Saturday, July 27, 2024

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

বিভিন্ন খাতে অবদান রাখা বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস।

মঙ্গলবার চলতি বছরের বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর এ তালিকা প্রকাশ করা হয়।

বিবিসির এই তালিকায় আছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মেয়েদের ব্যালন ডি’অর জয়ী আইতানো বনমাতি, এআই বিশেষজ্ঞ টিমনিত জিবরু, হলিউডের অভিনেত্রী আমেরিকা ফেরেইরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জান্নাতুল ফেরদৌস অগ্নিদগ্ধ হয়েছিলেন। তার শরীরের ৬০ শতাংশ পুড়ে গিয়েছিল। তারপরও তিনি চলচ্চিত্র নির্মাণ, লেখালেখি এবং প্রতিবন্ধীদের অধিকারের বিষয়ে কাজ চালিয়ে গেছেন। তিনি ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি মানবাধিকার সংগঠনের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি আগুনে দগ্ধ নারীদের অধিকার নিয়ে কাজ করে।

বিবিসি আরও জানিয়েছে, বন্ধুদের কাছে জান্নাতুল আইভি নামে পরিচিত। তিনি এখন পর্যন্ত পাঁচটি শর্ট ফ্লিম এবং তিনটি উপন্যাস প্রকাশ করেছেন। শারীরিক অক্ষমতা নিয়ে যারা জীবন-যাপন করেন তাদের ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতে নিজের জীবনের গল্প ব্যবহার করে থাকেন তিনি।

জান্নাতুল ফেরদৌস বিভিন্ন বিষয় নিয়ে বিস্তৃত পড়াশুনা করেছেন। শিক্ষাজীবনে তিনি ইংরেজি সাহিত্যের ওপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া ডেভেলপমেন্ট স্টাডিসের ওপরও তার ডিগ্রি রয়েছে।

১৯৯৭ সালে রান্না করার সময় ওড়নায় আগুন লেগে তিনি অগ্নিদগ্ধ হন। ওই দুর্ঘটনায় মারাত্মক জখম হন। কিন্তু তা সত্ত্বেও জীবন যুদ্ধে থামেননি জান্নাতুল।

spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here