Wednesday, June 19, 2024

৭৩ প্রতিষ্ঠান জাতীয় রপ্তানি ট্রফি পেল

রপ্তানি খাতে অবদানের জন্য ২০২০-২১ অর্থবছরে জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে ৭৩টি প্রতিষ্ঠান।  বুধবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এক অনুষ্ঠানে ট্রফিজয়ী প্রতিষ্ঠানগুলোর শীর্ষ নির্বাহীদের হাতে রপ্তানি ট্রফি তুলে দেওয়া হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি ছিসেবে এ পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

ডিবিএল গ্রুপের প্রতিষ্ঠান ফ্ল্যামিংগো ফ্যাশনসের পক্ষে পুরস্কার নিচ্ছেন গ্রুপ সিইও এম এ কাদের
ডিবিএল গ্রুপের প্রতিষ্ঠান ফ্ল্যামিংগো ফ্যাশনসের পক্ষে পুরস্কার নিচ্ছেন গ্রুপ সিইও এম এ কাদের 

অনুষ্ঠানে ২০২০-২০২১ অর্থবছরে ২৮টি পণ্য খাতে ৭৩টি প্রতিষ্ঠানকে জাতীয় রপ্তানি ট্রফি দেওয়া হয়। এর মধ্যে রয়েছে ২৮টি স্বর্ণ, ২৫টি রৌপ্য ও ১৯টি ব্রোঞ্জপদক। এ ছাড়া সর্বোচ্চ রপ্তানি আয়ের জন্য পণ্য খাত নির্বিশেষে সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে রিফাত গার্মেন্টস লিমিটেডকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি দেওয়া হয়।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমাদের দেশের প্রতিষ্ঠানগুলো উৎপাদনশীলতার দিক থেকে অনেক ভালো করছে। একই সঙ্গে রপ্তানিও বৃদ্ধি পাচ্ছে। ২০৩০ সালের মধ্যে আমরা ১০ হাজার কোটি (১০০ বিলিয়ন) মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। এই লক্ষ্য অর্জন করা অবাস্তব কিছু নয়। এ জন্য তৈরি পোশাক খাতের পাশাপাশি অন্যান্য খাতেও রপ্তানি বাড়াতে হবে।  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির হাত থেকে পুরস্কার নিচ্ছেন সার্ভিস ইঞ্জিনের চেয়ারম্যান মহিউদ্দীন মোনেম
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির হাত থেকে পুরস্কার নিচ্ছেন সার্ভিস ইঞ্জিনের চেয়ারম্যান মহিউদ্দীন মোনেম 

বিভিন্ন বাধার কারণে ব্যবসার খরচ দিন দিন বাড়ছে বলে জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, ব্যবসার বাড়তি খরচ ব্যবসায়ীদের মাথার ওপরে বোঝা হয়ে যাচ্ছে। অন্যদিকে, হরতাল–অবরোধে একটি দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়ে। এ জন্য আমরা ব্যবসায়ীরা হরতাল–অবরোধের মতো কর্মসূচী চাই না।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, অনেকগুলো চাপের কারণে আমাদের রপ্তানি বহুমুখীকরণ হচ্ছে না। এ ছাড়া স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পরে কিছু সুবিধা সীমিত হয়ে যেতে পারে। এসব বিষয় নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে।

অনুষ্ঠানে রপ্তানি ট্রফি পাওয়ায় অনুভূতি ব্যক্ত করেন রিফাত গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ ও ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী।  

চারটি স্বর্ণসহ পাঁচটি ট্রফি পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। ট্রফি গ্রহণ করছেন গ্রুপের পরিচালক উজমা চৌধুরীসহ (মাঝে) সংশ্লিষ্ট কর্মকর্তারা
চারটি স্বর্ণসহ পাঁচটি ট্রফি পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। ট্রফি গ্রহণ করছেন গ্রুপের পরিচালক উজমা চৌধুরীসহ (মাঝে) সংশ্লিষ্ট কর্মকর্তারাসংগৃহীত

উজমা চৌধুরী বলেন, সারা বিশ্বে প্রাণ-আরএফএলের পণ্য ছড়িয়ে দেওয়া আমাদের অন্যতম প্রধান লক্ষ্য। প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশের ক্রেতারা আমাদের কারখানাগুলো পরিদর্শন করছেন এবং ক্রয়াদেশ দিচ্ছেন। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারণে অন্য অনেক দেশের মতো বাংলাদেশের অর্থনীতিও চাপের মধ্যে রয়েছে। এই সংকট উত্তরণে রপ্তানি বাণিজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এ কে আজাদ বলেন, বর্তমানে ক্রয়াদেশের ভরা মৌসুম চলছে। এ জন্য বিদেশিরা আমাদের কাছে দেশের পরিস্থিতি জানতে চায়। এই সময়ে যদি অবরোধ–হরতাল–ভাংচুর হয়, তাহলে রপ্তানি চ্যালেঞ্জ আরও বেড়ে যাবে।  

চামড়াজাত পণ্যে সেরা রপ্তানিকারকের পুরস্কার নিচ্ছেন পিকার্ড বাংলাদেশের উপব্যবস্থাপনা পরিচালক অমৃতা মাকিন ইসলাম
চামড়াজাত পণ্যে সেরা রপ্তানিকারকের পুরস্কার নিচ্ছেন পিকার্ড বাংলাদেশের উপব্যবস্থাপনা পরিচালক অমৃতা মাকিন ইসলাম

কাস্টমস বিভাগ তাদের লক্ষ্যমাত্রা পূরণের জন্য ব্যবসায়ীদের ওপরে জুলুম করছে উল্লেখ করে এ কে আজাদ বলেন, এটা শুধু অন্যায় না, মহা অন্যায়। এভাবে দেশের শিল্পায়ন ও কর্মসংস্থান বাড়বে না। কর্মসংস্থান বাড়াতে হলে ব্যবসায়ীদের স্বস্তি দিতে হবে। বিদ্যমান বিনিয়োগ নিয়েই এখন আমরা অসহায় অবস্থায় আছি, ভবিষ্যতের বিনিয়োগ কীভাবে করবো।

এ কে আজাদ আরও বলেন, বাংলাদেশে ব্যাংকের বরাত দিয়ে তিনি বলেন, গত অর্থবছরের তুলনায় এ বছর মূলধনী যন্ত্রপাতি আমদানি ৪০ শতাংশ কম হয়েছে। আর কাঁচামাল আমদানি কমেছে ৩০ শতাংশ। ফলে শিল্পমালিকেরা খুব হিমশিম খাচ্ছেন।  

যারা পুরস্কার পেলেন

২০২০-২১ অর্থবছরে পণ্য খাতের মধ্যে তৈরি পোশাক (ওভেন) শ্রেণিতে স্নোটেক্স আউটারওয়্যার (স্বর্ণ), এ কে এম নিট ওয়্যার (রৌপ্য) ও তারাশিমা অ্যাপারেলস (ব্রোঞ্জ); তৈরি পোশাক (নিট) শ্রেণিতে ফ্লামিঙ্গো ফ্যাশনস (স্বর্ণ), জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও লিবার্টি নিটওয়্যার (ব্রোঞ্জ); সব ধরনের সুতাপণ্য শ্রেণিতে বাদশা টেক্সটাইলস (স্বর্ণ), স্কয়ার টেক্সটাইলস (রৌপ্য) ও এনজেড টেক্সটাইল (ব্রোঞ্জ); বস্ত্রকলে হা-মীম ডেনিম (স্বর্ণ), এনভয় টেক্সটাইল (রৌপ্য) ও আকিজ টেক্সটাইল (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পেয়েছে।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল শ্রেণিতে জাবের অ্যান্ড জোবায়ের (স্বর্ণ) ও মমটেক্স এক্সপো (রৌপ্য) রপ্তানি ট্রফি পেয়েছে। টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস (স্বর্ণ) রপ্তানি ট্রফি পেয়েছে। কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স (স্বর্ণ) ও সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল (রৌপ্য); পাটজাত পণ্যে আকিজ জুট মিলস (স্বর্ণ), জনতা জুট মিলস (রৌপ্য) ও জোবাইদা করিম জুট স্পিনার্স (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পেয়েছে।

চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ (স্বর্ণ) ও এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ (রৌপ্য); জুতায় বে-ফুটওয়্যার (স্বর্ণ), সনিভার্স ফুটওয়্যার (রৌপ্য) ও অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার (ব্রোঞ্জ); কৃষিজ পণ্যে ইনডিগো করপোরেশন (স্বর্ণ), মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি (রৌপ্য) ও হেরিটেজ এন্টারপ্রাইজ (ব্রোঞ্জ); কৃষি প্রক্রিয়াজাত পণ্যে প্রাণ ডেইরি (স্বর্ণ), হবিগঞ্জ অ্যাগ্রো (রৌপ্য) ও এলিন ফুড প্রোডাক্টসকে (ব্রোঞ্জ) জাতীয় রপ্তানি ট্রফি দেওয়া হয়েছে। ফুল-ফলিয়েজে রপ্তানি ট্রফি পেয়েছে রাজধানী এন্টারপ্রাইজ (স্বর্ণ) ও এলিন ফুডস ট্রেড (রৌপ্য)।

সেরা রপ্তানিকারকের পুরস্কার নিচ্ছেন বেঙ্গল প্লাস্টিকসের ব্যবস্থাপনা পরিচালক মো. জসিম উদ্দিন
সেরা রপ্তানিকারকের পুরস্কার নিচ্ছেন বেঙ্গল প্লাস্টিকসের ব্যবস্থাপনা পরিচালক মো. জসিম উদ্দিন 

হস্তশিল্প শ্রেণিতে কারুপণ্য রংপুর (স্বর্ণ), বিডি ক্রিয়েশন (রৌপ্য) ও ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি (ব্রোঞ্জ); মেলামাইনে ডিউরেবল প্লাস্টিক (স্বর্ণ); প্লাস্টিক পণ্যে বেঙ্গল প্লাস্টিকস (স্বর্ণ), অলপ্লাস্ট বাংলাদেশ (রৌপ্য) ও বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক (ব্রোঞ্জ); সিরামিক পণ্যে শাইনপুকুর সিরামিকস (স্বর্ণ) ও আর্টিসান সিরামিকস (রৌপ্য); হালকা প্রকৌশল শিল্পে মেঘনা বাংলাদেশ (স্বর্ণ), রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পেয়েছে।

এ ছাড়া ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্যে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং (স্বর্ণ), ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পেয়েছে। অন্যান্য শিল্পজাত পণ্যে মেরিন সেফটি সিস্টেম (স্বর্ণ), এশিয়া মেটাল মেরিন সার্ভিস (রৌপ্য) ও বিএসআরএম স্টিলস (ব্রোঞ্জ); ওষুধ খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল (স্বর্ণ), ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল (রৌপ্য) ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস (ব্রোঞ্জ); কম্পিউটার সফটওয়্যারে সার্ভিস ইঞ্জিন (স্বর্ণ) ও গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেককে (রৌপ্য) রপ্তানি ট্রফি দেওয়া হয়েছে।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাকশিল্প (নিট ও ওভেন) শ্রেণিতে ইউনিভার্সেল জিনস (স্বর্ণ), প্যাসিফিক জিনস (রৌপ্য) ও এনএইচটি ফ্যাশন (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি লাভ করেছে। ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন অন্যান্য পণ্য ও সেবা খাতে পদ্মা স্পিনিং অ্যান্ড কম্পোজিট (স্বর্ণ), আরএম ইন্টারলাইনিংস (রৌপ্য) ও স্টার প্যাকেজিং অ্যান্ড অ্যাকসেসরিজ (ব্রোঞ্জ) ২০২০-২১ অর্থবছরের জন্য রপ্তানি ট্রফি পেয়েছে।

ইপিজেডের দেশীয় কারখানা হিসেবে সেরা রপ্তানিকারকের পুরস্কার নিচ্ছেন ইউনিভার্সেল জিনসের এমডি সৈয়দ মোহাম্মদ তানভীর
ইপিজেডের দেশীয় কারখানা হিসেবে সেরা রপ্তানিকারকের পুরস্কার নিচ্ছেন ইউনিভার্সেল জিনসের এমডি সৈয়দ মোহাম্মদ তানভীরসংগৃহীত

এ ছাড়া প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্যে মনট্রিমস (স্বর্ণ), এমঅ্যান্ডইউ প্যাকেজিং (রৌপ্য) ও ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ (ব্রোঞ্জ); অন্যান্য প্রাথমিক পণ্যে এনআর ট্রেড ইন্টারন্যাশনাল (স্বর্ণ), হেয়ার স্টাইল ফ্যাক্টরি (রৌপ্য) ও গাজীস ফ্রেশ সি ফুড (ব্রোঞ্জ); অন্যান্য সেবা খাতে মীর টেলিকম (স্বর্ণ); নারী উদ্যোক্তা বা রপ্তানিকারক জন্য সংরক্ষিত শ্রেণিতে রপ্তানি ট্রিফির জন্য পাইওনিয়ার নিটওয়ার্স (স্বর্ণ), বি-কন নিটওয়্যার (রৌপ্য) ও ইব্রাহিম নিট গার্মেন্টস (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পেয়েছে।

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here