Saturday, July 27, 2024

শরীরে প্রবেশের পর ওষুধের কাজ

শরীরে প্রবেশের পর ওষুধ কিভাবে কাজ করে কখনো ভেবেছেন? ওষুধ শরীরে কতটুকু কাজ করবে, তা বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে। দেহে ওষুধের কর্ম প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, সাবেক অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ।

ওষুধের কাজ নিয়ে ওষুধবিজ্ঞানের একটি বিশেষ শাখা আছে। এর নাম ‘ফার্মাকোকাইনেটিক্স’ (ওষুধের ক্রিয়া)।

শরীরে প্রবেশ করে ওষুধ নানা পথে লক্ষ্যে পৌঁছায়। যেখানে সে কাজ করে এবং কাজ শেষে শরীর থেকে বেরিয়ে যায়।

থেরাপিউটিক টার্গেট

ওষুধ নানাভাবে শরীরে প্রয়োগ করা হয়। যেমন : মুখের মাধ্যমে, ত্বকের মাধ্যমে, শ্লেষ্মা ঝিল্লির মাধ্যমে নাসিকাপথে, ফুসফুসে শ্বাসনলের পথে শ্বাস গ্রহণের মাধ্যমে বা পেশিতে ইনজেকশন দিয়ে বা শিরাপথে ইনজেকশন দিয়ে নির্দিষ্ট জায়গায় ওষুধ পৌঁছানো হয়।

আহত হলে ক্ষতস্থানে দেওয়া হয় অ্যান্টিবায়োটিক ক্রিম। তবে বেশির ভাগ ওষুধকে রক্তস্রোতের মাধ্যমে কাজের লক্ষ্যস্থলে বা থেরাপিউটিক টার্গেটে পৌঁছাতে হয়। 

শরীরে প্রবেশের পর কী হয়?

শোষণ : ওষুধ প্রয়োগের পর তা রক্তস্রোতে শুষে নেয় শরীর। শুষে নেওয়ার পরিমাণ কিছুটা নির্ভর করে কোন পথে দেওয়া হলো আর এর মলিকিউলার গুণাগুণের ওপর।

 
ওষুধের যেটুকু পরিমাণ রক্তে মেশে সেটুকুকে ডাক্তারি ভাষায় বলে ‘বায়োঅ্যাভেইলিবিলিটি’। বায়োঅ্যাভেইলিবিলিটি কম হলে থেরাপিউটিক টার্গেটেও কম পরিমাণে ওষুধ পৌঁছাবে।

 

বিতরণ :  ওষুধ একবার রক্তস্রোতে চলে এলে রক্ত দেহের সব যন্ত্রকে ভেদ করে একে সারা শরীরে বিতরণ করে। নির্দিষ্ট টার্গেটে যাতে ওষুধ পৌঁছায় তা নিশ্চিতে ওষুধবিজ্ঞানীরা এর মলিকিউলের রাসায়নিক গঠন সেভাবে বদলে দেন।

বিপাক বা মেটাবলিজম : শরীর কিন্তু ওষুধকে দেখে বিদেশি অণু হিসেবে।

আর একে সরিয়ে দেওয়াই  থাকে লক্ষ্য। তাই বিপাকের মাধ্যমে এটি ঘটে। বেশির ভাগ মেটাবলিজম হয় লিভারের অ্যানজাইমের সাহায্যে। আর এরা ওষুধকে পানিতে দ্রবণীয় করে। মেটাবলিজম ওষুধের অণুকে নিষ্ক্রিয় করে। তাই ওষুধবিজ্ঞানীরা একে রোধ করার চেষ্টা করেন। যাতে সক্রিয় উপকরণ বেশি সময় দেহে বজায় থেকে কাজ করে।

রেচন : বেশির ভাগ ক্ষেত্রে ওষুধ শরীর থেকে বেরিয়ে যায় কিডনির মাধ্যমে মূত্রের সঙ্গে। অল্প কিছু মেটাবলাইট ত্বক, ঘাম, পিত্তরস, দুধ এসবের মাধ্যমে বেরিয়ে যায়। ওষুধবিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেন, শরীর থেকে ওষুধ কিভাবে বেরিয়ে যায়। মেটাবলিজম আর রেচনের মাধ্যমে ওষুধ বেরিয়ে যাওয়ার এই প্রক্রিয়াকে বিজ্ঞানে বলে ‌‌‘ক্লিয়ারেন্স’।

 
 
spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here