Saturday, July 27, 2024

কেন ছোট করব মাতৃভাষাকে

গোলাম কবির

একসময় আমরা গাছের পাতায় আমন্ত্রণ জানাতাম। সেই পাতা অনেকটা সুলভ ছিল। এখন মুদ্রণযন্ত্র পৌঁছে গেছে গ্রামে-গঞ্জে। এমন সভ্যতার আলোকে সে গাছ প্রায় হারিয়ে যাচ্ছে।

 
তবে বিলুপ্ত হয়নি। অশ্বত্থ বৃক্ষ মুষ্টিমেয় হয়ে আসছে। নবাবগঞ্জে (চাঁপাইন) এ গাছ প্রচুর পাওয়া যেত। লোকে বলত ‘পাইকোড়’ গাছ।
 
এ নিয়ে একসময় লোককবিতাও লেখা হয়েছে। একে হোঁলিও বলা হতো। ‘এক গাছ বাজে, এক গাছ সাজে, এক গাছে মড়ার মাথা, আরেক গাছে ছেঁড়া কাঁথা।’ ছেলেবেলায় এই কবিতা নিয়ে ধাঁধা ধরতাম।
 
এই পাইকোড়পাতা আমাদের আমন্ত্রণের চমৎকার মাধ্যম ছিল। সাধারণত নববর্ষ এবং ভাষাশহীদদের স্মরণের দিন।

 

আমরা এই বৃক্ষের পাতায় আমন্ত্রণপত্র ছাপাতাম। নববর্ষ কিংবা ভাষাশহীদ দিবসের আগে। এতেই নতুন বছর কিংবা বাংলা ভাষার মর্যাদা তীর ছাপিয়ে আকুল করত আমাদের।

 
আমরা তা ভুলিনি। তবে ভুলিয়ে দিচ্ছে কিছু শিকড়হীন মানুষ। প্রয়োজনহীন অনুষ্ঠানে নিজের ভেজাল আভিজাত্য প্রমাণ করতে গিয়ে বিজাতীয় ভাষার পত্রাদি ছাপিয়ে চমক লাগাতে চেষ্টা করছে। আমরা বুঝছি না এর পরিণতি কত ভয়াবহ। আঠারো শতকে নগর কলকাতায় ইংরেজি শেখার যে কসরত আমরা লক্ষ করেছি, তার পরিণতি দেখার জন্য দীর্ঘ সময় আমাদের অপেক্ষা করতে হয়নি। আমরা পরাধীনতার শিকলে বাঁধা পড়ে গেছি। আজও মুক্ত হতে পারিনি। হলো দেশভাগ আর মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধকে উপহাস করে অতি সাধারণ পরিবার অভিজাত সাজার প্রতিযোগিতায় নেমে ন্যক্কারজনকভাবে বিদেশি ভাষায় আমন্ত্রণপত্র দিয়ে আভিজাত্যের সারিতে দাঁড়িয়ে জাতিকে উপহাস করছে। এমন স্বাধীনতা পরাধীনতার নামান্তর। তা তারা বোঝে না। তাই সচেতন মানুষের উচিত, এমন উদ্যোগের প্রতি ভর্ত্সনা জানানো। সে ইচ্ছাটুকু বোধ করি হারিয়ে ফেলেছি। শুভ শক্তি যত ধীরেই কমুক না কেন, অশুভ শক্তি বাড়ে তার বহুগুণে এবং আমাদের মাতৃভাষার মর্যাদাকে গ্রাস করবে। আমাদের ভাষা আন্দোলনকে ভ্রুকুটি করবে! সেই সঙ্গে স্বাধীনতাকে তামাশায় পরিণত করবে, যার লক্ষণ দেখা যাচ্ছে।

 

আমরা মরে বাঁচব, না বেঁচেই মরব, বুঝি না। পথ না দেখে পা ফেলি। ফলে অঘটন ঘটে যাচ্ছে বৃহত্তর জাতীয় জীবনে। আমরা সেদিকে তাকাই—আমাদের মুক্তি আসবে যে পথে।

মধুসূদন বিদেশি ভাষায় লিখে ভুল করেছিলেন, সংশোধিত হয়ে অক্ষয় হয়ে আছেন। রবীন্দ্রনাথ লেখেননি, নিজের লেখা নিজেই অনুবাদ করে জগেজাড়া স্মরণীয়। সবাই আমরা এমনটি হতে পারব না। তাই বলে মাতৃভাষাকে কেন ছোট করব!

লেখক : সাবেক শিক্ষক, রাজশাহী কলেজ

spot_imgspot_img

ইস্ট আম্বার চাল সম্পূর্ণ প্রাকৃতিক

বর্ষার সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। ফলে আদি চালের বাইরে সাদা সাদা ইস্ট জমে। এটা মূলত প্রাকৃতিক ইস্ট। যা পাউরুটিকে নরম তুলতুলে...

দক্ষ জনশক্তি গড়তে ১১৭ কোটি টাকা দিল কোইকা

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশকে ১১৭ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)। গতকাল বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান...

বাকিংহাম প্যালেস : এবার ব্যালকনির পেছনের ঘরটি দেখার সুযোগ

নিজস্ব প্রতিবেদক,অর্থভুবন বিশেষ বিশেষ দিনে বা ঘটনার ক্ষেত্রে বাকিংহাম প্যালেসের ব্যালকনি থেকে দেশবাসীর সামনে দেখা দিয়ে থাকেন রাজা বা রানিসহ ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। সে কারণে...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here