Wednesday, June 12, 2024

কেন ছোট করব মাতৃভাষাকে

গোলাম কবির

একসময় আমরা গাছের পাতায় আমন্ত্রণ জানাতাম। সেই পাতা অনেকটা সুলভ ছিল। এখন মুদ্রণযন্ত্র পৌঁছে গেছে গ্রামে-গঞ্জে। এমন সভ্যতার আলোকে সে গাছ প্রায় হারিয়ে যাচ্ছে।

 
তবে বিলুপ্ত হয়নি। অশ্বত্থ বৃক্ষ মুষ্টিমেয় হয়ে আসছে। নবাবগঞ্জে (চাঁপাইন) এ গাছ প্রচুর পাওয়া যেত। লোকে বলত ‘পাইকোড়’ গাছ।
 
এ নিয়ে একসময় লোককবিতাও লেখা হয়েছে। একে হোঁলিও বলা হতো। ‘এক গাছ বাজে, এক গাছ সাজে, এক গাছে মড়ার মাথা, আরেক গাছে ছেঁড়া কাঁথা।’ ছেলেবেলায় এই কবিতা নিয়ে ধাঁধা ধরতাম।
 
এই পাইকোড়পাতা আমাদের আমন্ত্রণের চমৎকার মাধ্যম ছিল। সাধারণত নববর্ষ এবং ভাষাশহীদদের স্মরণের দিন।

 

আমরা এই বৃক্ষের পাতায় আমন্ত্রণপত্র ছাপাতাম। নববর্ষ কিংবা ভাষাশহীদ দিবসের আগে। এতেই নতুন বছর কিংবা বাংলা ভাষার মর্যাদা তীর ছাপিয়ে আকুল করত আমাদের।

 
আমরা তা ভুলিনি। তবে ভুলিয়ে দিচ্ছে কিছু শিকড়হীন মানুষ। প্রয়োজনহীন অনুষ্ঠানে নিজের ভেজাল আভিজাত্য প্রমাণ করতে গিয়ে বিজাতীয় ভাষার পত্রাদি ছাপিয়ে চমক লাগাতে চেষ্টা করছে। আমরা বুঝছি না এর পরিণতি কত ভয়াবহ। আঠারো শতকে নগর কলকাতায় ইংরেজি শেখার যে কসরত আমরা লক্ষ করেছি, তার পরিণতি দেখার জন্য দীর্ঘ সময় আমাদের অপেক্ষা করতে হয়নি। আমরা পরাধীনতার শিকলে বাঁধা পড়ে গেছি। আজও মুক্ত হতে পারিনি। হলো দেশভাগ আর মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধকে উপহাস করে অতি সাধারণ পরিবার অভিজাত সাজার প্রতিযোগিতায় নেমে ন্যক্কারজনকভাবে বিদেশি ভাষায় আমন্ত্রণপত্র দিয়ে আভিজাত্যের সারিতে দাঁড়িয়ে জাতিকে উপহাস করছে। এমন স্বাধীনতা পরাধীনতার নামান্তর। তা তারা বোঝে না। তাই সচেতন মানুষের উচিত, এমন উদ্যোগের প্রতি ভর্ত্সনা জানানো। সে ইচ্ছাটুকু বোধ করি হারিয়ে ফেলেছি। শুভ শক্তি যত ধীরেই কমুক না কেন, অশুভ শক্তি বাড়ে তার বহুগুণে এবং আমাদের মাতৃভাষার মর্যাদাকে গ্রাস করবে। আমাদের ভাষা আন্দোলনকে ভ্রুকুটি করবে! সেই সঙ্গে স্বাধীনতাকে তামাশায় পরিণত করবে, যার লক্ষণ দেখা যাচ্ছে।

 

আমরা মরে বাঁচব, না বেঁচেই মরব, বুঝি না। পথ না দেখে পা ফেলি। ফলে অঘটন ঘটে যাচ্ছে বৃহত্তর জাতীয় জীবনে। আমরা সেদিকে তাকাই—আমাদের মুক্তি আসবে যে পথে।

মধুসূদন বিদেশি ভাষায় লিখে ভুল করেছিলেন, সংশোধিত হয়ে অক্ষয় হয়ে আছেন। রবীন্দ্রনাথ লেখেননি, নিজের লেখা নিজেই অনুবাদ করে জগেজাড়া স্মরণীয়। সবাই আমরা এমনটি হতে পারব না। তাই বলে মাতৃভাষাকে কেন ছোট করব!

লেখক : সাবেক শিক্ষক, রাজশাহী কলেজ

spot_imgspot_img

দেশের উপকূলে সেরা সব সমুদ্র সৈকত

সমুদ্র তটরেখার দেশ বাংলাদেশ। এ দেশ অপরূপ এক বদ্বীপ। আর এই বদ্বীপের জন্য প্রকৃতির আশীর্বাদ বঙ্গোপসাগর। সাগরের নোনা জলে অনেক কিছু পেয়েছে এদেশের মানুষ।...

‘ফুরমোন পাহাড়’ পর্যটকদের মুগ্ধ করছে

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জেলা রাঙ্গামাটি। যেটি রূপের রানী নামে খ্যাত। পাহাড়, মেঘ, ঝিরি-ঝর্ণা, আঁকাবাঁকা পথের সঙ্গে মিশে আছে সুবিশাল মিঠাপানির কাপ্তাই হ্রদ। শহরে...

রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে: যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা বাড়ার কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মঙ্গলবার এ কথা জানিয়ে বলেছে, রাখাইনের সহিসংতা নৃশংসতার দিকে চলে যেতে পারে। নভেম্বরে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here