 
অনুষ্ঠানের একপর্যায়ে ওয়ার্কশপের ওপর ভিত্তি করে সব অংশগ্রহণকারী প্রেজেন্টেশন উপস্থাপন করেন। স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের মধ্যে থেকে জুরিরা ৩৫টি স্টার্টআপকে বাছাই করে নেন। 
 
বিচারকদের রায়ের ওপর ভিত্তি করেই তাদের বিজয়ী ঘোষণা করা হয় এবং প্রত্যেক বিজয়ীর জন্য ১০ হাজার মার্কিন ডলার পুরস্কারের ঘোষণা দেওয়া হয় এবং ভবিষ্যতে সফল হওয়া স্টার্টআপদের প্রকল্পগুলোতে অর্থায়ন করবে আমাজন ওয়েব সার্ভিসেসের অথরাইজড ঋণ প্রদানকারী সংস্থা ‘বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড।
 
পুরস্কারের জন্য মনোনীতরা হলেন-স্টার্টআপ নির্ময় ডিজিটাল সার্ভিসেস লিমিটেডের স্বত্বাধিকারী শাকিল জাওয়াদ রহিম, হ্যাকিউলস লিমিটেডের স্বত্বাধিকারী রাজিব রহমান, ট্রাক লাগবের স্বত্বাধিকারী ইমা, এঙ্গেজের স্বত্বাধিকারী তন্ময় বসাক অঞ্জন, রোমাটোর স্বত্বাধিকারী ফাহিম শাহরিয়ার, স্টাফবেজ লিমিটেডের স্বত্বাধিকারী ফেরদৌস হুসেন, হেড ব্লক্সের স্বত্বাধিকারী মাহমুদুল হাসান নাভিদ, আয় করির স্বত্বাধিকারী আমিনুল ইসলাম, প্রীতিলতার স্বত্বাধিকারী মাহবুব আহমেদ চৌধুরী, জেনোফ্যাক্সের স্বত্বাধিকারী  মো. মিনহাজুল ইসলামসহ মোট ৩৫ জন।
spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here